কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০৯:২২ পিএম
আপডেট : ১৫ আগস্ট ২০২৪, ০৯:২৯ পিএম
অনলাইন সংস্করণ

ঢাকা দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী সাময়িক বরখাস্ত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। ছবি : সংগৃহীত
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। ছবি : সংগৃহীত

ক্ষমতার পালাবদলে কর্মকর্তা-কর্মচারীদের দাবি ও বিক্ষোভের পর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন নাকচ করেছে স্থানীয় সরকার বিভাগ। কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করে তাকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করেছে ডিএসসিসি।

আশিকুর রহমানের অযোগ্যতা ও দুর্নীতির অভিযোগের বিষয়ে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম। বুধবার ওই নির্দশনায় বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ অনুযায়ী সাময়িক বরখাস্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বৃহস্পতিবার উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের আরেক আদেশে বলা হয়, আশিকুর রহমানের অবসর গ্রহণের আবেদন/প্রস্তাবটি সংশ্লিষ্ট আইন ও বিধি অনুযায়ী এ বিভাগের এখতিয়ার বহির্ভূত হওয়ায়। তা বিবেচনার কোনো সুযোগ নেই।

গতকাল ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক দপ্তর আদেশে বলা হয়, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী) আশিকুর রহমানের বিরুদ্ধে দক্ষিণ সিটির প্রকৌশল বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীরা অভিযোগ করেছেন- অযোগ্যতা, অদক্ষতা, দুর্নীতি, দুর্ব্যবহার, নিপীড়ন এবং অবাস্তব ও জটিল সিদ্ধান্তে উন্নয়নমূলক কর্মকান্ডের স্থবিরতা দেখা দিয়েছে। এ জাতীয় আচরণ, অদূরদর্শী ও নেতিবাচক কার্যক্রমে কর্মকর্তা-কর্মচারীর মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে ও তারা তাকে অবাঞ্ছিত ঘোষণা করে তাকে চাকরি থেকে অপসারণের দাবি উত্থাপন করেছেন। অপসারণ না হওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীরা কর্মবিরতি ঘোষণা করেন। উদ্ভুত পরিস্থিতিতে অফিসে তার উপস্থিতি/ অবস্থান কিংবা চাকরিতে থাকলে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। কর্ম পরিবেশ ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে সুষ্ঠুভাবে ও গতিশীলতা বজায় রাখতে হলে তার বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহের বিষয়ে তদন্তপূর্বক জরুরি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে কর্মকর্তা-কর্মচারীরা দাখিলকৃত আবেদনে উল্লেখ করেছেন।

এতে আরও বলা হয়, আশিকুর রহমান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ (ক) (খ) (গ) ও (ঘ) মতে যথাক্রমে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে গুরুদণ্ডে দণ্ডনীয় অপরাধ করেছেন মর্মে বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে। সেহেতু, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ এর (ক), (খ), (গ), (ঘ) ও (৬) মোতাবেক দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করত- তাকে একই বিধিমালা ৫৫ (১) অনুসরনে চাকুরি হতে সাময়িক বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন তিনি সরকারি বিধি ও আদেশানুযায়ী খোরাকি ভাতা প্রাপ্য হবেন।

ডিএসসিসি সূত্রে জানা গেছে, স্বেচ্ছায় অবসর গ্রহণের প্রস্তাব কার্যকর করা হলে সে গ্রাচুইটিসহ অন্যান্য সকল সুযোগ সুবিধা প্রাপ্ত হবে। কিন্তু সাময়িক বরখাস্ত করার পর তার বিরুদ্ধে তদন্ত হবে। তদন্তে আনীত অভিযোগ প্রমাণিত হলে গুরুদণ্ড তথা চাকরি থেকে বরখাস্তকরণ, অপসারণ, পদাবনতি, বেতনবৃদ্ধি স্থগিতকরণ ও পদোন্নতি স্থগিতকরণ করা হতে পারে। আর বরখাস্তকরণ করা হলে সে কোনো সুযোগ সুবিধা পাবে না। আর তদন্তে যদি অভিযোগ প্রমাণিত না হয় তাহলে প্রাপ্য সুযোগ-সুবিধা দিয়ে তার অবসর গ্রহণের প্রস্তাব কার্যকর করা হবে। তখন সুযোগ সুবিধা পেলেও স্বেচ্ছায় অবসর গ্রহণের প্রস্তাবের সূত্র ধরে চাকুরী থাকবে না। এজন্যই করপোরেশন এ পথে হাঁটছে।

আশিকুর রহমান মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নির্মাণব্যয় ৮শ কোটি টাকা থেকে বাড়িয়ে ২২শ কোটি টাকা করেছেন। দুর্নীতির অভিযোগে ওয়ান ইলেভেনের পর তিনি পালিয়ে বিদেশে চলে গিয়েছিলেন। সিটি করপোরেশনের নানা প্রকল্পে অনিয়ম দুর্নীতির মাধ্যমে ঢাকার বিভিন্ন এলাকায় ফ্ল্যাট, প্লটসহ নানা ধরনের সম্পদ গড়ে তুলেছেন তিনি। মতিঝিল সিটি সেন্টার নির্মাণ প্রকল্পে অসম চুক্তি করেন। এই প্রকল্পে ৭৮ ভাগ নির্মাণ প্রতিষ্ঠান এবং মাত্র ২২ ভাগ পায় সিটি করপোরেশন। এমন অসম চুক্তি করলেও আশিকুরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। একই ধরনের আরেকটি প্রকল্প সানমুন টাওয়ার নির্মাণ। এই প্রকল্পে নির্মাণ প্রতিষ্ঠান পায় ৭৫ ভাগ এবং করপোরেশন পায় ২৫ ভাগ।

দুর্নীতির টাকায় আশিকুর ৪০/বি ঝিগাতলায় ৪ তলা বাড়ি, বাড়ি নং ৮-রোড নং ৫ ধানমন্ডির শান্তা প্রোপারটিজের বিলাশবহুল ফ্লাট, বাড়ি নং ১৫-রোড নং ৭ ধানমন্ডির রূপায়ন ভবনে ফ্লাট, বেইলি রোডের নওরতন কলোনিতে শান্তা প্রোপারটিজে ফ্লাট, লালমাটিয়া, এলিফ্যান্ট রোড, মোহাম্মদপুরে ৩টি ফ্লাট, উত্তরায় আবাসিক হোটেলসহ তিনটি আলিশান গাড়ির মালিক হয়েছেন।

এদিকে দীর্ঘদিন ধরে অনিয়ম চলে এলেও ডিএসসিসি কর্তৃপক্ষ আশিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। বিভিন্ন সময়ে ঠিকাদারদের ফাইল আটকিয়ে ঘুষ গ্রহণের বিষয়টিও ছিল ওপেন সিক্রেট। এ নিয়ে বেশ কয়েকবার মেয়রের কাছে অভিযোগও করেছিলেন। একপর্যায়ে ছয় মাস ধরে ঠিকাদাররা দক্ষিণ সিটির উন্নয়ন কাজও বন্ধ করে দেন। ফলে ঠিকাদার খুঁজতে একটি কাজের বিপরীতে অনেকবার করে পত্রিকায় বিজ্ঞাপন দিতে হয়। এ নিয়ে কালবেলা সংবাদ প্রকাশ করলে ক্ষুব্ধ হয়ে প্রতিবেদকের বিরুদ্ধে মামলা করতে করপোরেশনের আইন বিভাগে নির্দেশনা দেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১০

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১১

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১২

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৫

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৬

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৭

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৮

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৯

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

২০
X