কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১১ পিএম
আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫১ পিএম
অনলাইন সংস্করণ

সফলতার সঙ্গে অস্ত্রোপচার বিভাগ চালুর এক বছর পূর্ণ করল ল্যাবএইড ক্যানসার হাসপাতাল

অস্ত্রোপচার বিভাগ চালুর এক বছর পূর্ণ করল ল্যাবএইড ক্যানসার হাসপাতাল। ছবি : সৌজন্য
অস্ত্রোপচার বিভাগ চালুর এক বছর পূর্ণ করল ল্যাবএইড ক্যানসার হাসপাতাল। ছবি : সৌজন্য

সফলতার সঙ্গে অস্ত্রোপচার বিভাগ চালুর এক বছর পূর্ণ করল ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অ্যান্ড সুপার স্পেশালিটি সেন্টার। এ উপলক্ষে বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অ্যান্ড সুপার স্পেশালিটি সেন্টারেই দোয়া ও কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম।

গত ১ বছরের (ফেব্রুয়ারি ২০২৩-ফেব্রুয়ারি ২০২৪) হাসপাতালের মেডিকেল রেকর্ডের তথ্য বিশ্লেষণ করে হাসপাতাল কর্তৃপক্ষের এক প্রতিবেদনে জানানো হয় মিনিমাম সার্জিক্যাল সাইট ইনফেকশন নিয়ে প্রথমবারের মতো তারা ৮৩৩টি সফল অস্ত্রোপচারে সম্পন্ন করেছে যেটি অন্যান্য উন্নত দেশ ইন্ডিয়া, ইউকে, ইউএসের তুলনায় অনেক কম বলে বিবেচনা করা যায়।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন জার্নালের বরাত দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, উন্নত এসব দেশগুলোতে সার্জিক্যাল সাইট ইনফেকশনের মাত্রা যথাক্রমে শতকরা (৮.২, ১-৫, ০.৫-৩) এর মতো। যেখানে ল্যাবএইড ক্যানসার হাসপাতালের সার্জিক্যাল সাইট ইনফেকশন এর মাত্রা ১.২৫ এর মতো।

এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ গত ১ বছরে অস্ত্রোপচার বিভাগ সম্পর্কিত নানা তথ্য তুলে ধরেন হাসপাতালের চিফ ক্লিনিক্যাল কোঅর্ডিনেটর অ্যান্ড সিনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেশিওলজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. আব্দুল আলীম।

তিনি জানান ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অ্যান্ড সুপার স্পেশালিটি সেন্টারের ওটি বিভাগ চালুর পর থেকে এই এক বছরে এখন পর্যন্ত অপারেশন টেবিলে কোনো রোগীর মৃত্যুর মতো ঘটনা ঘটেনি। যেটি নিঃসন্দেহে বড় একটি অর্জন।

অনুষ্ঠানে আরও জানানো হয় এখানে সর্বস্তরের প্রশিক্ষণ এবং গুণমান সূচক বেশ গুরুত্বসহকারে দেখা হয়। কেন ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অন্যদের থেকে অনন্য সে সম্পর্কেও তথ্য তুলে ধরা হয়, জানানো হয় এই হাসপাতালের অভিজ্ঞ সার্জারি চিকিৎসক ও দক্ষ অ্যানেসথেশিয়া চিকিৎসকের একটি দল রয়েছে, যারা অস্ত্রোপচারের পূর্বে শতভাগ নির্ভুলভাবে একজন রোগীর অ্যানেসথেশিয়া বিষয়টি মূল্যায়ন করে থাকেন।

এ ছাড়া চিকিৎসক থেকে শুরু করে নার্স টেকনিশিয়ান সকলেই অভিজ্ঞ, এই হাসপাতালের অস্ত্রোপচারের সঙ্গে সংশ্লিষ্টরা নিজ নিজ কাজ করছেন ডব্লিউ এএইচও এবং জেসিআই-এর সকল চেকলিস্ট অনুসরণ করে। এ ছাড়া ল্যাবএইড ক্যানসারের রয়েছে হাইব্রিড গ্রিন মডিউলার ওটি এবং অত্যাধুনিক প্রযুক্তির সব যন্ত্রপাতি।

এই এক বছরে শুধু ক্যানসার নয়, অনেক ধরনের সার্জারি করা হয়েছে ল্যাবএইড ক্যানসার হাসপাতাল অ্যান্ড সুপার স্পেশালিটি সেন্টারে। তার মধ্যে সবচেয়ে বেশি যে সার্জারিগুলো হয়েছে তা হলো গাইনি অনকোলজি, অনকো প্লাস্টিক ব্রেস্ট সার্জারি, ইএনটি, জেনারেল সার্জারি, হেপাটোবিলিয়ারি, কোলোরেক্টাল সার্জারিসহ আরও অন্যান্য সার্জারি।

বিশেষায়িত এই ক্যানসার হাসপাতালের অস্ত্রোপচার বিভাগের সাফল্যগাথা প্রসঙ্গে বক্তব্য রাখেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম। এ ছাড়া উপস্থিত ছিলেন হাসপাতালের গাইনি অনকোলজী, অনকোপ্লাস্টিক ব্রেস্ট সার্জারি,ইনটি, হেপাটোবিলিয়ারি বিভাগসহ প্রায় সকল বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুলিবিদ্ধ পা নিয়ে বাড়ি ফিরলেন তালহা

ফি দিতে না পারায় পরিচালকের পিটুনিতে হাসপাতালে শিক্ষার্থী

রামেবিতে নিয়োগ হবে স্বচ্ছ প্রক্রিয়ায় : নবনিযুক্ত উপাচার্য

আইনজীবী অধিকার পরিষদের আহ্বায়ক জুয়েল, সদস্য সচিব এরশাদ

আইপিডিসি ফাইন্যান্সে চাকরির সুযোগ

‘গান গেয়ে গেয়ে’ যুবককে বেঁধে মারেন তরুণরা, ভিডিও ভাইরাল

ইসরায়েলের ভয়ে লেবাননে স্কুল বন্ধ ঘোষণা

দাপুটে জয়ের পরেও টের স্টেগেনের ইনজুরি ভাবাচ্ছে বার্সাকে

সারাদেশে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের যৌথ কর্মিসভার সিদ্ধান্ত

ছাত্র আন্দোলনে নিহত নয়নের দাফন সম্পন্ন

১০

শেষ মুহূর্তের গোলে ১০ জনের আর্সেনালের বিরুদ্ধে ম্যানসিটির ড্র

১১

সিরাজগঞ্জের হত্যা মামলার আসামি বগুড়ায় গ্রেপ্তার

১২

ঢাবিতে পিটিয়ে হত্যা / বিচার চেয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

১৩

সিলেটে খালাস পেলেন বিএনপির ৩১ নেতাকর্মী

১৪

বরিশালে কারেন্ট জালসহ আটক ২

১৫

ঢাবি শিবির সেক্রেটারিকে নিয়ে রুমমেটের স্ট্যাটাস

১৬

বরিশালের সাবেক কাউন্সিলর নোমান গ্রেপ্তার

১৭

চবির নতুন প্রক্টর ড. তানভীর মোহাম্মদ হায়দার

১৮

লক্ষ্মীপুরে আ.লীগ নেতাকে পিটিয়ে হত্যা

১৯

সাবেক রেলমন্ত্রী জিল্লুল হাকিমের ভাই গ্রেপ্তার

২০
X