মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩ পিএম
অনলাইন সংস্করণ

পদ ফিরে পেতে উপজেলা ভাইস চেয়ারম্যানদের মানববন্ধন

পদ ফিরে পেতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা। ছবি : সংগৃহীত
পদ ফিরে পেতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা। ছবি : সংগৃহীত

অপসারিত পদ ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন করছেন দেশের সব উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা।

সোমবার (২ সেপ্টেম্বর) রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন পালন করেন তারা।

এ সময় সদ্য অপসারিত জনপ্রতিনিধিরা বলেন, আমরা বৈষম্যের শিকার হয়েছি। আমাদের সঙ্গে অন্যায় হয়েছে, অবিচার হয়েছে। আমরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে জনগণের বিপুল ভোটে নির্বাচিত হয়েছি। আমরা আমাদের পদ ফেরত চাই।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবির মুখে- গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ১২ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রত্যেক উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যানের উপস্থিতির তথ্য চাওয়া হয়। এরই প্রেক্ষিতে ১২ এবং ১৩ আগস্ট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের উপস্থিতির তালিকাও পাঠানো হয়। পরে ১৪ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে অপর আদেশে জানানো হয়- যে সমস্ত উপজেলায় চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানরা অনুপস্থিত সেখানে- উপজেলা নির্বাহী কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। পরে ১৯ আগস্ট স্থানীয় সরকারের অধীনে সব জনপ্রতিনিধিদের অপসারণের ক্ষমতা নেয় সরকার। এরপর প্রথমে উপজেলা চেয়ারম্যান এবং পরবর্তীতে ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করা হয়।

তারা আরও বলেন, শেখ হাসিনা সরকার পতনের পর দেশের অদ্ভুত পরিস্থিতির মধ্যেও ভাইস চেয়ারম্যানগণ নিয়মিত অফিস করেছেন। কারণ- ভাইস চেয়ারম্যানগণ স্বতন্ত্র প্রার্থী হিসেবে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত। তারপরেও কেন আমাদের অপসারণ করা হলো?

শুধু তাই নয়, সিটি করপোরেশন ও পৌরসভার কাউন্সিলর, জেলা পরিষদের সদস্য এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বাররা স্ব পদে বহাল আছেন। সেখানে আমরা কেন স্ব পদে বহাল থাকতে পারি না?

বক্তারা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনেতো আমাদের ভাই-বোন ও আমাদের সন্তানেরাও ছিল। যেখানে বৈষম্য দূরীকরণের জন্য আন্দোলন করে নতুন স্বাধীনতা এসেছে- সেখানে আমরা কেন বৈষম্যের শিকার?

অপসারিতরা বলেন, জনগণ আমাদের ভোট দিয়ে তাদের প্রতিনিধিত্ব করার সুযোগ দিয়েছেন। আমরা নির্বাচিত হয়েছি মাত্র দেড় থেকে দুই মাস। নির্বাচন করতে গিয়ে আমাদের- আর্থিক, শারীরিক ক্ষতি সাধিত হয়েছে। বর্তমানে আমরা মানসিক ও সামাজিকভাবেও ক্ষতিগ্রস্ত। আর তাই- অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসসহ স্থানীয় সরকার উপদেষ্টা হাসান আরিফের সুদৃষ্টি কামনা এবং ন্যায়বিচার দাবি করছি।

মানববন্ধনে বক্তব্য রাখেন- লায়লা বানু, ব্যারিস্টার আশরাফ, মোহাম্মদ মোশারফ হোসেন, সোহেল রানা, হানিফ আহমেদ, আব্দুস সবুর, মোহাম্মদ মাহবুবুল আলম, মোছা. রুনা আক্তার, সুলতানা হক, স্বপ্ন আক্তার প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X