সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
চীন প্রতিনিধি
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৯:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

চীনে ক্যান্টন ফেয়ার শুরু হচ্ছে ১৫ অক্টোবর

চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার। ছবি : কালবেলা
চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার। ছবি : কালবেলা

চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার শুরু হতে যাচ্ছে ১৫ অক্টোবর থেকে। চীনের গুয়াংজু শহরে আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ১৩৬তম চায়না ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট ফেয়ার। বিশ্ব বাণিজ্যের মেগা এ ট্রেড শো ক্যান্টন ফেয়ার নামেই বেশি পরিচিত। ১৯৫৭ সাল থেকে বৃহৎ এ বাণিজ্যমেলাটি চীনের গুয়াংজু প্রাদেশিক সরকার এবং চীনের বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে আয়োজন করে।

আয়োজকরা জানিয়েছে, ২১৪টি দেশ ও অঞ্চলের তিন লাখেরও বেশি ক্রেতা এ মেলায় অংশ নিচ্ছে, যা আগের সেশনের চেয়ে অনেক বেশি। মেলাটি তিনটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে।

প্রথম পর্বটি ১৫ থেকে শুরু হয়ে ১৯ অক্টোবর শেষ হবে। এই পর্বে পাওয়া যাবে হোস্টহোল্ড বৈদ্যুতিক যন্ত্রপাতি, ভোক্তা ইলেকট্রনিক্স-তথ্য পণ্য, ইলেকট্রনিক-বৈদ্যুতিক পণ্য, আলোর সরঞ্জাম, নতুন শক্তির সংস্থান, নতুন উপাদান রাসায়নিক পণ্য, হার্ডওয়্যার সরঞ্জাম, মেশিনিং মেশিনারি-সরঞ্জাম, পাওয়ার-বৈদ্যুতিক সরঞ্জাম, সাধারণ যন্ত্রপাতি-যান্ত্রিক যন্ত্রাংশ, ইন্টেলিজেন্ট ম্যানুফ্যাকচারিং, কনস্ট্রাকশন মেশিনারি, এগ্রিকালচারাল মেশিনারি, নিউ এনার্জি ভেহিকেল এবং স্মার্ট মোবিলিটি, মোটরসাইকেল, সাইকেল, ভেহিকল খুচরা যন্ত্রাংশ, যানবাহন।

দ্বিতীয় পর্ব ২৩ থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর শেষ হবে। এ পর্বে থাকবে বিল্ডিং সাজসজ্জার সামগ্রী, স্যানিটারি-বাথরুমের সরঞ্জাম, আসবাবপত্র, রান্নাঘর, টেবিলওয়্যার, দৈনন্দিন ব্যবহারের সিরামিক, গৃহস্থালির জিনিসপত্র, ঘড়ি, ঘড়ির অপটিক্যাল যন্ত্র, উপহার-প্রিমিয়াম, উৎসব পণ্য, বাড়ির সজ্জা, শিল্প সিরামিক, কাচের পণ্য, বাগান বোনা, বেত এবং লোহার পণ্য, লোহা এবং পাথরের সজ্জা এবং আউটডোর স্পা সুবিধা।

আর তৃতীয় বা এ আসরের শেষ পর্ব ৩১ অক্টোবর থেকে শুরু হয়ে ৪ নভেম্বর শেষ হবে। এই পর্বে থাকছে ব্যক্তিগত যত্নের যন্ত্রপাতি, বাথরুম পণ্য, ওষুধ, স্বাস্থ্য পণ্য, চিকিৎসা ডিভাইস, পোষা পণ্য, মাতৃত্ব-শিশুর পণ্য, খেলনা, শিশুদের পোশাক, পুরুষ-মহিলাদের পোশাক, খেলাধুলার-নৈমিত্তিক পোশাক, অন্তর্বাস, পশম, চামড়া, পোশাকের আনুষঙ্গিক জিনিসপত্র, হোম টেক্সটাইল, টেক্সটাইলের কাঁচামাল-কাপড়, কার্পেট এবং ট্যাপেস্ট্রি, জুতা, অফিস সরবরাহ ব্যাগ, স্যুটকেস, খেলাধুলা, পর্যটন অবসর পণ্য, খাদ্য, গ্রামীণ পুনরুজ্জীবন ক্যাটাগরির পণ্যগুলো।

বিশ্বের প্রায় সব স্বনামধন্য কোম্পানিগুলো তাদের নতুন উদ্ভাবনী পণ্যসহ সব পণ্য মেলায় প্রদর্শন করে। নতুন উদ্যোক্তাদের পাশাপাশি পুরাতন ক্রেতাদের সঙ্গে কোম্পানি তথা বিক্রেতাদের যেন মিলনমেলায় পরিণত হয় এই বাণিজ্যমেলাটি।

চীনের গুয়াংডং ইউনিভার্সিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের প্রবাসী বাংলাদেশি প্রফেসর ড. মিরাজ আহম্মেদ এ ক্যান্টন ফেয়ার থেকে বাংলাদেশের ব্যবসায়ীদের সুযোগ সম্পর্কে বলেন, বর্তমান যুগে আন্তর্জাতিক ব্যবসার জন্য যেমন নিজেকে আপডেট রাখতে হয় তেমনি পণ্যের গুণগত মান, দামের পাশাপাশি সোর্সিং, নেটওয়ার্কিংটাও অত্যন্ত জরুরি। ক্যান্টন ফেয়ার দেশীয়, বিদেশি, প্রবাসী সব ব্যাবসায়ীর জন্য এসবগুলোর মেলবন্ধনের সুযোগ করে দিচ্ছে। বাংলাদেশের খুব কাছাকাছি হওয়ায় অল্প সময় ও খরচে আমাদের দেশীয় ব্যাবসায়ীরা নিত্য নতুন পণ্যের সম্যক ধারণাসহ নিজেদের পণ্যের রপ্তানি বাজার বৃদ্ধিরও একটি বিশাল সম্ভাবনা এ ক্যান্টন ফেয়ার।

এছাড়াও প্রফেসর ড. মিরাজ নতুন উদ্যোক্তাদের ক্যারিয়ারের জন্য এই ফেয়ার অনেক লাভজনক উল্লেখ করে আরও বলেন, নতুন উদ্যোক্তারা ক্যান্টন ফেয়ার থেকে নিত্যনতুন পণ্যের তথ্য, স্যাম্পল পণ্য নিয়ে দেশে গিয়ে প্রচারণা করতে পারে। বিশ্বের বিভিন্ন স্বনামধন্য কোম্পানির সঙ্গে নেটওয়ার্কিং স্থাপনের সুযোগ আছে। পাশাপাশি নতুন উদ্যোক্তারা তাদের নিত্যনতুন পণ্য ও সেবা প্রদর্শনের মাধ্যমে তাদের ব্র্যান্ডের পরিচিতি বাড়াতে পারেন। এমনকি নতুন উদ্যোক্তারা বর্তমান মার্কেট ট্রেন্ড ও গ্রাহক চাহিদা সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। তাছাড়া পুরাতন ব্যাবসায়ী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে পরামর্শ ও সহায়তা পাওয়ার সুযোগ হতে পারে, যা উদ্যোক্তাদের ব্যবসা শুরু করতে সহায়তা করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘কাউন্টডাউন শুরু’ স্ট্যাটাস দিয়ে বিতর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেট

বিভিন্ন হামলা-নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে মামলা করবে ববি ছাত্রদল

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাস

পাওনা টাকা চাওয়ায় দোকানিকে পিটিয়ে মারল যুবলীগ কর্মী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নতুন সচিব রেজাউল মাকছুদ জাহেদী

সব জাতিগোষ্ঠীর সমঅধিকার নিশ্চিতে কাজ করে বিএনপি : টুকু

লেভানদোভস্কির হ্যাটট্রিকে বার্সার সহজ জয়

সিলেটে যৌথ বাহিনীর অভিযান, আগ্নেয়াস্ত্র উদ্ধার

নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ঢাকা কলেজের শিক্ষার্থীসহ নিহত ৩

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে : দুলু

১০

শিল্পাঞ্চলে শান্তি ফেরাতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে : সাইফুল হক

১১

মেয়ের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদ করায় বাবার ওপর হামলা

১২

পাহাড়ি ঢলে হারিয়ে গেল ১৬ বাড়ি

১৩

আবাসিক হল ছাত্রলীগমুক্ত করার দাবিতে বিক্ষোভ

১৪

সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

১৫

ওষুধের মূল্যবৃদ্ধিতে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

১৬

ভারতে পালানোর সময় সাবেক এমপি নারায়ণ চন্দ্র আটক

১৭

চট্টগ্রামের রেলওয়ে শ্রমিক দলের সমাবেশ মঙ্গলবার

১৮

হেসে খেলেই টাইগারদের হারিয়ে দিল ভারত

১৯

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

২০
X