কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৪, ০৬:৩২ পিএম
আপডেট : ১৭ আগস্ট ২০২৪, ০৮:৫২ পিএম
অনলাইন সংস্করণ

খুব সহজেই উমরাহ পালন করবেন যেভাবে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

উমরাহ পালন মুসলিমদের জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র অভিজ্ঞতা। এই ইবাদতটি সঠিকভাবে পালন করার জন্য যথাযথ পরিকল্পনা এবং প্রস্তুতি অপরিহার্য। বিশেষ করে যারা প্রথমবার উমরাহ পালন করতে যাচ্ছেন, তাদের জন্য সঠিক নির্দেশনা এবং সহায়তা পাওয়া গুরুত্বপূর্ণ।

উমরাহ যাত্রার বিভিন্ন ধাপ যেমন ভিসা প্রসেসিং, ফ্লাইট বুকিং, হোটেল বুকিং, এবং মক্কা ও মদিনায় যাতায়াতের জন্য এয়ারটিকেট কিংবা ট্রেনের টিকেট অথবা বাসের মাধ্যমে যাতায়াত—এই সকল কিছু সঠিকভাবে সম্পন্ন করতে প্রয়োজন একটি বিশ্বস্ত সহযোগীর। যদি আপনি প্রথমবার উমরাহ পালন করতে চান, তবে আপনাকে অবশ্যই কারও না কারও সহযোগিতা নিতেই হবে, কেননা লাখ লাখ মানুষের একই সঙ্গে উমরাহ পালনের এই যাত্রায় আপনি একা একা উমরাহ পালনের নিয়ম-কানুন যথাযথ পালন করতে পারবেন না।

তাই, বুদ্ধিমানের কাজ হচ্ছে উমরাহ সার্ভিস প্রদান করে এমন কোনো এজেন্সির মাধ্যমে উমরাহ পালন করা। বর্তমানে বাংলাদেশ থেকে অসংখ্য এজেন্সি নিত্যনতুন প্যাকেজে স্বল্প খরচে উমরাহ প্যাকেজ সরবরাহ করে থাকে। প্রতিযোগিতা বেশি হওয়ায় প্রত্যেকটি এজেন্সিই চিন্তা করে কতটা স্বল্প খরচে সর্বোত্তম সেবা প্রদান করা যায়।

উমরাহ যাত্রার প্রস্তুতি

উমরাহ পালনের জন্য প্রথমেই প্রয়োজন যথাযথ প্রস্তুতি। যেহেতু এটি একটি ধর্মীয় সফর, তাই আপনাকে মানসিক, শারীরিক এবং অর্থনৈতিক দিক থেকে প্রস্তুত থাকতে হবে। প্রথমে উমরাহ পালনের সময়সূচি নির্ধারণ করুন, কোন মাসের আনুমানিক তারিখে আপনি উমরাহ পালন করবেন এবং সাথে যদি আপনার পরিবারের সদস্যরাও উমরাহ পালন করতে চান, তবে সবার পাসপোর্ট রেডি আছে কিনা তা নিশ্চিত হোন। এজেন্সির সাথে আলাপ করে আনুমানিক ধারণা নিন এবং সে হিসেবে টাকা জোগাড় করে ভিসা প্রসেসিং এর জন্য যে যে কাগজপত্র প্রয়োজন হয়, সেগুলো গুছিয়ে ভিসা আবেদন করে ফেলুন।

ঝামেলাবিহীন ভিসা প্রসেসিং

ভিসা প্রসেসিং উমরাহ যাত্রার একটি গুরুত্বপূর্ণ অংশ। এই প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পন্ন না হলে আপনার পুরো যাত্রা ব্যাহত হতে পারে। তাই, প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে সঠিক সময়ে ভিসার জন্য আবেদন করতে হবে। কিছু ক্ষেত্রে, ভিসা প্রসেসিংয়ের সময় জটিলতা দেখা দিতে পারে, তাই একজন অভিজ্ঞ প্রফেশনালের সাহায্য নেয়া বুদ্ধিমানের কাজ হবে। বর্তমানে সৌদি সরকার ৩০ দিনের উমরাহ ভিসা প্রদান করে থাকে, যার মেয়াদ ৯০ দিন মানে ০৩ মাস। আপনি ভিসা পাওয়ার পর ৯০ দিনের মধ্যে উমরাহ পালন করতে হবে এবং সৌদিতে আপনি অবস্থান করতে পারবেন ৩০ দিন। তাই খুব ভেবেচিন্তে দিন তারিখ কনফার্ম করে আপনাকে ভিসা প্রসেসিং করতে হবে। তাছাড়া উমরাহ ভিসা প্রসেসিং করার সময় ফিঙ্গারপ্রিন্ট অনলাইনে সাবমিট করতে হয়। যা নুসুক নামক একটি এপসের মাধ্যমে করা যায় ঘরে বসেই, তবে অনেকের ক্ষেত্রে ফিঙ্গার ম্যাচ না করলে আপনাকে সংশ্লিষ্ট এজেন্সিতে এসে অভিজ্ঞ ভিসা টিমের সহায়তায় ফিঙ্গার প্রদান করতে হতে পারে, তাই সেই প্রস্তুতিও নিয়ে রাখতে হবে।

সঠিক হোটেল নির্বাচন

মক্কা এবং মদিনাতে অবস্থান করার জন্য সঠিক হোটেল নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হোটেলের অবস্থান, সুযোগ-সুবিধা, এবং বাজেটের সাথে মিল রেখে আপনার জন্য সেরা অপশনটি বেছে নেয়া যথাযথ উমরাহ পালন করার পূর্বশর্ত। কেননা, আপনার হোটেলের দূরত্ব যদি বেশি হয় তবে আপনাকে অনে পথ হেঁটে ০৫ ওয়াক্ত নামাজ জামায়াতে পড়তে কষ্টকর হয়ে পড়বে। তাছাড়া হোটেলের মান ভালো না হলে নিজে কিংবা পরিবার নিয়ে স্বাস্থ্যসম্মত উপায়ে থাকতে পারবেন না। তাই মনে রাখবেন, মানসম্মত হোটেল নির্বাচন করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনার জন্য আদর্শ হোটেল নির্বাচন করতে পারবে শুধুমাত্র ট্রাভেল এজেন্সি। আপনি যদি নিজের চাহিদা এবং বাজেট জানাতে পারেন, তবে এজেন্সি আপনাকে সেরা হোটেল নির্বাচনে করে দিবে। তা ছাড়া এজেন্সির হোটেলের সাথে চুক্তি থাকায় অনলাইন বুকিংয়ের চেয়েও কমে লাক্সারী, ভিআইপ, প্রিমিয়াম কিংবা স্ট্যান্ডার্ড হোটেল পেয়ে যাবেন অনায়াসে।

এয়ারটিকেট ও ট্রান্সপোর্ট বুকিং

মক্কা এবং মদিনার মধ্যে যাতায়াতের সময় নিরাপত্তা এবং আরামদায়ক ভ্রমণের ব্যবস্থা করা গুরুত্বপূর্ণ। না হয় আপনি যাতায়াতে ক্লান্ত হয়ে পড়লে মহান রবের ইবাদাতে মনোনিবেশ করতে পারবেন না। তাই এয়ারটিকেট থেকে শুরু করে ট্রান্সপোর্ট, সকল কিছুই যেন মানসম্মত হয় সেদিকটায় খেয়াল রাখতে হবে সচেতনভাবে। যদি আপনি অনেক আগে থেকে প্ল্যান করেন তবে এজেন্সিকে বলে কমপক্ষে ০১ মাস পূর্বে এয়ারটিকেট কেটে ফেলবেন, ফলে স্বল্প খরচে পেয়ে যাবেন এয়ারটিকেট, যা আপনর উমরার মূল খরচ থেকে অনেক টাকা বাঁচিয়ে দিতে পারবে। তাছাড়া সৌদিতে, মক্কা, মদিনা ও বিভিন্ন ঐতিহাসিক স্থানসমূহ জিয়ারা (পরিদর্শন) করার জন্যও গাড়ি প্রয়োজন, সেক্ষেত্রেও এজেন্সি আপনার বাজেট অনুসারে সর্বোচ্চ আরামদায়ক গাড়ি বুক করে দিবে, ফলে আপনি ক্লান্তি দূরে করে মাইলের পর মাইল ভ্রমণ করতে পারবেন। তাই কম দামে এয়ারটিকেট ও মানসম্মত ট্রান্সপোর্টের ক্ষেত্রে এজেন্সির সহায়তা নেয়ার বিকল্প নেই।

সে যাই হোক, এতোক্ষণে অন্তত এটা বুঝে গেছেন যে, নিরাপদ, মানসম্মত উমরাহ পালনে এজেন্সির বিকল্প নেই। তাই এখন মানসম্মত এজেন্সি খুঁজা নিয়ে চিন্তিত?

আইটিএস হলিডেজ লিমিটেডের সেবা

ITS Holidays Limited দেশ কিংবা দেশের বাহিরে যে কোনো ভ্রমণ পরিকল্পনায় আপনাকে মানসম্মত সম্পূর্ণ সহায়তা করতে প্রস্তুত। ভিসা প্রসেসিং, ফ্লাইট বুকিং, হোটেল নির্বাচন, এবং যাতায়াত—এসবের প্রতিটি ধাপে আপনাকে আদর্শ সেবা দিতে তাদের রয়েছে ৫০ জনেরও বেশি ট্রাভেল এক্সপার্ট। এই এজেন্সির অভিজ্ঞ টিম ২৪/৭ ঘণ্টা আপনাকে যেকোনো সমস্যার সমাধান দিতে সবসময় প্রস্তুত। এই এজিন্সির সার্ভিসে আপনি উমরাহ পালনের পুরো প্রক্রিয়ায় নিশ্চিতভাবে ঝামেলাবিহীন অভিজ্ঞতায় উমরাহসহ যেকোনো ট্রাভেল সার্ভিস উপভোগ করতে পারবেন।

আইটিএস হলিডেজ লিমিটেড এর সঙ্গে আপনার উমরাহ যাত্রা হোক নিরাপদ ও মানসম্মত। আপনার উমরাহ পালন করার নিয়ত আল্লাহ রব্বুল আলামীন কবুল করুন। আমিন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X