কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ১১:৪৭ পিএম
আপডেট : ১০ জুন ২০২৪, ১২:২১ এএম
অনলাইন সংস্করণ

‘আর্কাইভ তথ্যউপাত্ত সংগ্রহ করে নতুন প্রজন্মের সঙ্গে সম্পৃক্ত করে’

‘সাইবার আরকাইভস’ শীর্ষক সেমিনারে অতিথিরা। ছবি : কালবেলা
‘সাইবার আরকাইভস’ শীর্ষক সেমিনারে অতিথিরা। ছবি : কালবেলা

ঐতিহ্যের ধারক বাহক অনেকেই আছেন। আর্কাইভ সেই তথ্যউপাত্ত সংগ্রহ করে নতুন প্রজন্মের সঙ্গে সম্পৃক্ত করে। এই কাজগুলো সমন্বিতভাবে করতে হবে।

আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের আয়োজনে ‘সাইবার আরকাইভস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

রোববার (৯ জুন) সন্ধ্যা ৭টায় ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আন্তর্জাতিক আরকাইভস সপ্তাহ-২০২৪ উদযাপন অনুষ্ঠিত হয়। তিনি আরও বলেছেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্পর্কে একেক গবেষক একেক রকম মন্তব্য করেছেন। কেউ বলেছেন ১২টা, কেউ ১৬, কেউ ২৯ বা কেউ ২৭টা ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংখ্যা উল্লেখ করেছেন। এতে দেখা যায়, একেকজন গবেষক একেকরকমভাবে সংখ্যা গণনা করেছে। এছাড়া সংস্কৃতি খাতে বাজেট বরাদ্দ কম হওয়ার কারণ রয়েছে।

তথ্য সংগ্রহ ও সংরক্ষণের শ্রেণিগত বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণের প্রতি গুরুত্ব দিয়েছেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলাদেশ আরকাইভস অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটির (বারমস) সভাপতি প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ, সাবেক অতিরিক্ত সচিব মাহমুদ হাসান এবং সাবেক অতিরিক্ত সচিব ও বিশিষ্ট লেখক মো. কাবেদুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক মো. আব্দুর রশিদ। সেমিনারে সভাপতিত্ব করেন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ। গ্যালারির নকশার উপস্থাপন করেন গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকৌশলী ফরহাদুজ্জামান আজাদ।

অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, আর্কাইভস, নতুন প্রযুক্তি এবং সাইবার আর্কাইভস এর দিকে যাত্রা করেছে। সাইবার আর্কাইভস চালু হলে মূল আর্কাইভস-এ সংগ্রহ, সংরক্ষণসহ সকল কাজে গতি আসবে। আর্কাইভস ভবন বা সংগ্রহশালার ব্যবস্থাপনাও উন্নত হবে, দলিল পরিসরও বাড়বে।

তিনি আরও বলেন, ইন্টারনেট তথা সাইবার পদ্ধতি একটি ক্রমাগত উন্নয়ন ও গতিশীল প্রযুক্তি। সময়ের বিবর্তনে সাইবার আর্কাইভস ক্রমাগত পরিপূর্ণ হবে। এর ত্রুটি-বিচ্যুতিগুলি দূর হবে। এর উপস্থাপনা আরও আকর্ষণীয় হবে। দলিল-ব্যবস্থাপনাও ক্রমাগত উন্নত হবে। সংবাদপত্রের আর্কাইভসসহ সব আর্কাইভ সকে একত্র করতে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

খলিল আহমদ বলেন, আপনারা যদি ফাইন্যান্স ডিভিশনের ওয়েবসাইট দেখেন, সেখানে পাবলিকেশন মেন্যুতে গেলে আপনারা ই-বুক পাবেন। আট মাস কষ্ট করে ১৮০ পৃষ্ঠার একটি ম্যানুয়াল এর মতো করেছিলাম। এখন ই ফাইলে করছি। এগুলো আর ধ্বংস হবে না। এগুলো আর্কাইভসে চলে যাবে।

ড. সালমা মমতাজ বলেন, আর্কাইভস গ্রন্থাগার সমন্বিত আইনের খসড়া সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। খসড়া আইরে উপদেষ্টা পরিষদে নৃতাত্ত্বিক ও ভাষাতাত্ত্বিক দীর্ঘ অন্তর্ভুক্ত করা হবে। উপদেষ্টা পরিষদের সভা বছরে দু’বারের পরিবর্তে আরও বেশি করার বিষয়টি বিবেচনা করা হবে।

আন্তর্জাতিক আরকাইভস দিবস উদযাপন উপলক্ষ্যে সকাল ৯টায় বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ। এরপর আরকাইভস ভবন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশ নেন বাংলাদেশ আরকাইভস অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটি (বারমস) এর সভাপতি প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ ও আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক (যুগ্মসচিব) মো. আব্দুর রশিদ সহ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। দুষ্প্রাপ্য নথিপত্রের প্রদর্শনী ৩ জুন থেকে শুরু হয়। প্রদর্শনী ও গ্যালারি ১৩ জুন পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X