কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ০১:৩২ পিএম
আপডেট : ১৭ জুন ২০২৪, ০১:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

বর্জ্য অপসারণ তদারকিতে প্রযুক্তির ব্যবহার করছে দক্ষিণ সিটি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

কোরবানির এই সময়ে প্রচুর বর্জ্য উৎপন্ন হয়। বছরের অন্যান্য সময়ে ১ সপ্তাহে যে পরিমাণ বর্জ্য উৎপন্ন হয় তার চেয়েও বেশি বর্জ্য উৎপন্ন হয় কোরবানির এই সময়ে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার বাসাবাড়িতে বছরের অন্যান্য সময়ে দৈনিক গড়ে ৩ হাজার টন বর্জ্য উৎপন্ন হয়। কিন্তু কোরবানির এই সময়ে ৩ দিনেই অন্যান্য সময়ের ১ সপ্তাহের তুলনায় বেশি বর্জ্য উৎপন্ন হয়। চাঁদরাত এবং ঈদুল আজহার দিন ও পরের দিনে গত ২০২৩ সালে প্রায় ২২ হাজার ও ২০২২ সালে প্রায় ২১ হাজার টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

২০২৩ সালে ৫ হাজার ৩৩২টি ট্রিপের মাধ্যমে ২১ হাজার ৭৯৩.৪৬ টন এবং ২০২২ সালে ৪ হাজার ৮৮০টি ট্রিপের মাধ্যমে ২০ হাজার ৬২৬.৩৪ টন বর্জ্য অপসারণ করে সংস্থাটি।

কোরবানির পশুর হাট ও কোরবানি উপলক্ষে জবাইকৃত পশুর বর্জ্য অপসারণের মাধ্যমে নগরবাসীকে দ্রুত একটি পরিষ্কার-পরিচ্ছন্ন শহর উপহার দিতে এ সময়ে সংস্থাটির প্রায় ১০ হাজার কর্মী মাঠপর্যায়ে নিরলসভাবে কাজ করে থাকে। এসব বর্জ্য সংগ্রহ ও স্থানান্তরে নিয়োজিত থাকে বিভিন্ন ধরনের প্রায় অর্ধসহস্র যান-যন্ত্রপাতি।

তাই এ ধরনের মহাযজ্ঞ তদারকিও একটি বড় রকমের প্রতিকূলতা (চ্যালেঞ্জ)। সেই প্রতিকূলতা অতিক্রমে সংস্থাটি বেছে নেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুক প্ল্যাটফর্মকে।

মাঠপর্যায়ে বাস্তবায়িত এই বিশাল কার্যক্রম তদারকিতে খোলা হয় DSCC Live Monitoring নামে ফেসবুক গ্রুপ। এর মাধ্যমে নগর ভবনের শীতলক্ষ্যা হলে স্থাপিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে মাঠপর্যায়ের কার্যক্রম তদারকি করে থাকে সংস্থার ঊর্ধ্বতন ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

মাঠপর্যায়ে যেসব কর্মকর্তা-কর্মচারীরা বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি ও বাস্তবায়ন করে থাকে তারা এই গ্রুপে অনলাইনের মাধ্যমে সংযুক্ত হয়ে তা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষকে অবহিত করে। ফলে, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ হতে মাঠপর্যায়ে বাস্তবায়িত কাজের যেমনি হালনাগাদ তথ্য জানা যায়, তেমনি কোথাও কোনো ধরনের প্রতিবন্ধকতা থাকলে তাও সমন্বয় করা সহজতর হয়। এতে সহজেই সম্ভব হচ্ছে বর্জ্য অপসারণ কার্যক্রমের মতো বিশাল কর্মযজ্ঞ তদারকি। ফলে, দায়িত্বশীলতা যেমন বেড়েছে তেমনি কমেছে গাফিলতি ও ফাঁকিবাজি।

এটি একটি ওপেন গ্রুপ। সংস্থার কর্মকর্তা-কর্মচারী ছাড়া বাইরের কাউকে এই গ্রুপে সদস্য করা হয় না। কিন্তু বর্জ্য অপসারণে মাঠপর্যায়ে কী কী কাজ বাস্তবায়ন করা হচ্ছে তা যে কেউ দেখতে পারে।

কোরবানির এই সময়ে ফেসবুক গ্রুপটির মাধ্যমে শুধু বর্জ্য অপসারণসংক্রান্ত কার্যক্রম তদারকি করা হলেও বছরের অন্যান্য সময়ে সংস্থা কর্তৃক বাস্তবায়িত অন্যান্য কার্যক্রম বিশেষত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম তদারকি করা হয়।

ইচ্ছে হলে আপনিও দেখে নিতে পারেন বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক মাঠপর্যায়ে বাস্তবায়িত কাজের হালনাগাদ। সেজন্য ভিজিট করুন- https://www.facebook.com/groups/353342981765951

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা মুছা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১০

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১১

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১২

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৩

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৪

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৫

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

১৯

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X