কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ১০:২০ পিএম
আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১০:৪০ পিএম
অনলাইন সংস্করণ

ফোর্বসের বিলিয়নিয়রদের তালিকায় কে এই বাংলাদেশি?

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা, উচ্চ মূল্যস্ফীতির মধ্যেও চলতি বছরটি বিশ্বের বিলিয়নিয়রদের দারুণ কাটছে। বিশ্বের অর্থনৈতিক সংকটের মধ্যেও ফুলে ফেপে উঠছেন বিলিয়নিয়ররা। বিশ্বের ধনীরা হচ্ছেন আরও ধনী। যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসা-বাণিজ্যবিষয়ক ম্যাগাজিন ফোর্বস ম্যাগাজিন ২০২৪ সালের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ করেছে। ম্যাগাজিনটির এবারের তালিকায় বার্নার্ড আর্নল্ট, ইলন মাস্কদের সঙ্গে স্থান পেয়েছেন এক বাংলাদেশিও।

বিলিয়নিয়রদের এবারের তালিকায় নতুন করে আরও ১৪১ জন যুক্ত হয়েছেন। সব মিলিয়ে এখন বিশ্বে বিলিনিয়র ২ হাজার ৭৮১ জন। বিশ্বে এখন যত শতকোটিপতি আছেন, অতীতে তাদের সংখ্যা কখনোই এত বেশি ছিল না। শতকোটিপতির সংখ্যা বৃদ্ধির সঙ্গে তাদের মোট সম্পদমূল্যও স্বাভাবিকভাবে বেড়েছে। সামগ্রিকভাবে এখন তাদের সম্পদমূল্য ১৪ লাখ ২০ হাজার কোটি ডলার; এই পরিসংখ্যান ২০২৩ সালের চেয়ে দুই লাখ কোটি ডলার বেশি।

বাঘা বাঘাসহ ধনকুরের বিশাল তালিকায় জায়গা করে নিয়েছেন এক বাংলাদেশিও। তিনি সামিট গ্রুপের চেয়ারম্যান মো. আজিজ খান। তালিকার ২ হাজার ৫৭৯তম স্থানে অবস্থান করছেন এই বাংলাদেশি। সেখানে তার মোট সম্পদের পরিমাণ দেখানো হয়েছে ১ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১২ হাজার ৬৪ কোটি ৩৮ লাখ ২০ হাজার কোটি টাকা।

তালিকার শীর্ষে রয়েছেন ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট। ৭৫ বছর বয়সী বার্নার্ডের সর্বমোট সম্পদমূল্য ২২৩ বিলিয়ন ডলার। তালিকায় দ্বিতীয় স্থানে আছেন অ্যামাজনের সহপ্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদমূল্য ১৯ হাজার ৮৭০ কোটি ডলার।

তৃতীয় স্থানে আছেন ইলন মাস্ক। টেসলার প্রতিষ্ঠাতা এই ধনীর সম্পদমূল্য ১৯ হাজার ২০ কোটি ডলার। ১৭ হাজার ৪৪০ কোটি ডলার নিয়ে চতুর্থ স্থানে আছেন সামাজিক মাধ্যম ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। পঞ্চম স্থানে আছেন ওরাকলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। তার সম্পদমূল্য ১৫ হাজার ৩৪০ কোটি ডলার।

ফোর্বসের ধনীদের তালিকায় ৭ম স্থানে আছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস; তাঁর সম্পদমূল্য ১৩ হাজার ৭০ কোটি ডলার। শীর্ষ ১০ ধনীর মধ্যে প্রথম স্থানে থাকা বার্নার্ড আর্নল্ট পরিবার ছাড়া বাকি সবাই মার্কিন; শুধু আর্নল্ট পরিবার ফান্সের।

এদিকে মাইক্রোসফটের আরেক সহ-প্রতিষ্ঠাতা স্টিভ বলমার ৯ম স্থানে এবং গুগলের সহ-প্রতিষ্ঠাতা সেগেই বিন অবস্থান করছেন ১০ম স্থানে। তার সম্পদের পরিমাণ ১২৩ বিলিয়ন ডলার।

এ ছাড়াও ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি ১১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার নিয়ে তালিকার ১১ম স্থানে রয়েছেন।

বিশ্বের শীর্ষ তালিকায় মার্কিন ধনীদের সংখ্যা সবথেকে বেশি। দেশটির ৮১৩ জন ধনকুবের স্থান পেয়েছেন এই তালিকায়। যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি শতকোটি ডলারের মালিক রয়েছেন চীনে। দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা ৪৭৩।

ফোর্বস বলছে, শীর্ষ ধনীদের তালিকায় জায়গা করে নেওয়া দুই-তৃতীয়াংশ ব্যক্তিরই সম্পদমূল্য গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে, আর কমেছে মাত্র এক-চতুর্থাংশ ব্যক্তির সম্পদমূল্য। এছাড়া শীর্ষ ২০ ধনীর সম্পদমূল্য অনেক বেশিই বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে তাদের সম্পদমূল্য বৃদ্ধি পেয়েছে ৭০ হাজার কোটি ডলার। সবমিলে এখন বিশ্বে বিলিয়নিয়ার রয়েছেন ২ হাজার ৭৮১ জন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X