কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ০৭:২৮ পিএম
আপডেট : ১৩ জুলাই ২০২৪, ০৭:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

হরিজনদের স্থায়ী আবাসনসহ সংখ্যালঘুদের ওপর নির্যাতন বন্ধের দাবি

জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। ছবি : কালবেলা

রাজধানী ঢাকার মিরনজিল্লাহসহ বিভিন্ন হরিজন পল্লীর বাসিন্দা, দেশের নানাস্থানে ধর্মীয় সংখ্যালঘুদের উচ্ছেদ ও ভূমি দখলের অবসান এবং অনতিবিলম্বে নির্যাতন-নিপীড়ন বন্ধের দাবি ও হরিজন সম্প্রদায়ের চার দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।

শনিবার (১৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ ও সমাবেশে হরিজন পল্লীর বাসিন্দাদের স্থায়ী আবাসনসহ সংখ্যালঘুদের নির্যাতন-নিপীড়ন বন্ধ না হলে কঠোর কর্মসূচি নিয়ে আন্দোলন এগিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি করেন নেতারা।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ যৌথভাবে এই সমাবেশ ও বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করে। হরিজন ঐক্য পরিষদ ও নাগরিক সমাজ এ কর্মসূচিতে অংশ নেয়।

সমাবেশে নেতারা বলেন, আজ রাজধানীর মিরনজিল্লাহসহ বিভিন্ন হরিজন পল্লী থেকে তাদের উচ্ছেদ করা হচ্ছে বাণিজ্যিক ভবন কিংবা মার্কেট নির্মাণের জন্য। যারা মহানগরীকে দূষণমুক্ত করতে কাজ করেন, তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করেই উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। কোনো গণতান্ত্রিক দেশে এ ধরনের অভিযান চলতে পারে না।

নেতারা আরও বলেন, এই হরিজনদের প্রায় তিনশ বছর আগে নগর পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য ভারত থেকে আনা হয়েছিল। একাত্তরের মুক্তিযুদ্ধে তাদের অনেকে প্রাণ দিয়েছেন, নির্বাচনে মুক্তিযুদ্ধের শক্তিকে ক্ষমতায় আনার জন্য তারা ভোট দেন। এসব পল্লী তাদের স্থায়ী ঠিকানা। অথচ তাদের এই মাটির সন্তান বলে ভাবতে এক শ্রেণির মানুষের কষ্ট হয়। এই অবস্থা চলতে দেওয়া যায় না।

নেতারা বলেন, শত শত বছর ধরে বংশানুক্রমে বসবাসের ভূমি তাদের নামে বরাদ্দ করা হক এবং হরিজন, তেলেগু, রবিদাস সম্প্রদায়সহ সব গৃহহীনদের স্থায়ীভাবে আবাসনের ব্যবস্থা করা হোক।

নেতারা বলেন, প্রায় প্রতিদিনই দেশের নানা স্থান থেকে খবর পাওয়া যায় সংখ্যালঘুদের ওপর হামলা, বাড়িঘর-দোকানপাট ও জায়গাজমি দখল, মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুর কিংবা মেয়েদের অপহরণের পর ধর্মান্তর করার। স্বাধীনতার ৫৩ বছর পরও সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষার জন্যে লড়াই করতে হচ্ছে। অথচ মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী শক্তি ক্ষমতায়। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুরাও মুক্তিযুদ্ধে রক্ত দিয়েছে।

নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, জাতি আজও বাহাত্তরের সংবিধানে পুরোপরি ফিরতে পারেনি। ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের দাবির মুখে শাসক দল ২০১৮ সালের নির্বাচনের আগে যেসব অঙ্গীকার নির্বাচনী ইশতেহারে করেছিল, পাঁচ বছরে তা পূরণ করা হয়নি। ২০২৪ সালের নির্বাচনী ইশতেহারে সেসব অঙ্গীকার পুনর্ব্যক্ত হয়েছে। আমরা আন্দোলনে আছি, বঙ্গবন্ধু কন্যার প্রতি এখনো আমরা আস্থা রাখতে চাই।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত অদ্যকার এই সমাবেশ ও বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত থেকে বক্তব্য রাখেন- ঐক্য পরিষদের অন্যতম সভাপতি মি. নির্মল রোজারিও, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি সাংবাদিক বাসুদেব ধর, বাংলাদেশ নাগরিক সমাজের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ লাল, ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য অ্যাড. সুব্রত চৌধুরী ও জয়ন্ত সেন দীপু, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী মনীন্দ্র কুমার নাথ, জয়ন্ত কুমার দেব, অ্যাড. শ্যামল রায়, অ্যাড. কিশোর রঞ্জন মণ্ডল ও রবীন্দ্র নাথ বসু, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সভাপতিদ্বয় সুপ্রিয়া ভট্টাচার্য ও মধুমিতা বড়ুয়াসহ মহানগরের অন্যান্য নেতারা।

এর আগে বেআইনি উচ্ছেদ অভিযান, সন্ত্রাসী হামলার প্রতিবাদে চার দফা দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছেন রাজধানীর বংশালের মিরনজিল্লা হরিজন কলোনির বাসিন্দাসহ বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে দুপুর ২টায় আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি জানিয়েছেন মিরনজিল্লা ছাত্রযুবঐক্য পরিষদ, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন। এ সময় দুই শতাধিক হরিজন সম্প্রদায়ের প্রতিনিধি ,সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এসময় সমাবেশে বক্তারা বলেন, পরিকল্পনা অনুযায়ী গত ১০ জুলাই বিনা নোটিশে উচ্ছেদ অভিযান চালায় ডিএসসিসি কর্তৃপক্ষ। ফলে বাস্তুহারা হয়ে যায় কলোনির প্রায় ৫০টিরও বেশি পরিবার। উচ্ছেদ অভিযানের সময় মিরনজিল্লা হরিজন কলোনিতে ৩৩ নম্বর কাউন্সিলর আউয়াল হোসেনের নেতৃত্বে হরিজন সম্প্রদায়ের লোকজনের ওপর সন্ত্রাসী হামলা চালানো হয়। এতে অন্তত ১৬ জন আহত হয়। এ ঘটনার পর থেকে মিরনজিল্লা এলাকার মানুষের মধ্যে চরম আতঙ্ক ও নিরাপত্তাহীনতা বিরাজ করছে। এর প্রতিবাদে চার দফা দাবি নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে হরিজন সম্প্রদায়।

টিটু সরকার তপুর সভাপতিত্বে এবং মহেন্দ্র লাল মুনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রেখেছেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ লাল, নারী নেত্রী পুজা রানী দাশ, বাংলাদেশ হরিজন যুব ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক বাবু পংকজ দাশ, উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, মিরনজিল্লার ছাত্র লিটন লাল,বাংলাদেশ ছাত্র ফেডারেশনের প্রেসিডেন্ট মিতু সরকার, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক জাবির আহমেদ জুবেল, বাংলাদেশ হরিজন ছাত্র ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক বিজন দাশ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের অনিক কুমার দাশ।

এছাড়াও বিক্ষোভ সমাবেশে উপস্থিত থেকে সংহতি জানিয়েছে বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্র, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, জাতীয় গণফ্রন্ট, জাতীয় মুক্তি কাউন্সিল, বাসদ মার্ক্সবাদী এবং বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ।

তারা আরও বলেন, এক মাস পূর্ণ না হতেই গত ৯ জুলাই ডিএসসিসি কর্তৃপক্ষ আবার উচ্ছেদ অভিযানের নোটিশ দেয়। আর ১০ জুলাই করপোরেশনের সম্পত্তি বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান উচ্ছেদ অভিযানের লক্ষ্যে স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে দুই শতাধিক ক্যাডার বাহিনী নিয়ে কলোনিতে ঢুকে এক চরম আতঙ্ক ছড়ায়। কলোনির মানুষ কিছু বুঝে ওঠার আগেই কাউন্সিলরের ক্যাডার বাহিনী তাদের ওপর দেশীয় অস্ত্র, ইট, লোহার রড ও চাপাতি নিয়ে হামলা চালায়।

সমাবেশে বক্তারা ৪ দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো - ১. হামলার সঙ্গে জড়িত সব সন্ত্রাসীকে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক বিচার করতে হবে। হরিজনদের বিরুদ্ধে ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আউয়াল হোসেনের করা সব মিথ্যা ও হয়রানি মামলা তুলে নিতে হবে। ২. ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের বিদ্বেষমূলক বক্তব্য প্রত্যাহার করতে হবে। ৩. ৪০০ বছরের পুরনো বসতি কোনোক্রমেই অবৈধ নয়, তাই সব ধরনের উচ্ছেদ পরিকল্পনা স্থায়ীভাবে বন্ধ করতে হবে। ৪. মিরনাজল্লার ভূমি মিরনজিল্লাবাসীদের। এই জমির মালিকানা মিরনজিল্লার বাসিন্দাদের নামে। বাকি সব দলিল তুলে দিতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১০

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১১

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১২

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৩

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৪

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৫

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৬

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৭

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৮

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৯

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

২০
X