কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৩ পিএম
আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৫ পিএম
অনলাইন সংস্করণ

সারা দেশে রোগীর ব্যক্তিগত ব্যবস্থাপত্রের ছবি না তোলার নির্দেশ

মানববন্ধনে ফার্মাসিউটিক্যালস সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা। ছবি : কালবেলা
মানববন্ধনে ফার্মাসিউটিক্যালস সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা। ছবি : কালবেলা

এসকেএফ ফার্মাসিউটিক্যালসের রিপ্রেজেনটেটিভ আফজাল হোসাইনকে হত্যাচেষ্টার উদ্দেশ্যে কুপিয়ে জখম করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে শাহবাগ জাদুঘরের সামনে ‘বৈষম্যবিরোধী ফার্মাসিউটিক্যালস সংস্কার আন্দোলন’-এর ব্যানারে এ মানববন্ধন আয়োজন করা হয়।

মানববন্ধনে রেনাটার এরিয়া ম্যানেজার শহীদ বলেন, আফজালকে যারা হত্যাচেষ্টার উদ্দেশ্যে কুপিয়ে জখম করেছে তাদের অতিদ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। আমরা এ রকম হামলা নিয়ে চিন্তিত।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক জহিরুল ইসলাম বলেন, আফজালকে দুর্বৃত্তরা হত্যাচেষ্টার উদ্দেশ্যে কুপিয়ে জখম করার যে ঘটনা আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অপরাধীদের গ্রেপ্তার করাসহ তাদের অতিদ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির মুখোমুখি করতে হবে।

তিনি আরও বলেন, আফজাল ভাইয়ের ঘটনাই প্রমাণ করে মানুষ আমাদের ভালো চোখে দেখে না, তারা আমাদের দালাল নামে ডাকে, আর এর মূল কারণ হলো কোম্পানি কর্তৃক চাপিয়ে দেওয়া কালো নিয়ম তথা রোগীর ব্যক্তিগত ব্যবস্থাপত্রের ছবি তোলা। এই ছবি তোলার কারণে মানুষ আমাদের তাদের প্রতিপক্ষ মনে করে। তারা ভাবে আমরা ডাক্তারদের দিয়ে দুই নম্বর ওষুধ লেখাই এবং আমরা দালালি করি।

সমন্বয়ক জহির আরও বলেন, আমরা আজ থেকে সারা দেশে প্রেস্ক্রিপশনের ছবি তোলা নিষিদ্ধ ঘোষণা করছি। দেশের সব ইনস্টিটিউট ও টেরিটোরির এমআরদের প্রতি অনুরোধ থাকবে আপনারা আর রোগীর ব্যক্তিগত ব্যবস্থাপত্রের ছবি তুলবেন না। এর ফলে কোম্পানি যদি কারও চাকরি থেকে অব্যাহতির হুমকি দেয়, আমরা তাদের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলব ইনশাআল্লাহ।

ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেন্টেটিভ অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুজ্জামান বলেন, আজকের পর থেকে আমরা আর কোনো প্রেস্ক্রিপশন ধরব না, কোনো ইনস্টিটিউট, কোনো হাসপাতাল বা কোনো ক্লিনিকে আমরা আর কোনো প্রেস্ক্রিপশন ধরব না। যদি প্রেস্ক্রিপশন ধরতে কোম্পানির ম্যানেজমেন্ট চাপ সৃষ্টি করে তাহলে আপনারা আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা তাদের বিরুদ্ধে কথা বলব। তারা যদি সরকারের কাছ থেকে প্রেস্ক্রিপশন ধরার বৈধতা দেখাতে পারে তখন আমরা আর কাউকে প্রেস্ক্রিপশন ধরতে বারণ করব না।

হেলথকেয়ারে কর্মরত মাসুদ বলেন, আমরা ফ্যাসিবাদকে দেশ থেকে তাড়ালেও তাদের দোসররা এখনো দেশে সুপ্রতিষ্ঠিত। আর এই পুঁজিবাদীদের অনৈতিক কর্মকাণ্ড ও নির্দেশ পালন করতে গিয়ে আমরা জনগণের শত্রুতে রূপান্তরিত হয়েছি। আমরা এই ফ্যাসিবাদের দোসর ও পুঁজিবাদীদের বলতে চাই, আমরা আপনাদের আর কোনো অন্যায় আবদার শুনব না। আমরা কাজের সুনির্দিষ্ট পরিবেশ চাই।

‘ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেন্টেটিভ অ্যাসোসিয়েশনের’ সেক্রেটারি শফিউর রহমান ছাড়াও মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- বেক্সিমকো, ইনসেপ্টা, একমি, ইবনে সিনা, পপুলার, রেনাটা, এসিআই, বারডেমসহ বেশ কিছু মেডিকেলের এরিয়া ম্যানেজার ও এমআররা।

মানববন্ধনে আরও বক্তব্য দেন- বৈষম্যবিরোধী ফার্মাসিউটিক্যালস সংস্করণ আন্দোলনের সলিমুল্লাহ মেডিকেলের সমন্বয়ক শহিদুল ইসলাম, হাবিবুর রহমান, জয়নাল ও বারডেম সমন্বয়ক এহসান, নুরুজ্জামান, সবুজ, ইয়াছিন প্রমুখ নেতাকর্মী।

এ সময় বক্তারা পরবর্তী আন্দোলন সংগ্রামে সবার উপস্থিতি কামনা করে মানববন্ধন সমাপ্তি করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X