কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ জুলাই ২০২৪, ০৩:৩৫ পিএম
আপডেট : ১৮ জুলাই ২০২৪, ০৩:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন

মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দিয়েছে আন্দোলনকারীরা। ছবি : সংগৃহীত
মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দিয়েছে আন্দোলনকারীরা। ছবি : সংগৃহীত

রাজধানীর মিরপুর ১০ নম্বরে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। একপর্যায়ে পুলিশ পিছু হটলে ট্রাফিক পুলিশের বক্সে আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, মিছিল নিয়ে আন্দোলনকারীরা মিরপুর ১০ নম্বর এলাকায় অবস্থান নেন। এ সময় উপস্থিত পুলিশ সদস্যরা তাদের বাধা দিলে আন্দোলনকারীরা পাল্টা ইট পাটকেল ছোড়েন। পরে পুলিশও টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় আন্দোলনকারীদের ইটপাটকেল নিক্ষেপের কারণে পুলিশ পিছু হটতে বাধ্য হয়। পরে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেন। এই মুহূর্তেই পুরো এলাকাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এর আগে, রাজধানীর উত্তরা পূর্ব থানায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে উত্তরা পূর্ব থানায় অগ্নিসংযোগ করা হয়েছে বলে জানা গেছে। এরপর ফায়ার সার্ভিসের দুটি টিম ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

এদিকে কোটা সংস্কারের মামলার শুনানি এগিয়ে আনার নির্দেশ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, এ বিষয়ে ইতোমধ্যে অ্যার্টনি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ২টার দিকে আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, আগামী ৭ আগস্ট কোটা নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানির তারিখ রয়েছে। তবে আমি বাংলাদেশের অ্যার্টনি জেনারেলকে নির্দেশ দিয়েছি, যেন আগামী রোববার (২১ জুলাই) আদালতে মামলাটির শুনানির তারিখ এগিয়ে আনেন। তিনি যেন উচ্চ আদালতে আবেদন করে শুনানি এগিয়ে আনার চেষ্টা করেন।

তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে তারা আন্দোলনের পাশাপাশি আলোচনার জন্যও প্রস্তুত। তাদের এই অবস্থানকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থীরা চাইলে আজই আমরা আলোচনায় বসতে পারি।

আইনমন্ত্রী বলেন, গতকাল প্রধানমন্ত্রী তার ভাষণে বিচারবিভাগীয় তদন্তের ঘোষণা দিয়েছিলেন। সেই পেক্ষিতে হাইকোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব প্রধান বিচারপতির কাছে যাবে।

প্রসঙ্গত, নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে গতকাল ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই কর্মসূচির ঘোষণা দেন কোটাবিরোধী আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

গুম সংক্রান্ত আন্তর্জাতিক সনদে স্বাক্ষর করায় স্বাগত জানাল জাতিসংঘ

ত্রাণ দিয়ে ফেরার পথে দুর্ঘটনায় ভূমি কর্মকর্তা নিহত

৩১ আগস্ট, কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

ঝোড়ো হাওয়া বইতে পারে ৮ অঞ্চলে

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৩১ আগস্ট)

৩১ আগস্ট : আজকের নামাজের সময়সূচি

নির্বাচনই গণতন্ত্রে উত্তরণের উপায় : সেলিম 

ডলারের দাম নিয়ন্ত্রণে কঠোর নজরদারির সিদ্ধান্ত 

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসনা’

১০

রাজধানীতে ছুরিকাঘাতে যুবক খুন

১১

‘শহীদ’ ছাত্র-জনতার স্বপ্ন বাস্তবে রূপ দিতে হবে : সালাম

১২

লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক দল নেতা ইয়াছিনের ত্রাণ বিতরণ

১৩

আগামী ৩ দিন বৃষ্টির পূর্বাভাস

১৪

জামায়াত প্রতিহিংসার রাজনীতি বিশ্বাস করে না : নূরুল ইসলাম বুলবুল

১৫

এক্সিম ব্যাংকের নতুন চেয়ারম্যান নজরুল ইসলাম স্বপন 

১৬

নেত্রকোণায় ট্রাক বোঝাই চিনি জব্দ

১৭

বন্যার্তদের পাশে কেশবপুরের স্বেচ্ছাসেবী ছাত্র সমাজ

১৮

কোতয়ালী থানা চত্বরে গাড়ি ভাঙচুর

১৯

কুমিল্লায় নিজ উদ্যোগে ছাত্রদল নেতার ত্রাণ বিতরণ

২০
X