কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৮ পিএম
অনলাইন সংস্করণ

স্বল্প খরচে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে মেডিকো

সৌজন্য ছবি।
সৌজন্য ছবি।

আমাদের দেশে একজন রোগীর চিকিৎসাসেবা অধিকাংশক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা, খরচ ও সময় এই তিন প্রশ্নেই অনেক পিছিয়ে যায় উন্নত দেশগুলোর তুলনায়। আর শহর থেকে দূরে যাদের বসবাস, তাদের অবস্থা আরও নাজুক।

এমন অবস্থায়, টেলিমেডিসিন হতে পারে এক অনন্য সমাধান, যেখানে অডিও বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরে বসেই সরাসরি বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পরামর্শ ও সেবা নেওয়া যায়; যা সময় ও খরচ বাঁচিয়ে মানুষের ভোগান্তি কমায় এবং একটি বিশ্বাসযোগ্য উপায়ে চিকিৎসাসেবা পেতে রোগীকে সাহায্য করে। আমাদের দেশে ২০২০ সাল থেকে টেলিমেডিসিন সেবা শুরু হয়েছে এবং বেশ কিছু টেলিমেডিসিন সেবাদানকারী প্রতিষ্ঠানও গড়ে উঠেছে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি প্রতিষ্ঠান মেডিকো।

মেডিকোর সেবার বিষয়ে মেডিকো প্রতিনিধি জানান, মেডিকো দিচ্ছে ৩৬০ ডিগ্রি স্বাস্থ্যসেবা। খুব সহজ করে বললে, রোগীকে আর বাসা থেকে বাইরে যেতে হবে না। শুধু মেডিকো অ্যাপটি ডাউনলোড করে বা ওয়েবসাইট ভিজিট করেই (www.medico.bio) একজন রোগী বাসায় বসেই ডাক্তারের পরামর্শ নিতে পারবেন। এমনকি কোনো টেস্টের প্রয়োজন হলে রোগীর বাসা থেকেই মেডিকো টিম স্যাম্পল কালেক্ট করে, টেস্ট শেষে, রিপোর্টও বাসায় পৌঁছে দিয়ে আসে। এক্ষেত্রে, মেডিকো অ্যাপের মাধ্যমে ৩৫০টিরও বেশি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারে যে কোনো টেস্টে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ও পেতে পারেন রোগীরা। কনসালটেশন শেষে রোগীরা চিকিৎসকের কাছ থেকে অ্যাপের মাধ্যমে প্রেসক্রিপশনসহ প্রয়োজনীয় এসএমএস পেয়ে থাকেন।

তিনি আরও জানান, এমনকি রোগী চাইলে প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধও হোম ডেলিভারি করে দেয় মেডিকো টিম। এখানেই শেষ নয়, পূর্ণাঙ্গ সেবা বা ৩৬০ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মেডিকোতে আছে ২৪/৭ অ্যাম্বুলেন্স সার্ভিস, ব্লাড ব্যাংক সুবিধা, হোম নার্সিং ও ফিজিওথেরাপি সুবিধা। মেডিকো অ্যাপে একজন রোগীর পুরোনো সব রোগের বৃত্তান্ত ও প্রেসক্রিপশন জমা রাখা হয়, যা পরবর্তীতে কোনো কন্সাল্টেশনে চিকিৎসক দেখতে পারেন এবং ওষুধের অনাকাঙ্ক্ষিত প্রতিক্রিয়া এড়াতে প্রয়োজনীয় সচেতনতা অবলম্বন করে প্রেসক্রিপশন লিখতে পারেন। মেডিকোতে একজন রোগীর প্রাইভেসি বা ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা সম্পূর্ণরূপে রক্ষা করা হয়। মেডিকো অ্যাপের অডিও এবং ভিডিও কল এনক্রিপটেড মেথডে এনক্রিপশন করে সিকিউরড করার ফলে, এই কল সংশ্লিষ্ট চিকিৎসক আর রোগী ছাড়া অন্য কেউ জানতে পারা অসম্ভব। মজার ব্যাপারে হচ্ছে, মেডিকোর এই ৩৬০ সেবা পেতে স্মার্টফোন থাকতেই হবে এমনটা নয়। লং কোড সুবিধার মাধ্যমে একজন ফিচার ফোন ব্যবহারকারীও মেডিকোর সব সুবিধা পেতে পারেন।

৩৬০ সেবা দেওয়া মেডিকো কি ব্যয়বহুল? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, মেডিকোতে যা খরচ তা শহর হোক বা গ্রাম, একজন অসচ্ছল রোগীও অনায়াসে বিকাশ এবং রবির মাধ্যমে পেমেন্ট করে, ১৯ টাকায় ৭ দিন, ৫৯ টাকায় ১ মাস, ১৮০ টাকায় ৬ মাস এবং ৩৫০ টাকায় চাইলে ১ বছর মেয়াদি প্যাকেজ নিয়ে মেডিকো অ্যাপের সব সুবিধা উপভোগ করতে পারবেন। এমনকি, একজন রেজিস্ট্রার্ড গ্রাহক একটি প্যাকেজের আওতায় তার পরিবারের সবার জন্য চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন।

ইতোমধ্যে মেডিকো অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ১ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে। তাছাড়া প্রতিষ্ঠানটির বর্তমান বিটুবি গ্রাহক সংখ্যা প্রায় ৫০ হাজার এবং বিটুসি গ্রাহক সংখ্যা প্রায় ২০ হাজার ছাড়িয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রাম সিটি করপোরেশন / চাকরি স্থায়ী না হলে আন্দোলনের হুঁশিয়ারি

বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল

‘মায়ের ডাক’র তুলির ভাইকে তুলে নেওয়ার বিষয়ে আইএসপিআরের বিবৃতি

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড করলেন যুবক!

সকালের মধ্যেই ১৬ জেলায় ঝড়ের শঙ্কা

বিল বকেয়া, চসিক হাসপাতালের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / সাজিদের স্মরণ সভায় বাবা, সাজিদ ছিল একজন আদর্শ ছেলে

অন্যায় করলে ছাড় দেওয়ার সুযোগ নেই : যুবদল সভাপতি

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই যেভাবে কাজ করে

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামি বক্তা তাহেরীর গাড়িতে হামলা

১০

ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের বিশেষজ্ঞ কমিটি গঠন

১১

নির্দেশ অমান্যকারীরা দলের লোক নয় : নয়ন

১২

নেতাকর্মীদের প্রতি যুবদলের নির্দেশনা

১৩

‘আগস্ট বিপ্লবের শহীদরা জাতির শ্রেষ্ঠ বীর সন্তান’

১৪

মানিকগঞ্জে ৯ মাসে কমেছে ৯৭ হেক্টর ফসলি জমি

১৫

মাগুরা জেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি বিলুপ্ত 

১৬

হাজার হাজার বছর পরও কেন পচে না ফেরাউনের লাশ?

১৭

দুর্গাপূজায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মানবাধিকার কমিশনের আহ্বান

১৮

পথশিশুদের পুনর্বাসনের দাবি লায়ন ফারুকের

১৯

এবার জয়, পুতুল ও ববির ব্যাংক হিসাব জব্দ

২০
X