মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
নূর আলম ভূইয়া, ডেমরা (ঢাকা)
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৭ এএম
অনলাইন সংস্করণ

বিধ্বস্ত ডেমরা-যাত্রাবাড়ী থানা, পুলিশকে ফেরাতে কাজ করছে ছাত্ররা

বিধ্বস্ত যাত্রাবাড়ী থানা। ছবি : কালবেলা
বিধ্বস্ত যাত্রাবাড়ী থানা। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়ে অন্যতম উত্তাল এলাকা রাজধানীর যাত্রাবাড়ী-শনিরআখড়া এলাকা। সরকার পতনের পর তাণ্ডব চালানো হয় যাত্রাবাড়ী থানায়। এরপর থেকে একেবারে বিধ্বস্ত অবস্থায় পড়ে রয়েছে থানাটি। এমনকি থানার প্রশাসনিক কার্যক্রম চলছে ডেমরা থানা ভবনে বসে। ফলে প্রশাসনিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে যাত্রাবাড়ী এলাকার সাধারণ মানুষ। এছাড়া এলাকায় বৃদ্ধি পাচ্ছে মাদক, কিশোর গ্যাং, চাঁদাবাজিসহ বিভিন্ন ধরনের অপরাধ।

থান ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশের এ ক্রান্তিকালের সুযোগে একদল অপরাধী এলাকার বিভিন্ন এলাকায় বিনা বাধায় অপরাধ সংগঠিত করে পার পেয়ে যাচ্ছে। কেননা এলাকাটিতে পুলিশের ভূমিকা একেবারেই নেই বললেই চলে। রাজধানীর অত্যন্ত জন গুরুত্বপূর্ণ এ থানা ঢাকার আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছিল। বর্তমানে এ থানা ভবনকে জরুরি ভিত্তিতে সংস্কার করে অতি দ্রুততম সময়ে কার্যকর করার দাবি জানিয়েছের স্থানীয়রা।

বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে প্রায় প্রতিদিনই এ যাত্রাবাড়ী এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়েছিল। ৫ আগস্ট ছাত্র জনতার সাথে পুলিশের মুখোমুখি অবস্থান ভয়াবহ রুপ ধারণ করে। পুলিশের গুলিতে বেশ কয়েকজন ছাত্র—জনতা নিহতের পর বিক্ষুব্ধরা উত্তেজিত হয়ে পুলিশের উপর হামলে পড়ে। পরে থানা ভবনে আগুন দেয় তারা। এ সময় আগুনে পুরো ভবন ভস্মিভূত হয়ে পরে। বর্তমানে এটি একটি ভূতুড়ে বাড়ির মতো পড়ে রয়েছে। ভবনটিতে কার্যক্রম চালানোর মতো কোনো পরিবেশ না থাকায় বর্তমানে ডেমরা থানা ভবনে যাত্রাবাড়ী থানার জরুরি কার্যক্রম চালু করেছে পুলিশ।

নাম না প্রকাশ করার শর্তে একাধিক পুলিশ কর্মকর্তা জানান, যাত্রাবাড়ীর মনোয়ারা হাসপাতাল সংলগ্ন রাস্তায় বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ১৮ আগস্ট মৃত্যু হয় পিরোজপুরের রফিকুল ইসলাম নামে এক ব্যক্তির। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় শেখ হাসিনা সহ ১৯৫ জনের বিরুদ্ধে মামলা করেন মৃতের স্ত্রী। এতে আশপাশের পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, সাবেক ওসি, পরিদর্শক অপারেশন ও এসআইসহ ১০/১২ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলা হয়েছে ডেমরা থানা পুলিশের সাবেক ও বর্তমান কয়েকজনের বিরুদ্ধেও। এতে পুলিশের মনে আতঙ্ক দেখা দিয়েছে। এ ছাড়া ডেমরা থানা পুলিশের জরুরি কার্যক্রম চালু থাকলেও রাতের এবং দিনের টহল ডিউটি পুরোদমে চালু হয়নি।

অন্যদিকে পুলিশের কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ছাত্ররা কাজ করছে । জানা গেছে, ডেমরা-ওয়ারী জোনের পুলিশকে সহযোগিতা করে সংশ্লিষ্ট থানাগুলোকে সক্রিয় করে তোলার জন্য শনিবার (৩১ আগস্ট) সমন্বয়কদের এডভাইজার ব্যারিস্টার বখতিয়ার রনি, আমিরুল ইসলাম (গবেষক বুয়েট), আশিকুজ্জামান এবং সমন্বয়ক হৃদয়সহ ডেমরা—ওয়ারী জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনারকে নিয়ে বিধস্ত যাত্রাবাড়ী থানা ভবনপরিদর্শন করেন। এ সময় পুলিশকে পুরোপুরি সক্রিয় করে তোলার জন্য সকল প্রকার সহযোগিতার কথা বলেন তারা।

আন্দোলনের সমন্বয়কদের এডভাইজার ব্যারিস্টার বখতিয়ার রনি দৈনিক কালবেলাকে বলেন, পুলিশের স্বাভাবিক কার্যক্রমে ফিরিয়ে আনতে আমরা সকল ধরনের সহযোগিতা করব। এ বিষয়ে ডিসি ওয়ারী মফিজুল ইসলামের সঙ্গে কথা বলেছি। যাত্রাবাড়ী থানা ভবনের সংস্কার কার্যক্রমেও আমরা সহযোগিতা করছি।

এ বিষয়ে ওয়ারী বিভাগের ডিসির দায়িত্বরত অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মো. মফিজুল ইসলাম কালবেলাকে বলেন, যাত্রাবাড়ী থানা ভবন সংস্কারের কাজ চলছে। ভবনটিতে কার্যক্রম শুরু করতে আরো কিছুদিন সময় লাগবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর দেশের পরিস্থিতিতে ধীরে ধীরে স্বাভাবিকতা ফিরে আসছে। এ ছাড়া ডেমরা—যাত্রাবাড়ী—কদমতলীর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা ও সহযোগিতা করছে এবং সাহস যুগিয়ে যাচ্ছে। থানা পুলিশ পুরোদমে দায়িত্ব পালনের সকলের সহযোগিতায় সামনে পুলিশের দায়িত্ব আরও গতিশীল হবে ইনশাল্লাহ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X