সাইদুল ইসলাম, চট্টগ্রাম
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০৯:১১ পিএম
অনলাইন সংস্করণ
চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

গাছ কাটা আপাতত ‘স্থগিত’, তবু অস্বস্তি

সিআরবি, চট্টগ্রাম। ছবি : সংগৃহীত
সিআরবি, চট্টগ্রাম। ছবি : সংগৃহীত

চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে র‌্যাম্প নির্মাণের জন্য সিআরবি সংলগ্ন সড়কে শতবর্ষী গাছ কাটার খবর ছড়িয়ে পড়ার পর স্থানীয় বাসিন্দা ও বিশিষ্টজনদের প্রতিবাদের মুখে গাছ কাটা স্থগিতের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। তবে গাছ কাটার স্থগিতের খবরেও স্বস্তি ফেরেনি। শতবর্ষী গাছ ও সড়ক ধ্বংস করে র‌্যাম্প নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্তভাবে প্রত্যাহারের ঘোষণা না আসলে জোরদার আন্দোলন গড়ে তোলা হবে বলে জানিয়েছে তারা।

র‌্যাম্পের পুনঃনকশা করে আন্দোলনকারী ও বিশেষজ্ঞদের সঙ্গে বসে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে বলে আশ্বাস দেন সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। আন্দোলনকারী ও বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে কিছু করা হবে না বলেও জানান তিনি।

এদিকে মঙ্গলবার (২ এপ্রিল) বিকেলে সিডিএর সম্মেলন কক্ষে সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনপুম সেনের নেতৃত্বে নাগরিক সমাজ চট্টগ্রামের নেতাদের সঙ্গে চউক চেয়ারম্যান ও কর্মকর্তাদের মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে আন্দোলনকারীরা সভায় জানিয়ে দেয়, টাইগারপাস-সিআরবি এলাকার দ্বিতল সড়ক নষ্ট করে ও গাছ কেটে ওই স্থানে কোনো র‌্যাম্প তারা চান না। চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়েতে নিউমার্কেট-কদমতলি এলাকা থেকে যেসব যানবহান উঠবে সেগুলোর জন্য টাইগারপাস-সিআরবির দ্বিতল সড়কে একটি র‌্যাম্প নির্মাণ করার প্রস্তাব আছে চউক’র প্রকল্প পরিকল্পনায়। বিষয়টি জানার পর সোমবার থেকে আন্দোলনে নামে চট্টগ্রামের একাধিক সংগঠন। এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানায় বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও পরিবেশবাদী সংগঠন। এর প্রেক্ষিতে মঙ্গলবার চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সঙ্গে মতবিনিময় সভায় বসেন নাগরিক সমাজ, চট্টগ্রাম এবং সম্মিলিত পরিবেশ রক্ষা আন্দোলনের নেতারা। সভার শুরুতে নাগরিক সমাজ চট্টগ্রামের আহ্বায়ক সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেন, সভ্যতার আগ্রাসনে চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্য্যের সম্ভার নষ্ট হয়ে যাচ্ছে। উন্নয়ন দরকার, কিন্তু পরিবেশ বিঘ্নিত হলে সব উন্নয়নই ব্যর্থ হয়ে যাবে। টাইগারপাসের দ্বিতল সড়ক এক অপূর্ব সুন্দর জায়গা। সেখানে আমার মনে হয় না র‌্যাম্পের কোনো প্রয়োজন আছে। র‌্যাম্প হলে সেটা একটি কুৎসিত ব্যাপার হয়ে দাঁড়াবে। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে এত র‌্যাম্পের দরকার কেন হবে। আরবান প্ল্যানিং হবে এমন- যেখানে প্রাকৃতিক পরিবেশ অবশ্যই বজায় রাখতে হবে এবং জঞ্জাল যেন সৃষ্টি না হয়। এলিভেটেড মানেই ওপর দিয়ে দূর-দূরান্তের গাড়ি যাবে। সব রাস্তায় সেটাকে কেন নামাতে হবে।

সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ৩৫টা র‌্যাম্পের দাবি ছিল। আমরা কমিয়েছি। কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। শতবর্ষী গাছ কাটা হবে না। ছোট কিছু গাছ কাটা হবে। প্রয়োজনে র‌্যাম্পের সাইজ আরও ছোট করতে বলেছি।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, শতবর্ষী গাছ কাটা যাবে না। শুধু একটি শতবর্ষী গাছের ডাল কাটা যাবে। র‌্যাম্প যদি এখানে তুলতে চাই ডিজাইন আরেকটু মডিফাই করব। সকলের মতামতের ভিত্তিতে কাজ বাস্তবায়ন করা হবে। সেখানে র‌্যাম্প দরকার না হলে, করব না।

চউকের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, র‌্যাম্পের বিষয়টি জনঘনত্ব অনুসারে ঠিক করা হয়। প্রতি বছর গাড়ি বাড়ছে। ৫০-১০০ বছর পরে গাড়ি যে বাড়বে তার ওপর ডিজাইন। এলাকার গুরুত্ব বিবেচনা করে প্রস্তাব করা হয়। চট্টগ্রাম শহরে পরিবেশ বিধ্বংসী কিছু করব না। গাছ কেটে আমরা কোনো র‌্যাম্প করব না। নতুন ডিজাইন করে জানাব। দ্বিতল রাস্তা নষ্ট করব না।

এ সময় আন্দোলনকারীরা টাইগারপাস-সিআরবি অংশে র‌্যাম্পটি বাতিলের দাবি জানাতে থাকেন। নাগরিক সমাজের সদস্য সচিব ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন বাবুল বলেন, চট্টগ্রামের মানুষের সেন্টিমেন্টের বাইরে উনারা (চউক) কিছু করবেন না। আমরা বিশেষজ্ঞদের নাম দিব। সবাই মিলে যেটা ঠিক করব, সেভাবে হবে।

কবি-সাংবাদিক কামরুল হাসান বাদল বলেন, চট্টগ্রামের জনগণ এটা চায় না। এখানে র‌্যাম্প করবেন না। এখানে টোল দিয়ে উঠতে হবে। সাধারণ মানুষ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করতে পারবে না। এখানে কোনো র‌্যাম্প করবেন না।

সভায় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, অধ্যাপক শফিক আহমেদ চৌধুরী বলেন, ডা. মনজুরুল করিম বিপ্লব, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, পিপল’স ভয়েস সভাপতি শরীফ চৌহান, প্রেস ক্লাবের সহ-সভাপতি চৌধুরী ফরিদ, ন্যাপ নেতা মিটুল দাশগুপ্ত, সাংস্কৃতিক সংগঠক প্রণব চৌধুরী, সাংবাদিক প্রীতম দাশ, রাজনীতিবিদ হাসান মারুফ রুফি, আন্দোলনকারী রিতু পারভিন প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১০

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১১

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১২

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৩

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৪

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৫

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৬

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৭

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

১৮

লেবানন-ফিলিস্তিন নিয়ে অবশেষে হুঁশ ফিরল সৌদির?

১৯

ইসরায়েলে হামলা চালিয়ে নেতানিয়াহুর ফাঁদে পা দিল ইরান!

২০
X