কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০৫:১০ পিএম
আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৫:৩১ পিএম
অনলাইন সংস্করণ

বৃষ্টি উপেক্ষা করেই জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন কোটাবিরোধী শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন কোটাবিরোধী শিক্ষার্থীরা। ছবি : সংগৃহীত

বৃষ্টি উপেক্ষা করেই কোটা সংস্কারের দাবিতে পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের জন্য হাতে ছাতা নিয়ে স্লোগান দিয়ে জড়ো হচ্ছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৩টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা।

‘কোটা নয় মেধা, মেধা মেধা’, ‘ভয় দেখিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না’, ‘মামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না’, ‘পুলিশ দিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না’- ইত্যাদি স্লোগান দিতে দিতে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা।

এদিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মিছিল করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সিএমএম কোর্টের সামনে ও তাঁতিবাজার মোড়ে পুলিশের ব্যারিকেড ভেঙে পল্টনে গিয়ে অবস্থান নিয়েছেন জবি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৪টা ২৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন থেকে মিছিল বের করেন তারা। এ সময় বিশ্ববিদ্যালয়ের গেটের পকেটতালা ভেঙে ফেলেন শিক্ষার্থীরা। পরে শাঁখারী বাজার মোড়, সিএমএম কোর্টের সামনে ও তাঁতিবাজার মোড়ে পুলিশ বাধা দেওয়ার চেষ্টা করলেও ব্যর্থ হয়।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দেন। তারা ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’ স্লোগান দিতে থাকেন।

এর আগে, সচিবালয়ে মাদকের অপব্যবহার ও পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস নিয়ে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, শিক্ষার্থীরা মনে হয় তাদের সীমালঙ্ঘন (লিমিট ক্রস) করছে। তারা যেন (কোটা আন্দোলনকারীরা) অযথা সড়কে ভিড় করে লেখাপড়া নষ্ট না করেন। তাদের প্রতি অনুরোধ- তারা যেন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে ফিরে যান।

তিনি বলেন, আদালত শিক্ষার্থীদের কথা শুনতে চাচ্ছেন। রাস্তায় তাদের কষ্ট করার কোনো প্রয়োজন নেই। তাদের দাবি আমারা খেয়াল করছি। অনেকেই তাদের ব্যবহার করার জন্য দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে। তাদের ষড়যন্ত্রে পা না দিয়ে আন্দোলন প্রত্যাহার করা উচিত শিক্ষার্থীদের।

আসাদুজ্জামান খান বলেন, বেশ কয়েক দিন হলো তারা (আন্দোলনরত শিক্ষার্থী) কিন্তু একই কাজ করছেন। এরই মধ্যে প্রধান বিচারপতি একটা নির্দেশনা দিয়েছেন। তিনি স্পষ্ট বলেছেন, যে নির্দেশনা হাইকোর্ট দিয়েছেন সেটি স্থগিত। যে মামলাটি চলছে সেটির রায় না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে। তাই হাইকোর্ট যে নির্দেশনা (কোটা বহাল করে) দিয়েছিলেন সেটি অচল, সেটি এখন নেই।

প্রসঙ্গত, কোটা বাতিল করে সরকারের পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন বীর মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২১ সালের ৬ ডিসেম্বর রুল দেন হাইকোর্ট। চূড়ান্ত শুনানি শেষে গত ৫ জুন রুল অ্যাবসলিউট (যথাযথ) ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন চেম্বার আদালত হয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে ৪ জুলাই। রিট আবেদনকারীপক্ষ সময় চেয়ে আরজি জানালে সেদিন আপিল বিভাগ শুনানি পিছিয়ে দেন। পাশাপাশি রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়। এ অবস্থায় কোটা পুনর্বহালসংক্রান্ত হাইকোর্টের রায় স্থগিত চেয়ে গত মঙ্গলবার আবেদন করেন দুই শিক্ষার্থী।

দুই শিক্ষার্থী ও রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য বুধবার (১০ জুলাই) আপিল বিভাগে ওঠে। শুনানি শেষে সরকারি চাকরিতে নিয়োগে কোটার বিষয়ে পক্ষগুলোকে স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দেন আপিল বিভাগ। কিছু পর্যবেক্ষণ, নির্দেশনাসহ এ আদেশ দেওয়া হয়। এ স্থিতাবস্থা চার সপ্তাহের জন্য উল্লেখ করে আপিল বিভাগ আগামী ৭ আগস্ট পরবর্তী দিন ধার্য করেন। তবে আদালতের আদেশ প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'-এর নেতারা। বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির ঘোষণা দেন তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: কোটাবিরোধী আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৫৭ বছর পর পাওয়া গেল বিয়ের হারানো ভিডিও

মেসি ফিরলেও দুর্দশায় আর্জেন্টিনা

বিপ্লব পরবর্তী দুর্গাপূজা উপলক্ষে নিবেদন / জুলাই বিপ্লব’২৪ নিয়ে কবিতা

ইরানের গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় মার্কিন অনুরোধ

প্রতিদিন টাকা নেওয়া হচ্ছে ট্রাক ভরে

এক ইলিশের দাম ৬৮০০ টাকা

বরিশালে ভুয়া চিকিৎসককে ৪০ হাজার টাকা জরিমানা

চুয়াডাঙ্গায় বিপুল পরিমাণ মাদকসহ গ্রেপ্তার ৩

ব্রাজিলে ভয়াবহ ভূমিধস, ২০০ মানুষ আটকে পড়ার আশঙ্কা

শেখ হাসিনার অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে পারেনি সরকার : পররাষ্ট্র উপদেষ্টা

১০

যশোরে হাতুড়ি দিয়ে পিটিয়ে যুবককে হত্যা

১১

একাধিক জনবল নেবে বেপজা

১২

ঢাবি উপাচার্যের জগন্নাথ হল পূজামণ্ডপ পরিদর্শন

১৩

অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে নিয়োগ দিচ্ছে ওমেরা এলপিজি

১৪

সমাবেশে বিএনপি নেতা ফারুক / মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালাল তাদের শ্বেতপত্র প্রকাশ করুন

১৫

সেই উর্মির বিরুদ্ধে মামলা

১৬

দুর্ঘটনার কবলে ইমরান হাশমী

১৭

স্বাধীনভাবে বাঁচতে বিয়েতে অনীহা মিমির 

১৮

কোথায় আছেন হাসিনা, জানালেন জয়

১৯

আবারও ইসরায়েলে হামলা করতে পারে ইরান

২০
X