কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২২ জুন ২০২৪, ০৬:৫৫ পিএম
আপডেট : ২২ জুন ২০২৪, ০৮:০৪ পিএম
অনলাইন সংস্করণ

ব্যবসায়ী সিন্ডিকেটে চড়া মরিচসহ নিত্যপণ্যের বাজার

রাজধানীর বাজারে সব পণ্যের দাম বেড়েছে। ছবি : কালবেলা
রাজধানীর বাজারে সব পণ্যের দাম বেড়েছে। ছবি : কালবেলা

রাজধানীর বাজারে কাঁচামরিচের দাম নিয়ে চলছে যত কারসাজি। কয়েকদিনের ব্যবধানে হঠাৎ কেজিতে সর্বোচ্চ ১১০ টাকা বেড়েছিল। তাতে প্রতি কেজির দর পৌঁছেছিল ৪০০ টাকার কাছাকাছি। গত এক সপ্তাহে দুশ থেকে তিনশ আশি টাকা ছাড়িয়েছে কাঁচামরিচের দাম। কাঁচামরিচের দাম একলাফে দ্বিগুণ বাড়ার কারণে কোরবানির পর সরকার সিদ্ধান্ত নেয় ভারত থেকে কাঁচামরিচ আমদানির। আর এই খবরে কিছুটা দাম কমেছিল গত বৃহস্পতিবার (২০ জুন)।

কিন্তু শুক্রবার (২১ জুন) আবার তা বেড়ে চারশ টাকার কাছাকাছি দাঁড়ায়। গতকাল হিলি বন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি শুরু হয়েছে। তার প্রভাবে রাজধানীতে আবারও কমতে শুরু করেছে কাঁচামরিচের দাম।

শনিবার (২২ জুন) রাজধানীর বিভিন্ন বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে মান ভেদে ২৬০-২৮০ টাকা। দুই-একদিনের ব্যবধানে দ্রুত দাম বাড়ায় ও কমায় চোখ কপালে উঠছে ক্রেতা-খুচরা ব্যবসায়ীদের। ক্রেতা ও খুচরা ব্যবসায়ীরা দুষছেন পাইকারি ব্যবসায়ী সিন্ডিকেটকে।

শ্যামবাজার ও কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, কাঁচামরিচের মৌসুম প্রায় শেষ। অন্যদিকে ঈদের বন্ধের কারণে ভারত থেকে আট দিন মরিচ আসেনি। তা ছাড়া ঈদের ছুটির কারণে ট্রাক ভাড়া বেড়েছে। এ জন্য কাঁচামরিচের সরবরাহ কমায় দাম বাড়ছে। তবে ভারত থেকে কাঁচামরিচ এলে দাম আরও কমবে।

শনিবার (২২ জুন) রাজধানীর কারওয়ানবাজার, শ্যামবাজার, রায়সাহেববাজার, নয়াবাজার, হাতিরপুল ও নিউমার্কেট কাঁচাবাজারসহ বেশ কয়েকটি বাজারে দেশি ছোট জাতের কাঁচামরিচ বিক্রি হয়েছে ২৬০ থেকে ২৮০ টাকা কেজি দরে। এ ছাড়া হাইব্রিড জাতের বড় আকারের মরিচ বিক্রি হয়েছে ২৭০ থেকে ২৮০ টাকায়।

তবে ডিমের দাম নতুন করে না বাড়লেও আগের সেই দরে ডজন ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

রায়সাহেববাজারের কাঁচাবাজারের সবজি ব্যবসায়ী হানিফ মিয়া বলেন, কোরবানি ঈদের আগে ২৯০-৩০০ টাকার মতো কেজি ছিল কাঁচামরিচের। এখন পাইকারি কিনতেই প্রতি কেজিতে খরচ পড়ে ২৪০-২৫০ টাকার মতো। পরিবহনসহ অন্যান্য খরচ তো আছেই। সব হিসাব করলে ২৬০-২৮০ টাকার কমে বিক্রি করা যায় না। শুক্রবার তো ৩৮০ টাকা কেজি বিক্রি করছি। ওইদিন কিনেছি ৩৪০-৩৫০ টাকা কেজিতে।

নিউমার্কেটের ব্যবসায়ী কামাল শেখ বলেন, অনেক কৃষকের ক্ষেতের মরিচ শেষ হয়ে গেছে। নতুন করে লাগানো গাছে এখনও মরিচ আসা শুরু হয়নি। ঈদের কারণে পরিবহন খরচ বেড়েছে। এতে ঢাকায় মরিচ সরবরাহ কমেছে। তা ছাড়া ঈদের ছুটির কারণে ভারত থেকে কয়েকদিন মরিচ আসেনি। এটাও দাম বাড়ার একটা অন্যতম কারণ।

এছাড়া ঈদের আগে পাইকারি ৭৫-৮০ টাকা কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে। কিন্তু আজ পাইকারিতে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকা। এছাড়া খুচরা বাজারে দেশি পেঁয়াজ কেজিতে ৫ টাকা বেড়ে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। যেখানে গত সপ্তাহেও ৮৫ টাকা দরে বিক্রি হয়েছে পেঁয়াজ।

বিভিন্ন জাতের এবং আমদানি করা রসুন ২২০ থেকে ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আদার কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকায়।

এদিকে, আলুর কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকায়, যা গত এক-দুই সপ্তাহে অনেক জায়গায় ৫০-৫৫ টাকায় বিক্রি হয়েছে। স্থানভেদে পাকা টমেটোর কেজি ৭০-৮০ টাকা, পেঁপে ৫০-৬০ টাকা, জাত ও মানভেদে বেগুন ৭০ থেকে ৮০ টাকা, করলা ৬০-৭০ টাকা, ঢেঁড়স ৪০-৫০ টাকা, বরবটি ৭০-৮০ টাকা ও পটল ৪০-৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

চিচিঙ্গা ৬০-৭০ টাকা, ঝিঙা ৬০-৭০ টাকা, কচুর লতি ৭০-৮০ টাকা, কচুরমুখী মানভেদে ৮০-১০০ টাকা, গাজর ৮০ টাকা, শসা ৫০-৬০ টাকা ও কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা।

নয়াবাজারে বাজার করতে আসা ইরফান খান বলেন, বাজারের সব কিছুর দাম বেশি। তবে মরিচের দাম এক সপ্তাহ ধরে যেভাবে বাড়ছে কমছে তাতে করে এর পিছনে যে সিন্ডিকেট আছে তা আমরা সাধারণ জনগণ বুঝে গেছি কিন্তু সরকারের বাজার নিয়ন্ত্রণ সংস্থাগুলো বুঝছে না বলে আজ অসাধু ব্যবসায়ীরা আমাদের এভাবে বোকা বানাচ্ছে।

মাছের বাজারে উচ্চমূল্যে বিক্রি হচ্ছে সব ধরনের মাছ। পাঙ্গাস বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা কেজি। আকার ও মানভেদে অনেকটা একই দামে বিক্রি হচ্ছে তেলাপিয়া। চাষের কই ২৮০-৩০০ টাকার নিচে মিলছে না। আকার ও মানভেদে রুই-কাতলার দাম হাঁকানো হচ্ছে ৩৫০ থেকে ৬০০ টাকা কেজি। আকারভেদে শিং মাছ ও বাইলা মাছ প্রতি কেজি ৬০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া পোয়া মাছ ৩৫০ থেকে ৪০০, পাবদা মাছ ৩৫০ থেকে ৫০০, মলা মাছ ৫০০, কাচকি মাছ ৬০০, বাতাসি টেংরা ৯০০, অন্য জাতের টেংরা মাছ ৬০০ থেকে ৭০০, পাঁচ মিশালি মাছ ৪০০-৫০০, বাইম মাছ ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা ও রুপচাঁদার কেজি ১ হাজারে বিক্রি হতে দেখা গেছে।

মাংসের বাজার গিয়ে দেখা গেছে, মুরগির দাম বেড়েছে। কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৯০-২০০ টাকা, দেশি মুরগি ৭০০-৭৩০ টাকা, সাদা লেয়ার ২৯০ টাকা ও লাল লেয়ার বিক্রি হচ্ছে ৩৫০-৩৬০ টাকায়। আর প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩০০-৩২০ টাকায়।

এছাড়া, বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০-৮৫০ টাকায়। গরুর মাংসের কেজি ৭৮০-৮০০ টাকা। ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি স্থানভেদে ১৯০-২১০ টাকা। এছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির কেজি স্থানভেদে ৩২০ থেকে ৩৬০ টাকা। খাসির মাংস আগের মতোই ১হাজার ১০০ থেকে ১হাজার ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

১০

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

১১

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানার উৎপাদন

১২

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১৩

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১৪

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৫

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১৬

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৭

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৮

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৯

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

২০
X