মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ২৮ মে ২০২৪, ০৯:০৮ পিএম
অনলাইন সংস্করণ

চট্টগ্রামে বিদ্যুৎ বিচ্ছিন্ন ৯০ হাজার গ্রাহক

চট্টগ্রামের মিরসরাইয়ে ঘূর্ণিঝড়ে ভেঙে পড়েছে গাছ। ছবি : কালবেলা
চট্টগ্রামের মিরসরাইয়ে ঘূর্ণিঝড়ে ভেঙে পড়েছে গাছ। ছবি : কালবেলা

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে চট্টগ্রামের মিরসরাইয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার (২৭ মে) সকাল থেকে উপজেলার প্রায় ৯০ হাজার গ্রাহক বিদ্যুৎ সংযোগবিহীন অবস্থায় রয়েছে।

এ ছাড়া অতিবৃষ্টিতে মুহুরী প্রজেক্ট এলাকার প্রায় ২৬ হেক্টর মৎস্য প্রকল্পের মাছ ভেসে গিয়ে প্রায় ৭৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। দমকা বাতাসে ও জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ১০ হেক্টর আউশ বীজতলা ও ১৮০ হেক্টর গ্রীষ্মকালীন সবজি ক্ষেত নষ্ট হয়েছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝোড়ো বাতাসে গাছ উপড়ে পড়ে টিনশেড ঘর ভেঙে যাওয়ার পাশাপাশি বিদ্যুৎ লাইনের খুঁটি ভেঙেছে ৩৭টি, তার ছিঁড়েছে ৩৪০টি স্পটে, ক্রস আর্ম ভেঙেছে ৩৬টি।

স্বেচ্ছাসেবী সংগঠক রাসেল খান চৌধুরী বাবু বলেন, রিমালের তাণ্ডবে সোমবার সকাল থেকে মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যা ৭টা পর্যন্ত আমাদের এখানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুৎ অফিসে একাধিবার ফোন দিয়েও তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

অটোরিকশাচালক মো. জয়নাল বলেন, আজ দুইদিন আমাদের এইখানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুৎ অফিসের কোনো লোকজন এখনো আসেনি। বিদ্যুৎ না থাকায় আজ দুইদিন অটোরিকশা চালাতে পারছি না। অটোরিকশার আয়ের ওপর আমার সংসার চলে। চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর মিরসরাই জোনাল অফিসের এজিএম প্রকৌশলী উদয়ন দাশ গুপ্ত বলেন, ঘূর্ণিঝড়ে আমাদের ২২টি খুঁটি ভেঙেছে, তার ছিঁড়েছে ২৫০টি স্পটে, ক্রস আর্ম ভেঙেছে ১৬টি। ১৮ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। আরও ৫৪ হাজার গ্রাহক এখনো বিদ্যুৎহীন রয়েছে। মাঠে ১৮টি টিম কাজ করছে। আগামী দুএকদিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হয়ে যাবে আশা করি।

বারইয়ারহাট জোনাল অফিসের ডিজিএম মো. হেদায়েত উল্ল্যাহ বলেন, ঘূর্ণিঝড়ে আমাদের ১২টি খুঁটি, ৮টি ক্রস আর্ম ভেঙেছে। তার ছিঁড়েছে ৪০টি স্পটে। ৬টি টিম মাঠে কাজ করছে। ২৫ হাজার গ্রাহক এখনো বিদ্যুৎ সংযোগ পাননি।

সীতাকুণ্ড জোনাল অফিসের ডিজিএম পঙ্কজ চৌধুরী বলেন, আমার অধীনে থাকা মিরসরাইয়ের ওয়াহেদপুর ও সাহেরখালী ইউনিয়নে ৩টি খুঁটি ও ১২টি ক্রস আর্ম ভেঙেছে। ৫০টি স্পটে তার ছিঁড়েছে। ১০ হাজার গ্রাহক এখনো বিদ্যুৎ সংযোগবিহীন অবস্থায় রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, ঘূর্ণিঝড় রিমালের কারণে উপজেলার ১০ হেক্টর আউশ বীজতলা পানিতে ডুবে গেছে ও ১৮০ হেক্টর গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্রুত পানি না নামলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে। পরিপূর্ণ ক্ষয়ক্ষতি আগামী ২ দিনের মধ্যে নির্ধারণ করা যাবে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, ঘূর্ণিঝড় রিমালের অতিবৃষ্টিতে মুহুরী প্রজেক্ট এলাকার ৩২টি খামারের ২৬ হেক্টর পুকুর ক্ষতিগ্রস্ত হয়েছে। ৭৮ লাখ টাকার কার্প জাতীয় মাছ পানিতে ভেসে গেছে। মুহুরী প্রজেক্টের পুকুরগুলো পাশাপাশি লাগানো থাকায় পাড় থাকে একদম সরু। ফলে অল্প বৃষ্টিতে পাড় ভেঙে মাছ পার্শ্ববর্তী পুকুরে ভেসে যায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় রিমাল
  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার সুলতান’স ডাইনকে জরিমানা

অমিকে চ্যালেঞ্জ করলেন রাফী

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

৯ নির্দেশনা দিয়ে কুবিতে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

১০

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

১১

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১২

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

১৩

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

১৪

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

১৫

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

১৬

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

১৭

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

১৮

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

১৯

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

২০
X