কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৪, ০৯:২৭ পিএম
অনলাইন সংস্করণ
চাপের মুখে সরকার নির্ধারিত জমা নেওয়ার আশ্বাস 

রাজধানীতে গ্যারেজ মালিকদের বিরুদ্ধে সিএনজিচালিত অটোরিকশাচালকদের বিক্ষোভ 

বিক্ষোভ চলাকালে অবস্থানরত চালকরা। ছবি : কালবেলা।
বিক্ষোভ চলাকালে অবস্থানরত চালকরা। ছবি : কালবেলা।

নিয়মবহির্ভূতভাবে অতিরিক্ত জমা আদায় ও দুই শিফটে গাড়ি ভাড়া দেওয়ায় প্রতিবাদে রাজধানীর বিভিন্ন এলাকার গ্যারেজে বিক্ষোভ করেছেন সিএনজিচালিত অটোরিকশার চালকরা।

চালকদের সম্মিলিত প্রতিবাদের মুখে মালিকপক্ষ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথিরিটি (বিআরটিএ) নির্ধারিত সিএনজিচালিত অটোরিকশার জমা আদায় ও একবেলা গাড়ি ভাড়া দেওয়ার অঙ্গীকার করেন।

শুক্রবার (১৬ আগস্ট) দুপুরের পর থেকে রাজধানীর বাড্ডা ও খিলগাঁও এলাকার বেশ কয়েকটি সিএনজিচালিত অটোরিকশা গ্যারেজে চালকরা একজোট হয়ে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।

বিক্ষোভে অংশ নেওয়া চালকরা বলছেন, বিআরটিএর পক্ষ থেকে অভিযান পরিচালনা ছাড়া মালিক পক্ষকে নিয়ন্ত্রণ সম্ভব নয়। তারা প্রতিটি সিএনজিচালিত অটোরিকশা গ্যারেজে নিয়মিত অভিযান পরিচালনার দাবি জানান।

চালকদের অভিযোগ, খিলগাঁওয়ে মকবুলের গ্যারেজে দেড়শ সিএনজিচালিত অটোরিকশা থেকে প্রতিদিন ৯০০ টাকার পরিবর্তে ১১০০ টাকা করে জমা আদায় করত। বিক্ষোভের মুখে এখন ৮০০ টাকা করে দৈনিক জমা আদায়ের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

রামপুরার বনশ্রীতে আব্দুল ওয়াহিদ মোল্লার গ্যারেজেও চালকরা বিক্ষোভ করেছেন। সেখানেও চালকদের দাবির মুখে ১১০০ টাকার পরিবর্তে দৈনিক জমা ৯০০ টাকা করা হয়েছে।

বিক্ষোভে অংশ নেওয়া চালকরা জানান, মালিবাগ চৌধুরীপাড়ায় পূর্ণিমা সংসদের সামনে কাশেম মোল্লার গ্যারেজে ১০০ গাড়ি থেকে দুই শিফটে এক হাজার ৫০০ টাকা করে আদায় করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে গ্যারেজ মালিক কাশেম মোল্লা কালবেলাকে বলেন, পুরো বিষয়টিতে আমি একা নই। সব মালিক মিলেই গ্যারেজ পরিচালনা করা হচ্ছে।

রামপুরা ওয়াবদা রোডের বিল্লাল হোসেন গ্যারেজে প্রতিদিন ৮০টি গাড়ি থেকে দুই শিফটে এক হাজার ৫০০ টাকা করে জমা আদায় করা হচ্ছে বলেও জানা গেছে।

জমার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হানিফ খোকন কালবেলাকে বলেন, পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফেরাতে আমরা দীর্ঘদিন কাজ করছি। বিশেষ করে সরকার নির্ধারিত অটোরিকশার জমা নিশ্চিত করতে আমাদের সংগঠনের পক্ষ থেকে বহুবার মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি।

তিনি আরও বলেন, চিঠির প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করতে বিআরটিএ কর্তৃপক্ষকে চিঠি দিলেও কাজের কাজ কিছুই হয়নি। বর্তমান বাস্তবতায় সিএনজিচালিত অটোরিকশাচালকরা অতিরিক্ত জমা বন্ধে প্রতিবাদ করেছেন।

সরকার নির্ধারিত অটোরিকশার জমা ৯০০ টাকা। সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা। দুই কিলোমিটার পরে প্রতি কিলোমিটারের ভাড়া ১২ টাকা নির্ধারণ করা হলেও রাজধানীতে চলাচল করা ১৩ হাজরের বেশি সিএনজিচালিত অটোরিকশার কোনোটিই নিয়ম মেনে মিটারে চলাচল করে না। এমন বাস্তবতায় গত জুন মাসে মালিক সমিতির চাপে আবারও সিএনজিচালিত অটোরিকেশার ভাড়া দ্বিগুণ করার পাঁয়তারা শুরু হয়।

গত ২৪ জুলাই ও ৪ আগস্ট সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমা ৯০০ টাকার ঊর্ধ্বে আদায়কারীদের বিরুদ্ধে পাওয়া অভিযোগ তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বিআরটিএ চেয়ারম্যানকে বলা হয়। যদিও বিআরটিএর পক্ষ থেকে এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

১০

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১১

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১২

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১৩

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৪

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৫

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৬

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৭

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৮

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

১৯

লেবানন-ফিলিস্তিন নিয়ে অবশেষে হুঁশ ফিরল সৌদির?

২০
X