কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ০৬:১০ পিএম
অনলাইন সংস্করণ

রাজধানীর বাজারে নিত্যপণ্যের দামে ভোক্তার অস্বস্তি

পুরোনো ছবি
পুরোনো ছবি

গত কয়েকদিন ধরে বাজারে বেশকিছু সবজির দাম ওঠানামা করছে। তবে অধিকাংশ সবজি আগের দামেই বিক্রি হচ্ছে। এতে সবজির বাজারে স্বস্তি পাচ্ছে না ভোক্তারা। তবে মাছ, মুরগি ও ডিমের দাম কিছুটা কম। অপরদিকে এখনো চড়া দামে বাজারে চাল পেঁয়াজ ও আলু বিক্রি হচ্ছে।

রোববার (২৫ আগস্ট) রাজধানীর শ্যামবাজার, নিউমার্কেট কাঁচাবাজার, হাতিরপুল, কারওয়ান বাজারসহ অন্যান্য বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

নিউমার্কেট কাঁচাবাজারের ব্যবসায়ী জাকির হোসেন বলেন, সবজির দাম যেগুলো বাড়ার, স্বাভাবিকভাবেই সেগুলো বেড়েছে। বৃষ্টি ও বন্যার কারণে সবজির দাম কিছুটা বেশিই থাকে। ইতোমধ্যে একদিনের ব্যবধানে কাঁচামরিচের দাম কমেছে ৮০ টাকা। আজ কেজি প্রতি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২২০ টাকায়।

রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, বেগুন মান ভেদে ৭০ টাকা থেকে ৮০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়শ, চিচিঙ্গা, পটোল, ধুন্দল, পেঁপে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাকা টমেটোর কেজি প্রকারভেদে ১৪০ থেকে ১৫০ টাকা এবং গাজরের কেজি ৯০ টাকা। লেবুর হালি ১০ থেকে ২০ টাকা, ধনে পাতার কেজি ৬০ টাকা, কলার হালি ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

হাতিরপুল বাজারে বাজার করতে আসা মো. মহিউদ্দিন বলল, বাজারে আগের দামেই সবজি বিক্রি হচ্ছে। কিন্তু এ দাম আমাদের ক্রয় ক্ষমতার বাইরে। বাজারের প্রতিদিনই কোনো না কোন জিনিসের দাম বাড়ছে । ফলে আমাদের মতো নিম্ন আয়ের মানুষেরা বিপাকে পড়েছে। এদিন ব্রয়লার মুরগির প্রতি কেজি ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা এবং দেশি মুরগি ৫৪০ টাকা থেকে ৫৭০ টাকায় বিক্রি করা হচ্ছে। ডিম ডজন প্রতি ১৫০ থেকে ১৬০ টাকা বিক্রি হচ্ছে। তবে বাজার ভেদে রয়েছে দামের পার্থক্য।

নিউমার্কেট কাঁচাবাজারের মুরগি ব্যবসায়ী মো.কামাল বলেন, দেশের বিভিন্ন স্থানে বন্যার কারণে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকলেও রাস্তা-ঘাটে চাঁদাবাজি নেই। তাছাড়া পাইকারি বাজারে শিক্ষার্থীদের নিয়মিত মনিটরিং এর ফলে পাইকারি ও খুচরা বাজারে আগের দামেই মুরগী বিক্রি হচ্ছে। রাজধানীর নিত্যপণ্যের বিভিন্ন বাজারে গরুর মাংসের কেজি প্রতি ৬৫০ থেকে ৭৫০ টাকা, মাথার মাংস ৪৫০ টাকা, ছাগলের মাংসের কেজি প্রতি ১ হাজার টাকা এবং খাসির থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিন মাছের বাজার ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ৩৪০ থেকে ৩৫০ টাকায়, আড়াই কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ৪০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমে প্রতিকেজি পাঙ্গাশ সাইজভেদে ১৮০ থেকে ২০০ টাকায় এবং তেলাপিয়া মাছ প্রতিকেজি ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। আগের মতো উচ্চ দরেই বিক্রি হচ্ছে চাল পেঁয়াজ আলু। চালের বাজার ঘুরে দেখা যায় বাজারে মিনিকেট ৭২ টাকা, আটাশ চাল ৫৮ টাকা, মোটা চাল ৫২ টাকায়, লাল বোরোধানের চাল ৯০ টাকা, সুগন্ধি চিনিগুঁড়া পোলার চাল ১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। বাজারে পেঁয়াজের দাম অপরিবর্তিত থাকলেও আলুর দাম কিছুটা কমেছে। প্রতিকেজি ৫ টাকা কমে মান ভেদে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কেজি প্রতি দেশি পেঁয়াজ এখন ১১০-১২০ টাকা, রসুন ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উত্তাল সাগর, শূন্য হাতে ঘাটে ফিরছেন জেলেরা

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ পারভেজ ৪০ দিন পর মারা গেলেন

কক্সবাজারে একদিনে রেকর্ড বৃষ্টিপাত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অনুষ্ঠানে ছাত্রলীগের হামলা

তিতুমীর কলেজে সমন্বয়ক পরিচয়ে রুম দখলের প্রতিবাদে মানববন্ধন

ড. ইউনূসের মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

আওয়ামী নেতার সিনেমায় বুবলী, মুখ খুললেন নায়িকা 

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

১০

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

১১

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

১২

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

১৩

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

১৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

১৫

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

১৬

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১৭

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১৮

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১৯

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

২০
X