কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৮:৩১ পিএম
আপডেট : ২৬ জুন ২০২৪, ০৮:৫০ পিএম
অনলাইন সংস্করণ

সমস্যায় পড়ে এক টেবিলে আ.লীগ, বিএনপি ও জাপার নেতারা

ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে আ.লীগ, বিএনপি ও জাপার নেতারা। ছবি : সংগৃহীত
ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে আ.লীগ, বিএনপি ও জাপার নেতারা। ছবি : সংগৃহীত

ঝুঁকিমুক্ত নিরাপদ পথচারী পারাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ৬১ নং ওয়ার্ডের নয়াপাড়া আবেদীন ভবন সংলগ্ন, জিয়া সরণি মিনি কালভার্ট নির্মাণ করার জন্য একযোগে আহ্বান জানিয়েছেন প্রধান তিন দলের তরুণ নেতারা।

বুধবার (২৬ জুন) ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে তারা এই আহ্বান জানান।

তিন দলের নেতারা হলেন রেহেনা আক্তার আশা- প্রচার ও প্রকাশনা সম্পাদক, বাংলাদেশ যুব মহিলা লীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, সালেহা আক্তার- সদস্য, বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল, কেন্দ্রীয় কমিটি, অ্যাডভোকেট আজিজুর রহমান- সাবেক সহ-দপ্তর সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, আফসানা ইয়াসমিন- সদস্য, জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটি, ইঞ্জিনিয়ার মো. জুবায়ের আহমেদ- সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক, জাতীয় ছাত্র সমাজ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, সায়রা চন্দ্রা চাকমা- যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, কেন্দ্রীয় নির্বাহী সংসদ, মো. নুর আল আমিন- উপ-তথ্য ও গবেষণা সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

ইউএসএআইডির অর্থায়নে আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টরন্যাশনালের ‌‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় এই তরুণ নেতারা ইয়ং লিডার ফেলোশিপ (ওয়াইএলএফপি) প্রোগ্রামে ২৪ তম ব্যাচে অংশ নিয়েছেন। এই ফেলোশিপ কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় সমস্যা সমাধানে ভিন্ন ভিন্ন দলের হলেও তারা একসাথে কাজ করেন। তরুণ রাজনীতিকদের মাঝে এটি একটি জনপ্রিয় প্রোগ্রাম।

তিন দলের এই তরুণ নেতৃবৃন্দ গত মে মাস থেকে হতে ‘জিয়া সরণি মিনি কালভার্ট নির্মাণ’ বিষয়ে এডভোকেসি কার্যক্রম শুরু করে যা ৬১ নং ওয়ার্ডবাসীদের দীর্ঘদিনের দাবি। এই কার্যক্রমের আওতায় ফেলোগন পারস্পরিক ও নিজ নিজ দলের স্থানীয় নেতৃবৃন্দের সহায়তায় দক্ষিণ সিটি করপোরেশনের নোয়াপাড়া নাগরিকদের সাথে কালভার্ট নির্মাণের বিষয়ে বিভিন্ন স্থানে কথা বলেন এবং সমস্যা সমাধানে স্থানীয়দের কাছ থেকে প্রায় তিনশ গণস্বাক্ষর সংগ্রহ করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, নয়াপাড়া ৬১ নং ওয়ার্ডে প্রতিদিন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হাজারও শিক্ষার্থীকে যেতে হয়, সাধারণ জনগণ ও নগরীর যোগাযোগ ব্যবস্থার জন্য এই কালভার্টটি অত্যন্ত প্রয়োজন। এই মোড় সংলগ্ন রাস্তাটি মাত্রাতিরিক্ত যানবাহনের চলাচলের জন্য সবসময় ব্যস্ত থাকে। সেই সাথে এই মোড়ের পথচারী ও সাধারণ জনগণ রাস্তা পারাপারের জন্য অনেক ঘুরপথ দিয়ে যেতে হয়, এবং বিপরীত দিকের রাস্তা পারাপারের জন্য কোন রাস্তা নেই বিধায় অনেকে দ্রুত রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনা ঘটার ব্যাপক আশঙ্কা থাকে।

প্রতিদিন ৫/৬টি ওয়ার্ডের কয়েক লক্ষ পথচারী যাতায়াত করেন জানিয়ে তারা বলেন, এই পারাপারকে শঙ্কামুক্ত রাখতে উক্ত স্থানে অস্থায়ী প্রায় ৮ ফিট মিনি কালভার্ট নির্মাণ করা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে।

সংবাদ সম্মেলনে নেতারা জানান, স্থানীয়দের দীর্ঘদিনের দাবি মিনি কালভার্ট নির্মাণ শুরুর দাবিতে গণস্বাক্ষর সম্বলিত একটি স্মারক লিপি গত ৬ জুন, ২০২৪ তারিখে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এ তারা প্রদান করেন। কাউন্সিলর মো: জুম্মন মিয়া আবেদনটি গ্রহণ করেন, এসময় আরো উপস্থিত ছিলেন এলাকার স্থানীয় লোকজন।

এসময় কাউন্সিলর জনাব মো. জুম্মন মিয়া ফেলোদের সাথে নিয়ে জায়গাটি পরিদর্শন করেন এবং বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে তিনি তা নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। ফেলোরা আরও জানান, ৬১ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জুম্মন মিয়া এর নেতৃত্বে স্থানীয় জনসাধারণসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিনিধিগণ দীর্ঘদিন যাবৎ দাবি জানিয়ে আসছিলেন।

ফেলোরা বলেন, নগরীর বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ, জনপ্রতিনিধিদের মাঝে এর নির্মাণ বিষয়ে কোন দ্বিমত নেই বিধায় এই সড়কে অনতিবিলম্ব কালভার্টটি সংস্করণ বা নতুন নির্মাণের জন্য দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬১ নং ওয়ার্ড কাউন্সিলর এর কাছে তারা জোর দাবি জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১০

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১১

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১২

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৩

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৪

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৫

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৬

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৭

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৮

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৯

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

২০
X