কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ মে ২০২৪, ০৬:০১ পিএম
অনলাইন সংস্করণ

কিরগিস্তানের ‘আলাতু হাব ব্যাটল’-এ ড্যাফোডিল ইউনিভার্সিটির সবুর খান

‘আলা-টু হাব ব্যাটেল’-এ বিজয়ীদের সঙ্গে প্রধান অতিথি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. সবুর খান। ছবি : সৌজন্য
‘আলা-টু হাব ব্যাটেল’-এ বিজয়ীদের সঙ্গে প্রধান অতিথি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. সবুর খান। ছবি : সৌজন্য

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. সবুর খান কিরগিস্তানের আলা-তু ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত আন্তর্জাতিক স্টুডেন্ট স্টার্টআপ ইভেন্ট, ‘আলা-টু হাব ব্যাটেল’-এ প্রধান অতিথি হিসেবে যোগদান করেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

শুক্রবার (১৭ মে) কিরগিজস্তানের আলা-তু ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ যুগান্তকারী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখানে ৫০ জনের বেশি শিক্ষার্থীর উৎসাহী অংশগ্রহণ করে এবং ১৬টি দল তাদের উদ্ভাবনী স্টার্টআপ ধারণাগুলোকে উপস্থাপন করে।

প্রতিযোগিতায় ৩টি দল চ্যাম্পিয়ন, প্রথম রানার আপ ও দ্বিতীয় রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। ড. মো. সবুর খানের উপস্থিতি, তার মূল্যবান অন্তর্দৃষ্টিমূলক বক্তৃতা অংশগ্রহণকারীদের অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে সমৃদ্ধ করার পাশাপাশি তরুণ উদ্যোক্তাদের গভীরভাবে অনুপ্রাণিত করেছে। এ ছাড়াও ইভেন্টের সামগ্রিক প্রভাবকে উন্নত করেছে।

অনুষ্ঠানে স্টার্টআপ ইকোসিস্টেমের একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে ড. সবুর খান অংশগ্রহণকারী উদীয়মান উদ্যোক্তাদের সমালোচনামূলক ও গঠনমূলক দিকনির্দেশনা প্রদান করে তার বিস্তৃত দক্ষতা শেয়ার করেছেন। তার বাস্তব অভিজ্ঞতা তুলে ধরে শিক্ষার্থীদের মধ্যে উদ্ভাবন এবং উদ্যোক্তাকে উৎসাহিত করার গুরুত্বের ওপর জোর দিয়ে ভবিষ্যতের ইভেন্টগুলোর জন্য একটি উচ্চমান নির্ধারণ করেন তিনি।

উল্লেখ্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) উদ্ভাবন এবং উদ্যোক্তা প্রচারে অগ্রগামী হিসেবে স্বীকৃত, স্টার্টআপ সংস্কৃতি লালন-পালনের ক্ষেত্রে অনেকটা এগিয়ে রয়েছে। ডিআইইউ একটি উদ্যোক্তা উন্নয়ন তহবিলের মাধ্যমে তার ছাত্রদের সমর্থন ও সহযোগিতা করে থাকে এবং ব্যবসায়িক ইনকিউবেটর নিয়ে গর্ব করে যা অসংখ্য আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়কে আকর্ষণ করেছে। এই ইভেন্টটি বিশ্বব্যাপী সহযোগিতা এবং উদ্যোক্তা শিক্ষার প্রচারের জন্য ডিআইইউ -এর চলমান প্রচেষ্টার আরেকটি ধাপ চিহ্নিত করে। ডিআইইউ এবং আলা-তু ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সহযোগিতা উভয় দেশেই স্টুডেন্ট স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে এবং উন্নত করার জন্য প্রস্তুত। এই অংশীদারত্ব তরুণ উদ্যোক্তাদের জন্য ভবিষ্যৎ সমৃদ্ধি এবং উন্নয়নের জন্য উল্লেখযোগ্য সুবিধা প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

প্রধান অতিথি হিসেবে ড. সবুর খানের অংশগ্রহণ শুধু দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি দৃঢ় বন্ধনই তৈরি করেনি বরং স্টার্টআপকে সমর্থন করার লক্ষ্যে ভবিষ্যতের যৌথ কর্মসূচি ও উদ্যোগের দরজাও খুলে দিয়েছে। ‘আলা-তু হাব ব্যাটল’ সফল আয়োজন ডিআইইউ এবং আলা-তু ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্ভাবন এবং পরবর্তী প্রজন্মের উদ্যোক্তাদের সমর্থন করার জন্য যৌথ দৃষ্টিভঙ্গির প্রমাণ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্কয়ার গ্রুপে চাকরির সুযোগ

ছাত্রদের ওপর হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

বিওএ মহাসচিব শাহেদ রেজাকে সতর্কতামূলক পত্র এনএসসির

ব্যাংক কর্মকর্তার ঝুলন্ত মরদেহ উদ্ধার

শেখ হাসিনাসহ আ.লীগের ৯ শতাধিক নেতাকর্মীর নামে মামলা

কবজি দিয়ে লেখা মিনারার ভর্তি নিশ্চিতের আশ্বাস বেরোবি উপাচার্যের

নাটোরে ফ্যাসিবাদের বিরুদ্ধে মশাল মিছিল

সিকৃবির ভিসি পদে ড. আলিমুল ইসলামের যোগদান

শেখ হাসিনা ফিরবেন ফাঁসিতে ঝুলতে : উপদেষ্টা নাহিদ

সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ গ্রেপ্তার

১০

মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

১১

কিউইদের প্রথম বিশ্বকাপ জয়

১২

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ২

১৩

মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ নেতার বাড়িতে হামলা

১৪

অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় ব্যক্তিমালিকানাধীন খাত উপেক্ষিত : টিআইবি

১৫

ছিনতাই করতে ব্যবসায়ীকে গুলি করল পুলিশ-বিজিবির ৩ সদস্য

১৬

৪০০ সন্ত্রাসী ছাত্রলীগের বিরুদ্ধে মামলা হবে : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

১৭

সাফ নারী চ্যাম্পিয়নশিপ / শেষ মুহূর্তের গোলে বাংলাদেশের রক্ষা

১৮

চুয়াডাঙ্গায় হত্যাচেষ্টার মামলায় গ্রেপ্তার আ.লীগ নেতা কারাগারে

১৯

সালিশে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩০

২০
X