মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৬:২৭ পিএম
আপডেট : ২৬ জুন ২০২৪, ০৮:১৬ পিএম
অনলাইন সংস্করণ

জলাবদ্ধতা ও যানজটে রাজধানীতে ভোগান্তি

বৃষ্টিতে ডুবেছে রাজধানী ঢাকার বিভিন্ন সড়ক ও অলিগলি। ছবি : কালবেলা
বৃষ্টিতে ডুবেছে রাজধানী ঢাকার বিভিন্ন সড়ক ও অলিগলি। ছবি : কালবেলা

রাজধানী ঢাকায় ৬১ মিলিমিটার রেকর্ড বৃষ্টিপাতে বিভিন্ন সড়কে জলজট সৃষ্টি হয়েছে। বুধবার (২৬ জুন) সকাল ১০টার পর শুরু হওয়া বৃষ্টিতে ডুবেছে রাজধানী ঢাকার বিভিন্ন সড়ক ও অলিগলি। এতে সড়কে যান চলাচল ব্যাহত হয়। দুর্ভোগে পড়েন নগরবাসী।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩ ঘণ্টায় ঢাকায় ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বৃষ্টির মধ্যেই হাঁটু সমান পানি মাড়িয়ে গন্তব্যে যেতে হয়েছে ঢাকাবাসীদের। বৃষ্টি হওয়ায় গরম থেকে স্বস্তি মিললেও ভারি বৃষ্টিপাতে ডুবে যাওয়া রাস্তায় চলাচলে বেশ ভোগান্তিতে পড়তে হয় নাগরিকদের। পানিতে ডুবে থাকা রাস্তা পার হতে গিয়ে অনেককেই দুর্ভোগ পোহাতে হয়েছে। শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অনিয়ম নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগীরা।

জানা গেছে, বৃষ্টিতে রাজধানীর নয়াপল্টন, শান্তিনগর, মালিবাগ, সায়েদাবাদ, শনিরআখড়া, পুরান ঢাকার সদরঘাট, সূত্রাপুর, বংশাল, নাজিমুদ্দিন রোড, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট নতুন রাস্তা, ধানমন্ডি, খামারবাড়ি থেকে ফার্মগেট, তেজগাঁও ট্রাক স্ট্যান্ড, মোহাম্মদপুর ও বসিলার কিছু অংশ, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকা, মিরপুর ১৩, হাতিরঝিলের কিছু অংশ, গুলশান লেকপাড় এলাকার সংযোগ সড়কসহ বিভিন্ন সড়ক ও অলিগলি পানিতে ডুবে গেছে।

দুপুরে হাতিরঝিল সংলগ্ন মধুবাগ এলাকার সড়কে এক হাঁটুর বেশি পানি জমে থাকতে দেখা গেছে। ইঞ্জিনে পানি ঢুকে একটি সিএনজিচালিত অটোরিকশা বিকল হয়ে রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। অটোরিকশা চালক আবুল কালাম বলেন, কয়েকবার চেষ্টার পর সিএনজি চালু হয়নি। তাই পাশের ওয়ার্কশপে মেকানিকের জন্য খবর পাঠিয়েছেন তিনি।

এদিকে, মিরপুরের ১৪ নম্বর থেকে ১০ নম্বর যাওয়ার সড়কের বিভিন্ন স্থানে পানি জমে গেছে। বিআরটিএ কার্যালয়ের সামনের সড়কের ফুটপাত ডুবে গেছে পানিতে। ওই সড়কে যানবাহন চলাচল কমে গেছে।

মিরপুর ১০ নম্বর গোলচত্বর ও আশপাশের সড়কেও পানি জমেছে। কোনো কোনো সড়ক কোমর সমান পানিতে তলিয়ে গেছে। রোকেয়া সরণির কাজীপাড়া, শেওড়াপাড়া এলাকায়ও সড়কে পানি জমেছে। বৃষ্টিতে বনানীর আর্মি স্টেডিয়াম ও নৌবাহিনী সদর দপ্তরের সামনের সড়ক এবং ধানমন্ডির একাধিক সড়কে পানি জমেছে। সড়কে থাকা নিষ্কাশন নালার মুখ বন্ধ হয়ে অনেক জায়গায় পানি যেতে দেরি হচ্ছে। জলাবদ্ধতার কারণে বিভিন্ন সড়কে যানজট দেখা দিয়েছে।

এদিকে বৃষ্টির কারণে ঈদের ছুটির পর স্কুলকলেজ খোলার প্রথম দিনই শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা মারাত্মক দুর্ভোগে পড়েন। বৃষ্টির কারণে রাইড শেয়ারিং তথা মোটরসাইকেল চালক ও আরোহীরাও ভোগান্তিতে পড়েন। পুরান ঢাকার রায় সাহেব বাজার থেকে বারিধারা যাওয়ার জন্য রাইড ভাড়া করেছিলেন এক আরোহী। কিন্তু বৃষ্টির কারণে কয়েক দফা থেমে ও ভিজে শেষ পর্যন্ত মগবাজার এসে নামিয়ে দিতে বাধ্য হন। ওই মোটরসাইকেল চালক জানান, সকাল থেকে বৃষ্টির কারণে আজ ভাড়াও পাচ্ছেন না। এদিকে ভিজতে ভিজতে অসুস্থ হয়ে গেছেন।

পুরান ঢাকার বিভিন্ন এলাকার অলিগলি ডুবে যাওয়ায় ড্রেনের ময়লা আবর্জনা সব ভেসে উঠেছে গলিতে। ময়লাযুক্ত পানি পেরিয়ে নিজের বাসায় যাচ্ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফরান। তিনি বলেন, সকালের গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ছাতা নিয়ে ক্লাসে গেলাম। ক্লাস শেষে বাসায় ফিরতে দেখি গলিতে পানি জমে গেছে। ড্রেনের সব ময়লা ওপরে ভাসছে। কোনোমতে নাক চেপে ধরে প্যান্ট উঁচু করে বাসায় ফিরলাম।

পুরান ঢাকার সূত্রাপুরের বাসিন্দা শহিদুল ইসলাম বলেন, অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার ঘটনা নতুন নয়। বছরের পর বছর আমাদের এই ভোগান্তি পোহাতে হচ্ছে। পত্রপত্রিকায় এই ঘটনার সব সময় দেখানো হয়, কিন্তু এর কোনো সমাধান হয় না। এক পশলা বৃষ্টিতেই অলি গলিতে পানি জমে যায়। সেখানে ঘণ্টাখানেক বা দিনব্যাপী বৃষ্টি হলে ভোগান্তির সীমা থাকে না। এই ভোগান্তি থেকে কবে পুরান ঢাকাবাসী নিস্তার পাবে জানা নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X