কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ০৬:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

ঢাকায় ডিবিইডিসির উদ্যোগে ফুটপাথ প্রযুক্তিবিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

ঢাকার রেডিসন হোটেলে ডিবিইডিসির উদ্যোগে ফুটপাথ প্রযুক্তিবিষয়ক সম্মেলন অনুষ্ঠিত। ছবি : সংগৃহীত
ঢাকার রেডিসন হোটেলে ডিবিইডিসির উদ্যোগে ফুটপাথ প্রযুক্তিবিষয়ক সম্মেলন অনুষ্ঠিত। ছবি : সংগৃহীত

সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোং লিমিটেডের অধীনে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ডিবিইডিসি)-এর উদ্যোগে ফুটপাথ প্রযুক্তি বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ জুলাই) ঢাকার রেডিসন হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী। এ ছাড়া প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোং লিমিটেডের জেনারেল ম্যানেজার লিউ জিয়াওবোসহ ১৫০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আক্তার হোসেন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির মহাপরিচালক মো. আবুল বাশার। বাংলাদেশে চাইনিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশনের সভাপতি ছাড়াও বিভিন্ন চীনা ও বাংলাদেশি প্রতিষ্ঠান, এন্টারপ্রাইজ এবং মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কনফারেন্সে ডিবিইডিসি আধা-অনমনীয় ফুটপাথ প্রযুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরে, যার মধ্যে নকশা ধারণা, নির্মাণের বৈশিষ্ট্য, গুণগতমান, উপাদান নির্বাচন এবং কাজের অগ্রগতি সম্পর্কে আলোকপাত করা হয়।

অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথিরা বক্তব্য রাখেন। এ বি এম আমিন উল্লাহ নুরি এই প্রযুক্তিটি চালু করার জন্য সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) কোং লিমিটেডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এটি বাংলাদেশের পারিপার্শিক অবস্থার সঙ্গে অত্যন্ত মানানসই একটি উদ্যোগ।

তিনি বলেন, বাংলাদেশে সাধারণত ফুটপাথ কাঠামো স্তরের জন্য নদীর তলদেশ থেকে সংগৃহীত বালি ব্যবহার করা হয়, যাতে করে ফুটপাতগুলো কিছুটা দুর্বল মানের, কম ধারণ ক্ষমতা সম্পন্ন ও কম টেকসই হয়ে থাকে। একইসঙ্গে এটি রাস্তা নির্মাণের জন্য চূর্ণ পাথরের মতো আমদানি করা উপকরণের ওপর দেশের নির্ভরতা হ্রাস করে, নির্মাণ ব্যয় কমায় এবং ব্যাপকহারে ইট ব্যবহারের কারণে যে পরিবেশগত ক্ষতি হয়, তা হ্রাস করে।

তিনি আরও বলেন, ঢাকা বাইপাস রোডে আধা-অনমনীয় ফুটপাথ প্রযুক্তির সফল প্রয়োগ করা হলে এটি একটি টেকসই উন্নয়নের সমাধান প্রদান করবে, যা মাটি ও পানি সংরক্ষণ এবং পরিবেশগত সুরক্ষার সুবিধা দেবে। এটি বাংলাদেশের ভবিষ্যৎ সড়ক নির্মাণের জন্য একটি নতুন বিকল্প হিসেবে বিবেচিত হতে পারে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগসহ অন্যান্য প্রকল্পেও এই নতুন প্রযুক্তি ব্যবহার অব্যাহত রাখবে। তদুপরি, বাংলাদেশে বিনিয়োগের জন্য আরও চীনা কোম্পানিকে স্বাগত জানান এবং দেশের অবস্থার সঙ্গে উপযোগী অতিরিক্ত নতুন প্রযুক্তি প্রবর্তন এবং এর টেকসই উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরএইচডি ও এলজিইডি-এর একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সিইও ও পরিচালক জিয়াও ঝিমিং। এ সময় স্থানীয় শেয়ারহোল্ডার ও এসইএল (শামীম এন্টারপ্রাইজ লিমিটেড) এর ব্যবস্থাপনা পরিচালক আমিনুল হক শামীম এবং ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার কালাম হোসেন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিওও মো. শফিকুল ইসলাম আলকান্দ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভিনি-বেলিংহামের সঙ্গে ব্যালন ডি'অর বিতর্কে মেসিও

টেকনাফ সীমান্তে মর্টারশেল বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

এক হ্যাকারই ফাঁস করলেন ১০ বিলিয়ন পাসওয়ার্ড!

চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

তিতাস গ্যাসের অফিস সহায়কের ৩ স্ত্রী কারাগারে

কেবিনে চিকিৎসাধীন খালেদা জিয়া

বেড়েলা ফুলের হলুদ হাসিতে বিমূর্ত প্রকৃতি

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৫

বাংলাদেশি শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা ‘অরাজনৈতিক ও পর্যালোচনাধীন’ : ওমান রাষ্ট্রদূত

কলকাতার তরুণীর আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার

১০

ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

১১

চিকিৎসক সংকটে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

১২

স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৬, কী এর ইতিহাস ও তাৎপর্য

১৩

চলতি বছর ছক্কা ‘খাওয়া’য় উদার মোস্তাফিজ

১৪

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জন নিহত

১৫

তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, আতংক

১৬

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

১৭

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

১৮

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

১৯

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

২০
X