কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ০৭:৫২ পিএম
অনলাইন সংস্করণ

শাকিব খানের ‘আপনজন’ কর্মসূচি ঘোষণা

ঢাকার একটি হোটেলে রিমার্কের এ আপনজন কর্মসূচির ঘোষণা দেন কোম্পানির পরিচালক ও চিত্রনায়ক মেগাস্টার শাকিব খান। ছবি : কালবেলা
ঢাকার একটি হোটেলে রিমার্কের এ আপনজন কর্মসূচির ঘোষণা দেন কোম্পানির পরিচালক ও চিত্রনায়ক মেগাস্টার শাকিব খান। ছবি : কালবেলা

সারা দেশে রিটেল ব্যবসায়ী ও তাদের পরিবারের জন্য প্রথমবারের মতো বিশেষ সুরক্ষা কর্মসূচি নিয়ে এসেছে রিমার্ক এইচবি লিমিটেড। এ কর্মসূচির আওতায় কোম্পানির খুচরা পর্যায়ের কোনো বিক্রেতার মৃত্যু হলে সমুদয় বকেয়া মওকুফ করার ঘোষণা দেওয়া হয়েছে।

একই সঙ্গে ওই ব্যবসায়ী বিগত এক বছরে কোম্পানিকে পণ্য মূল্য বাবদ যে পরিমাণ টাকা পরিশোধ করেছেন তার সমপরিমাণ অর্থ পরিবারকে অনুদান হিসেবে দেওয়া হবে। রিমার্ক এলএলসি ইউএসএর অ্যাফিলিয়েটেড রিমার্ক এইচবি সারা দেশে তাদের বিজনেস নেটওয়ার্কিং পার্টনারদের জন্য এ ঘোষণা দেওয়ায় রিটেইল ব্যবসায়ীদের মাঝে নতুন উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

শনিবার (১৩ জুলাই ২০২৪) ঢাকার একটি হোটেলে রিমার্কের এ আপনজন কর্মসূচির ঘোষণা দেন কোম্পানির পরিচালক ও চিত্রনায়ক মেগাস্টার শাকিব খান। এ সময় তিনি ‘আপনজন’ কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন অঞ্চলের ১৩ খুচরা ব্যবসায়ীকে আপনজন হিসেবে বরণ করে নেন।

প্রথাগতভাবে সারা দেশে ব্যবসাকে বিস্তৃত করা ও সরাসরি ক্রেতাদের কাছে পণ্য পৌঁছে দিচ্ছেন যে সব খুচরা ব্যবসায়ী, তারা ছিলেন অনেকটা অনাদরে, অবহেলায়। কোম্পানিগুলো এতদিন নিজস্ব পণ্য বিক্রি ও মুনাফা আয়ের হাতিয়ার হিসেবেই তাদের ব্যবহার করে আসছে।

অবহেলিত এ খুচরা পর্যায়ের ব্যবসায়ী সমাজকে বিশেষ গুরুত্ব দিয়েই বহুজাতিক প্রতিষ্ঠান রিমার্ক-হারল্যান তাদের করে নিয়েছে ‘আপনজন’। কারণ তারাই যে এ ব্যবসার মূল চালিকাশক্তি। আর তাদের সংখ্যা সারা দেশে ১৪ থেকে ২০ লাখের মতো।

রিমার্ক বরাবরই এ ব্যবসায়ীদের গুরুত্ব দিয়ে আসছে। এর আগে রিটেইল ব্যবসায়ীদের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে বরণ করে নিয়েছিল। এবারে ‘আপনজন’ ঘোষণা দিয়ে স্ট্র্যাটেজিক পার্টনার ও তাদের পরিবারের জন্যও নিয়ে এসেছে কিছু উদ্যোগ, যা বাংলাদেশে শুধু প্রথমই নয় বরং এটি হবে তাদের ব্যবসা ও পরিবার উভয়েরই সুরক্ষা কবচ। কোম্পানির এ উদ্যোগ এই সেক্টরে বিশেষ মাইলফলক হয়ে থাকবে।

মেগাস্টার শাকিব খান বলেন, রিমার্ক শুধু একটি ব্যবসা প্রতিষ্ঠান নয়, রিমার্ক একটি পরিবার। আমি, আপনি, আমাদের সহকর্মী সবাই এ পরিবারেরই এক একজন সদস্য। সুবিধা-অসুবিধায় একজন আরেকজনের পাশে থেকে সবাই মিলে সামনে এগিয়ে যাওয়াই এ পরিবারের মূল উদ্দেশ্য। আর সে লক্ষ্যে রিমার্ক চালু করেছে আপনজন প্রোগ্রাম। এর ফলে আমাদের পরিবারের সেসব সদস্য যারা সারা দেশের মানুষের কাছে আমাদের পণ্য পৌঁছে দিচ্ছেন সে ব্যবসায়ীরা উপকৃত হবেন।

তিনি বলেন, এ কক্ষ থেকেই আমার ব্যবসায়িক যাত্রা শুরু হয়েছিল। দেশের উন্নয়নে, অর্থনৈতিক উন্নয়নে, মানুষের জীবনের মান উন্নয়নে অথেনটিক পণ্য সবার মাঝে ছড়িয়ে দিতে এ যাত্রা শুরু করেছিলাম। আমাদের ভালোবাসার একটি নাম হয়ে উঠেছে রিমার্ক। আমাদের ভালোবাসার গণ্ডি পেরিয়ে বিদেশে ছড়িয়ে গেছে। রিমার্কের নাম আমরা নিজেদের পণ্য বলে গর্ব করে বলতে পারব।

মেগাস্টার আরও বলেন, দেশের প্রান্তিক পর্যায়ের ক্ষুদ্র ও মাঝারি দোকানিদের আমরা নিজেদের আপনজন করে নিতে চাই। কারণ তাদের সম্বলই ওই একটা দোকান। তার পরিবারও নির্ভর করে ওই দোকান বা ব্যবসাকে ঘিরেই। কিন্তু ওই ব্যবসায়ী মারা যাওয়ার সঙ্গে সঙ্গে তার পরিবারের স্বপ্ন ও নির্ভরতার জায়গাটাও মারা যায়। এ প্রথম রিমার্ক প্রান্তিক পর্যায়ের ব্যবসায়ীদের নিয়ে যে উদ্যোগ নিয়েছে এটি আপনজনের মতোই মহতী উদ্যোগ। ব্যবসায়ীদের পরিবার যেন ভাবে আপনজন হয়ে রিমার্ক তাদের পাশে রয়েছে।

জানা গেছে, ‘আপনজন’ প্রোগ্রামের আওতায় রিমার্কের পণ্য বিক্রয়ের সঙ্গে সম্পৃক্ত মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা নিরবচ্ছিন্ন পণ্য সরবরাহ, ক্রেডিট সুবিধা, আপৎকালীন সময়ে পারিবারিক সহায়তা পাবেন। পাশাপাশি আপনজন প্রোগামের আওতায় থাকা ব্যবসায়ীর আকস্মিক মৃত্যুতে চলমান বকেয়া মওকুফসহ এক বছরে পণ্য ক্রয়ের সমপরিমাণ টাকা পরিবারকে দেওয়ার মতো মানবিক নীতি রাখা হয়েছে। এ ছাড়া ‘আপনজন’ প্রোগ্রামে রয়েছে আরও নানা সুযোগ-সুবিধা। যার মাধ্যমে সারা বছরজুড়ে ‘আপনজন’ সদস্যদের পাশে থেকে তাদের কল্যাণে কাজ করে যাবে রিমার্ক এইচবি।

রিমার্কের এক্সিকিউটিভ ডিরেক্টর মামনুন হাসান ইমন বলেন, ব্যবসায়ীদের প্রতি দায়িত্ব ও কর্তব্যবোধ থেকেই এ কার্যক্রম শুরু করেছে রিমার্ক। এর ফলে তাদের পরিবার উপকৃত হবে। বকেয়া পরিশোধের আগে মৃত্যুবরণ করলে পণ্যের কোনো দায়ভার গ্রহণ করতে হবে না পরিবারের সদস্যদের। বিক্রেতাদের সর্বোচ্চ সুরক্ষা দেওয়ার জন্যই আমাদের এ উদ্যোগ।

শাকিব খান ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিমার্কের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়া উপস্থিত ছিলেন চিত্রতারকা পরীমনি, বিদ্যা সিনহা মিম, মামনুন হাসান ইমন, তানজিন তিশা, প্রার্থনা ফারদিন দীঘি, পূজা চেরী, মিম মানতাসা, কেয়া পায়েল প্রমুখ।

কেয়া পায়েল বলেন, বিপদে যে পাশে থাকে তারাই আপনজন। আমি নিজেও একজন আপনজন প্রোগ্রামে অংশ নিতে যাচ্ছি। বাংলাদেশে আগে কখোনই রিটেইলার পর্যায়ে এভাবে সহযোগিতা নিয়ে কোনো কোম্পানি এগিয়ে আসেনি। আশা করছি রিমার্কের এ কাজ আসলেই রিমার্কেবল হয়ে থাকবে।

পূজা চেরী বলেন, ছোটবেলায় আমরা এইম ইন লাইফ হিসেবে ব্যবসায়ী হতে চাইতাম। হয়তো আমিও আমার মিডিয়ার কাজের শেষে ব্যবসায়ী হব। তাই সব ব্যবসায়ীর জন্য অত্যন্ত ভালো একটি উদ্যোগ। আমি সৌভাগ্যবান যে, এ উদ্যোগের সঙ্গে রয়েছি।

তিনি বলেন, রিমার্কের এ পথচলা অফুরান থাকুক। আমার সবচাইতে বিপদের সময় ছিল যখন আমার মাকে হারিয়েছি। তার মারা যাওয়ার পর নিজেকে নিঃস্ব মনে হয়েছে। এরপর আমি রিমার্কের সঙ্গে যুক্ত হয়েছি। এরপর থেকে আমার মনে হয়েছে আমার অন্য আপন মানুষগুলোর পাশাপাশি রিমার্ককেও সঙ্গে পেয়েছি। আশা করছি এ পথচলা অবিরাম থাকবে।

চিত্রনায়িকা পরিমনি বলেন, আপনজন কখোনই পর হয় না। এটি আমি মনে-প্রাণে বিশ্বাস করি। ছোট ব্যবসায়ীদের হাত ধরে যেভাবে রিমার্ক এগিয়ে নিতে সাহস জোগাচ্ছে এটি অবিশ্বাস্য।

বিদ্যা সিনহা মিম বলেন, আমরা কাজ করি আপনজনকে ঘিরেই। সুখের পাশাপাশি দুঃখের সময়ে যারা পাশে থাকে তারাই আমার আপনজন। মানুষের কিছু মুহূর্ত থাকে যেগুলো ভোলার নয়। যারা রিমার্কের পণ্য নিয়ে কাজ করছে তাদের সঙ্গে থাকতে পারাটা অনেক গৌরবের। আমরা এক সঙ্গে সবার জন্য আরো ভালো কাজ করতে চাই, এজন্য আপনাদের আমাদের পাশে চাই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X