শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৩৬ পিএম
আপডেট : ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৪০ পিএম
অনলাইন সংস্করণ

ভোগ্য পণ্য আমদানিতে শীর্ষে নাবিল গ্রুপ

নাবিল গ্রুপের লোগো। ছবি : সংগৃহীত
নাবিল গ্রুপের লোগো। ছবি : সংগৃহীত

বাংলাদেশের ভোগ্য পণ্যের বাজারে বড় আমদানিকারক হয়ে উঠেছে রাজশাহীভিত্তিক নাবিল গ্রুপ। গ্রুপটি গম, মসুর ডাল, মটর ডাল ও সয়াবিন মিলসহ বেশ কয়েকটি পণ্যের সবচেয়ে বড় আমদানিকারক। চলতি বছরের প্রথম আট মাসে দেশের মোট গম আমদানির ২৪ দশমিক ৪৭ শতাংশ, মসুর ডালের ৪৯ দশমিক ৩৫ শতাংশ, মটর ডালের ৫৬ দশমিক ৮৩ শতাংশ হয়েছে নাবিল গ্রুপের মাধ্যমে।

পণ্য আমদানি ছাড়াও কিছু ভোগ্য পণ্য উৎপাদনের মাধ্যমেও বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নাবিল গ্রুপের কোম্পানিগুলো। বিশেষ করে চাল উৎপাদনে এই গ্রুপ দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। নাবিল গ্রুপ বর্তমানে দ্বিতীয় বৃহত্তম চাল উৎপাদনকারী প্রতিষ্ঠান। গ্রুপটির দৈনিক চাল উৎপাদক্ষনের সক্ষমতা ১ হাজার ৩৬৪ টন। অন্যদিকে ১ হাজার ৭২৮ টন উৎপাদনক্ষমতা নিয়ে শীর্ষে আছে সিটি গ্রুপ। উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য নাবিল গ্রুপ নতুন ইউনিট স্থাপন করছে বলে জানা গেছে।

সবশেষ অর্থবছরে (২০২৩-২৪) নাবিল গ্রুপের আমদানিকৃত পণ্যের মোট মূল্য ছিল ১২১ কোটি ডলার। গ্রুপটি এখন বিলিয়ন ডলার বা শতকোটি ডলার ক্লাবের অন্যতম সদস্য।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সহ সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, নাবিল গ্রুপের তিনটি কোম্পানি সর্বশেষ অর্থবছরে দেশীয় মুদ্রায় প্রায় ১৩ হাজার ৩১৫ কোটি টাকা (১২১ কোটি ডলার) মূল্যের পণ্য আমদানি করেছে। এর মধ্যে নাবিল অটো ফ্লাওয়ার মিল আমদানি করেছে ৭ হাজার ১৩৪ কোটি টাকা মূল্যের পণ্য। নাবিল নাবা ফুডস লিমিটেড ৩ হাজার ৮২৯ কোটি টাকার পণ্য আমদানি করেছে। নাবিল ফিড মিলস লিমিটেডের আমদানি পণ্যের মূল্য ছিল ২ হাজার ৩৫১ কোটি টাকা।

পণ্যভিত্তিক আমদানির পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা গেছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে দেশে ৮০ লাখ টন গম আমদানি হয়েছে। নাবিল গ্রুপ মোট গমের ২৪ দশমিক ৪৭ শতাংশ আমদানি করে সবার শীর্ষে রয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা সিটি গ্রুপ আমদানি করেছে ১৪ দশমিক ৬২ শতাংশ গম। তৃতীয় স্থানে থাকা মেঘনা গ্রুপের আমদানির পরিমাণ ছিল ১২ দশমিক ৯৯ শতাংশ। এ সময়ে আকিজ গ্রুপের মাধ্যমে ৭ দশমিক ৫০ শতাংশ এবং আবুল খায়ের গ্রুপের মাধ্যমে ৬ দশমিক ৪০ শতাংশ পণ্য আমদানি হয়েছে। সরকারসহ অন্য আমদানিকারকদের মাধ্যমে আমদানি হয়েছে ৩৪ দশমিক শূন্য ২ শতাংশ গম।

আলোচিত সময়ে নাবিল গ্রুপ দেশে মসুর ডালের প্রায় ৫০ শতাংশই আমদানি করেছে। এ সময়ে ৬ লাখ ৫৭ হাজার টন মসুর ডাল আমদানি হয়েছে। এর ৪৯ দশমিক ৩৫ শতাংশ আমদানি করেছে নাবিল গ্রুপ। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ দশমিক ৪৪ শতাংশ ডাল আমাদিন করেছে সিটি গ্রুপ। চট্টগ্রামের বিএসএম গ্রুপ আমদানি করেছে ৮ দশমিক ৯০ শতাংশ ডাল। বাকি ২৪ দশমিক ৩১ শতাংশ ডাল আমদানি হয়েছে সরকারি ও বেসরকারি অন্য প্রতিষ্ঠানের মাধ্যমে।

মটর ডালের ক্ষেত্রে অর্ধেকেরও বেশি আমদানি হয়েছে নাবিল গ্রুপের মাধ্যমে। বছরের প্রথম আট মাসে দেশে মোট ৫ লাখ ৩৯ হাজার টন মটর ডাল আমদানি হয়েছে। নাবিল গ্রুপ আমদানি করেছে মোট মটর ডালের ৫৬ দশমিক ৮৩ শতাংশ। আকিজ গ্রুপ আমদানি করেছে ১৩ দশমিক ৬৭ শতাংশ মটর ডাল। বাকি ২৯ দশমিক ৫০ শতাংশ মটর ডাল আমদানি করেছে সরকারি-বেসরকারি অন্য প্রতিষ্ঠান।

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে দেশে মোট ১৪ লাখ ৫৫ হাজার টন সয়াবিন মিল আমদানি হয়েছে। সয়াবিন মিলের সবচেয়ে বড় আমদানিকারক ছিল মেঘনা গ্রুপ। এ গ্রুপের মাধ্যমে আমদানি হয়েছে ২৩ দশমিক ৪৩ শতাংশ সয়াবিন মিল। সিটি গ্রুপের অংশ ছিল ২০ দশমিক ৪১ শতাংশ। সয়াবিন মিল আমদানিতে নাবিল গ্রুপের অবস্থান তৃতীয়। প্রতিষ্ঠানটি ১৫ দশমিক ৮৪ শতাংশ আমদানি করেছে।

এ বিষয়ে নাবিল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. আমিনুল ইসলাম একটি গণমাধ্যমকে জানান, তারা ব্যবসার পাশাপাশি ভোগ্যপণ্যের পর্যাপ্ত আমদানির মাধ্যমে সরবরাহ চেইনকে মসৃণ রাখার চেষ্টা করছেন। এছাড়া স্থানীয়ভাবে ডিমসহ পোল্ট্রিপণ্য, চাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী ফ্যাসিবাদীরা আমাদের প্রাণনাশের হুমকি দিচ্ছে : নাসীরুদ্দীন

ঢাকায় মসজিদ দখল করতে হামলা, আহত ৫

যত দ্রুত সম্ভব নির্বাচন দিন : আব্দুস সালাম

গবেষণায় মাইক্রোপ্লাস্টিক নিয়ে ভয়ংকর তথ্য

ইসরায়েলের বিরুদ্ধে আবারও গর্জে উঠলেন এরদোয়ান

রাশিয়ায় গোপনে সেনা পাঠাচ্ছে ‍উত্তর কোরিয়া

১৪ বছর পরে দেশে ফিরলেন বিএনপি নেতা আবুল হোসেন

সেই চার পুলিশ কর্মকর্তার তিনজন গ্রেপ্তার

র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা জবির

উগান্ডায় বন্দি কন্যাকে মুক্ত করতে জাতিসংঘে গেলেন ভারতীয় ধনকুবের

১০

কথা স্পষ্ট, দলের নিয়ম ভঙ্গ করলেই ব্যবস্থা : নয়ন

১১

এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

১২

দ্রব্যমূল্যের অসহনীয় উচ্চ মূল্যে খেলাফত মজলিসের ক্ষোভ প্রকাশ

১৩

বার্সায় ইয়ামাল মেসি, ক্রুইফের মতো হবেন

১৪

নিরপরাধী নয় অপরাধীকে আইনের আওতায় আনা হবে : এসএম জিলানী

১৫

সরকারি পদক্ষেপে ডিমের দাম হালিতে কমেছে ১০ টাকা

১৬

লেবাননের হামলায় ইসরায়েলের ৩১ সেনা আহত

১৭

চট্টগ্রামে ১৩০ টাকা ডজন ডিম বিক্রির ঘোষণা

১৮

শেখ হাসিনাকে ফেরত না দিলে আন্দোলন : রাশেদ প্রধান

১৯

ভোগ্য পণ্য আমদানিতে শীর্ষে নাবিল গ্রুপ

২০
X