সাইদুল ইসলাম ও ফরহাদ সুমন, চট্টগ্রাম
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৯:২৬ পিএম
অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় রিমাল : প্রস্তুতির পরও ব্যাপক ক্ষতি চট্টগ্রামে

ডুবে গেছে চট্টগ্রাম নগরীর বাসিন্দরা। ছবি : কালবেলা
ডুবে গেছে চট্টগ্রাম নগরীর বাসিন্দরা। ছবি : কালবেলা

আবওহাওয়ার পূর্বাভাসে অগ্রিম প্রস্তুতি নেওয়ার পরও বন্দর নগরী চট্টগ্রামে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে এড়ানো যায়নি ক্ষয়ক্ষতি। ডুবে গেছে নগরী, সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নিম্নাঞ্চলের কোথাও উঠেছে হাঁটু পানি, কোথাও কোমর সমান।

এমন পরিস্থিতি মানুষকে ফেলেছে বিপাকে। ডুবে গেছে খোদ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর বাড়িও। পানিবন্দি হয়ে পড়েন তিনি।

শুধু মেয়রই নন, দিনভর এই দুর্ভোগে পড়েন নগরবাসী। তিন চাকা ও চার চাকার পরিবহন চলাচল করতে না পারায় সড়কে চলেছে নৌকা। দাপট দেখায় রিকশাও। ২০ টাকার ভাড়া ১০০ টাকা পর্যন্ত গুনতে হয়েছে যাত্রীদের। পানি ঢুকেছে দোকানপাট ও বাসাবাড়িতে। এতে নষ্ট হয়েছে দোকানের মালামাল ও বাড়ির আসবাবপত্র।

সুনির্দিষ্টভাবে বলা না গেলেও অনুমান করে বলা যায়, এই ক্ষতি পৌঁছাবে কোটি টাকায়। অন্যদিকে টানা বাতাস ও থেমে থেমে বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে পাহাড়। ধসের শঙ্কা রয়েছে যে কোনো মুহূর্তে। ইতোমধ্যে তাদের উদ্ধারে মাঠে নেমেছে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা। উদ্ধার করা হয়েছে ১২ হাজারেরও বেশি মানুষকে। দুর্গত মানুষের জন্য খোলা হয় এক হাজার ৩৪টি আশ্রয়কেন্দ্র। প্রস্তুত করা হয় ২২১টি মেডিকেল টিম।

১৮ ঘণ্টা পর খুলল টানেল দীর্ঘ ১৮ ঘণ্টা পর যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে কর্ণফুলী নদীতে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। সোমবার দুপুর ১২টায় টানেল পুনরায় উন্মুক্ত করে দেওয়া হয়। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমালের কারণে রোববার সন্ধ্যা ৬টায় টানেলে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল।

বিষয়টি নিশ্চিত করেন কর্ণফুলী টানেল প্রকল্পের টোল ম্যানেজার বেলায়েত হোসেন। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের কারণে টানেলে সোমবার সন্ধ্যা ৬টা থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস দেখে সোমবার দুপুর ১২টায় খুলে দেওয়া হয়েছে। উদ্বোধন হওয়ার পর এবারই প্রথম বিরূপ আবহাওয়ার কারণে টানেল দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। ১৮ ঘণ্টা পর আবারও খুলে দেওয়া হয়।

শাহ আমানতে ১৭ ঘণ্টায় ১৬ ফ্লাইট বাতিল ঘূর্ণিঝড় রিমালের কারণে বৈরী আবহাওয়ায় প্রায় ১৭ ঘণ্টা চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বন্ধ ছিল বিমান ওঠা-নামা। এ সময় বাতিল হয় মোট ১৬টি ফ্লাইট। এর মধ্যে আন্তর্জাতিক ৭টি এবং অভ্যন্তরীণ ৯টি ফ্লাইট ছিল। তবে আবহাওয়া পরিস্থিতি উন্নত হওয়ায় সোমবার ভোর ৫টা থেকে এ বিমানবন্দর দিয়ে ফ্লাইট ওঠানামা শুরু হয়েছে।

বিমানবন্দরের জনসংযোগ কর্মকর্তা ইব্রাহীম খলিল বলেন, রোববার ১২টা থেকে ফ্লাইট বন্ধ হয়। প্রাথমিকভাবে এদিন রাত ৮টা পর্যন্ত রাখা হয়। পরবর্তী সময়ে এটি সোমবার ভোর ৫টা পর্যন্ত বাড়ানো হয়। এরপর থেকে বিমানবন্দর দিয়ে ফ্লাইট পরিচালনা শুরু হয়।

বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ শতাংশ গ্রাহক ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরের একটি বৈদ্যুতিক সাব-স্টেশনসহ বিস্তীর্ণ এলাকা। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন আছেন চট্টগ্রামের ২০ শতাংশ গ্রাহক। যার কারণে ভোগান্তি পোহাচ্ছেন ওইসব এলাকার বাসিন্দারা।

নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা মনোয়ারা বেগম বলেন, ভোর থেকে বিদ্যুৎ নেই। এতে সন্তানদের নিয়ে খুব কষ্টের মধ্যে আছি। এ নগরে বৃষ্টি হলেই বিদ্যুৎ চলে যাবে, এটা মেনে নিতে কষ্ট হয়। অন্তত রাতে বিদ্যুৎটা পেলে ঘুমানো যাবে।

সোমবার সন্ধ্যায় ঘটনার সত্যতা নিশ্চিত করেন বিদ্যুৎ বিতরণ বিভাগ চট্টগ্রাম দক্ষিণের প্রধান প্রকৌশলী রেজাউল করিম।

কালবেলাকে তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় রিমাল ও ভারি বৃষ্টিতে চট্টগ্রাম নগরীর বেশকিছু এলাকা সকাল থেকে বিদ্যুৎহীন রয়েছে। অতিবৃষ্টিতে বিভিন্ন ভবনের নিচতলা এবং মিটার ইউনিট পানিতে ডুবে যাওয়ায় এসব এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ে রাতে দুর্যোগের কারণে আমাদের লোড ৩৫০ মেগাওয়াটে নেমে এসেছিল। এখন সেটি ৬০০ মেগাওয়াটে উত্তীর্ণ হয়েছে। তবে এখনো প্রায় ২০ শতাংশ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন আছেন।’

তিনি বলেন, চট্টগ্রাম নগরের হালিশহরে বিদ্যুৎ অফিস ও সাব-স্টেশনে পানি ঢুকে পড়ায় সকাল থেকে হালিশহর, রঙ্গিপাড়া, শান্তিবাগ, রমনা ও শ্যামলী আবাসিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়েছে। একইভাবে গাছ উপড়ে পড়ায় ও পানিতে তলিয়ে যাওয়ায় নগরীর বেশকিছু এলাকায় সকাল থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

ডুবেছে চট্টগ্রাম নগরী, দুর্ভোগে মানুষ ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভারী বৃষ্টিতে ডুবে গেছে চট্টগ্রাম নগরীর বেশিরভাগ এলাকা। ডুবেছে সড়ক, অলি-গলি। জলাবদ্ধতার কারণে সড়কে সৃষ্টি হয়েছে ব্যাপক যানজট। পানি ঢুকেছে বাসাবাড়ি, দোকানসহ ব্যবসা প্রতিষ্ঠানে। এতে নগরীর বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর বহদ্দারহাট, মুরাদপুর, ষোলশহর, বাদুরতলা, চকবাজার, বাকলিয়া, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, জিইসি মোড়, পুরাতন চান্দগাঁও থানাসহ নগরীর বেশিরভাগ এলাকা হাঁটু থেকে গলা সমান পানিতে তলিয়ে গেছে। সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ রয়েছে একাধিক সড়কে। হাজার হাজার যানবাহন সড়কে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছে।

বহদ্দারহাট এলাকার বাসিন্দা নুরুল আবছার জানান, পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় নগরী ডুবে গেছে। বহদ্দারহাট এলাকার মূল সড়ক থেকে শুরু করে ডুবেছে অলি-গলি। অনেক বাসাবাড়িতেও পানি ঢুকেছে। বাসার রান্না ঘরের চুলাও জ্বলছে না।

মুরাদপুর এলাকায় সরেজমিনে দেখা গেছে, সড়কের ওপর যানবাহনের দীর্ঘ লাইন। সড়কে কোমর থেকে গলা সমান পানি। জরুরি প্রয়োজনে বের হওয়া লোকজনকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কাউকে কাউকে ভ্যানে মুরাদপুর থেকে বহদ্দারহাট যেতে দেখা গেছে। এতে স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেশি ভাড়া দিতে হচ্ছে। এদিকে যেসব সড়কে পানি নেই জলাবদ্ধতার অজুহাতে সেগুলোতেও বেশি ভাড়া আদায় করা হচ্ছে।

বৃষ্টিতে দেয়াল চাপা পড়ে যুবকের মৃত্যু সকালে বৃষ্টিতে হাঁটার সময় পাশের নির্মাণাধীন একটি ভবনের দেয়াল চাপা পড়ে সাইফুল ইসলাম হৃদয় নামে এক যুবক মারা গেছেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ উদ্ধার করে। বিষয়টি নিশ্চিত করেন নগরীর বায়েজিদ বোস্তামী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মো. কামরুজ্জামান।

সোমবার সকালে নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন টেক্সটাইল জেড আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে। মৃত হৃদয় নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার আবুল হোসেনের ছেলে। থাকতেন নগরীর বায়েজিদ বোস্তামী এলাকায়।

বন্ধ ছিল চসিকের সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার জেলার সব সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল। এছাড়া চসিক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ ছিল। অন্যদিকে ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় চট্টগ্রাম সিটি করপোরেশন প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। সোমবার বিকেলে নগরের বায়েজিদ থানার আমিন জুট মিল এলাকার অস্থায়ী আশ্রয়কেন্দ্র পরিদর্শনে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, কাউন্সিলর মোবারক আলী, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমী, প্রধান প্রকৌশলী শাহিন-উল-ইসলামসহ আরও অনেকে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে নগরজুড়ে বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ২০৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা এমএইচএম মোসাদ্দেক জানান, রোববার রাত ৮টার দিকে বাংলাদেশের উপকূলে আঘাত করে ঘূর্ণিঝড় রিমাল। এরপর এটি বাংলাদেশের উপকূল অতিক্রম করে। ঘূর্ণিঝড়ের প্রভাবে টানা বৃষ্টি হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১০

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১১

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১২

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৩

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৪

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৫

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১৭

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৮

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৯

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

২০
X