কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ জুন ২০২৪, ০৯:১৭ পিএম
আপডেট : ০৬ জুন ২০২৪, ০৯:৪৬ পিএম
অনলাইন সংস্করণ
প্রস্তাবিত বাজেট

ব্যয়বহুল হাসপাতালে আরও বাড়বে ব্যয়

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

রেফারেল বা ব্যয়বহুল হাসপাতালের দুই শতাধিক মেডিকেল যন্ত্রপাতি ও সরঞ্জাম আমদানির ওপর শুল্ক বাড়াতে প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ’ বিনির্মণে অঙ্গীকার শীর্ষক বাজেট বক্তৃতাকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ ঘোষণা দেন।

তার বক্তব্যে তিনি বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে রেফারেল হাসপাতালে চিকিৎসা যন্ত্রপাতি আমদানিতে ১০ শতাংশ শুল্কারোপের প্রস্তাব করা হয়েছে। সার্বিক প্রেক্ষাপট বিবেচনায় এই শল্ক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে দেশের বড় বড় বেসরকারি হাসপাতালকে (রেফারেল হাসপাতাল) ৫ শতাংশ অসহায় রোগীর বিনামূল্যে চিকিৎসা দেওয়ার শর্তে মেডিকেল যন্ত্রপাতি আমদানিতে ১ শতাংশ শুল্ক সুবিধা প্রদান করা হয়। তবে বেশিরভাগ হাসপাতালই এই শর্ত পূরণ না করায় এবার প্রস্তাবিত বাজেটে ১০ শতাংশ শুল্কারোপের প্রস্তাব করা হয়।

অর্থমন্ত্রী তার বক্তব্যে এ খাতের আশার দিকও বর্ণনা করেন। তিনি বাজেট বক্তৃতায় বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়কে অগ্রাধিকার প্রদান করে বিগত বছরগুলোর মতো এবারও কতিপয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চিকিৎসা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী, ওষুধের কাঁচামাল আমদানিতে অব্যাহত থাকবে বিদ্যমান রেয়াতি সুবিধা। কিডনি ডায়ালাইসিস ফিল্টার এবং সার্কিট আমদানিতে বর্তমানে শুল্ক দিতে হয় ১০ শতাংশ। এই শুল্ক এক শতাংশে নামিয়ে আনার সুপারিশ করা হয়েছে। আইভি ফ্লুয়েড স্যালাইন পুশ করতে ব্যবহৃত স্পাইনাল নিডল আমদানিতে কর আরোপের প্রস্তাব করা হয়েছে ৫ শতাংশ। এর আগে এই পণ্যের কোনো এইচএস (হারমোনাইজড সিস্টেম) কোড ছিল না। ফলে স্পাইনাল নিডল আমদানিতে শুল্ক আরোপে জটিলতা তৈরি হতো। তাই পণ্যটিতে নতুন এইচএস কোড তৈরিরও প্রস্তাব করা হয়েছে।

চিকিৎসাসেবা সহজলভ্য করার ক্ষেত্রে সরকারের অব্যাহত নীতি সহায়তার অংশ হিসেবে প্রস্তাবিত বাজেটে অ্যাম্বুলেন্স কম শুল্কে আমদানির সুবিধা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে অ্যাম্বুলেন্সের ন্যূনতম দৈর্ঘ্য নির্ধারিত না থাকায় শুল্কায়নে জটিলতা ছিল। তাই অ্যাম্বুলেন্সের প্যাসেঞ্জার কেবিনের দৈর্ঘ্য ন্যূনতম ৯ ফুট নির্ধারণ এবং এইচএস কোডের বর্ণনা পরিবর্তনের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠান বা অ্যাকটিভ ফার্মাসিউটিক্যালস ইনগ্রিডিয়েন্টসের (এপিআই) কাঁচামাল আমদানির রেয়াতি সুবিধা সংক্রান্ত প্রজ্ঞাপনে আরও কিছু নতুন কাঁচামাল অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। সেইসঙ্গে কাঁচামালের প্রজ্ঞাপনে অ্যাজিথ্রোমাইসিনের নাম সংযোজনেরও প্রস্তাব এসেছে।

ক্যান্সার রোগীদের চিকিৎসা আরও সুলভ করতে এ রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের প্রয়োজনীয় কাঁচামাল আমদানির তালিকায় আরও নতুন কাঁচামাল অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে ২০১৪ সালে জারিকৃত কাঁচামালের প্রজ্ঞাপনে একই নামের কাঁচামাল একাধিকবার তালিকায় এসেছে। আবার অনেক পণ্যের নামের বানান ভুল রয়েছে। এতে শুল্কায়নের ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। জটিলতা নিরসনে সংশোধন শেষে নতুন প্রজ্ঞাপন জারির প্রস্তাবও করা হয়েছে।

ডেঙ্গুর কিট আমদানিতে একটি রেয়াতি সুবিধা ছিল। ২০১৯ সালে সেই সুবিধা বাতিল করা হয়। প্রস্তাবিত বাজেটে রেয়াতি সুবিধায় ডেঙ্গু কিট আমদানির জন্য নতুন প্রজ্ঞাপন জারিরও প্রস্তাব করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট ২০২৪-২৫
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১০

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১১

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১২

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৩

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৪

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৫

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৬

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৭

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

১৮

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

১৯

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

২০
X