শিতাংশু ভৌমিক অংকুর
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২০ পিএম
আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

বইমেলায় সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাবে রুচি বদল তরুণদের

বইমেলায় দর্শনার্থীদের ভিড়। পুরোনো ছবি
বইমেলায় দর্শনার্থীদের ভিড়। পুরোনো ছবি

অমর একুশে বইমেলা মানেই পাঠক, লেখক আর প্রকাশকদের মিলনমেলা। বিভিন্ন বয়সের পাঠক আসেন বইমেলায় নিজের পছন্দের বই ও প্রিয় লেখকের বই সংগ্রহ করতে। আগত পাঠক-দর্শনার্থীদের অধিকাংশই বয়সে তরুণ। তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ফেসবুক তারকাদের লেখা বইগুলো। তবে অধিকাংশ তরুণ পাঠক থ্রিলার, উপন্যাস, অনুবাদ সাহিত্য ও নতুন লেখকদের বই।

বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট প্রকাশক-বিক্রয়কর্মীরা জানান, ইদানীং এই তরুণদের একটি বড় অংশই বইমেলায় আসেন বিভিন্ন ফেসবুক সেলিব্রেটির বই কিনতে; যাদের বেশিরভাগই মূলত লেখক নন।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে এমন বক্তব্যের প্রমাণ মিলল রাজধানীর সূত্রাপুর থেকে বইমেলায় আসা তরুণ আব্দুল্লাহ খানের বক্তব্যে। পছন্দের বই সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি আসলে বই তেমন পড়ি না। আমার প্রিয় একজন ফেসবুক সেলিব্রেটি বই লিখেছেন, সেই ভালোলাগা থেকে কিনলাম।’

প্রকাশকরা বলছেন, এই শ্রেণির তরুণ পাঠকরা আসলে ‘বই’ পড়েন না, লেখক পড়েন। আর এ ধরনের পাঠকসমাজের কারণে অনেক সময় মূলধারার লেখকরা অবহেলিত হচ্ছেন। কেউ কেউ বলছেন, যারা মূলত পাঠক তারা মূল ধারার লেখকদের বই-ই কেনেন এবং পড়েন। আর যারা শুধু ফেসবুক সেলিব্রেটিদের বই কেনেন, তারা আবেগের জায়গা থেকেই কেনেন, অনেক সময় সেই বই পড়েনও না।

অন্যদিকে কবি সুদেব চক্রবর্তী বলেন, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিত মুখ, ইউটিউবাররা ইদানীং বই লিখছেন আর তাদের ফ্যান-ফলোয়াররা এসে বই কিনে বই মেলায়। এসব বই আসলে আমাদের সামাজিকভাবে কী উপকার বা মেসেজ দিচ্ছে তা ভেবে দেখা দরকার। কারণ একটি বই আমাদের একটি জেনারেশন তৈরির পেছনে বিরাট ভূমিকা রাখে।

বাংলা প্রকাশের প্রকাশক আহসান আল আজাদ বলেন, বইলেখা সেলিব্রেটিদের জন্য দোষের কিছু না। তবে সেই বই কতটা মানসম্পন্ন ও গ্রহণযোগ্য সেটা বিবেচ্য বিষয়। শুধু ফেসভেল্যুর কারণে বই বিক্রি বেড়ে যাওয়া, আর মূলধারার লেখকদের জ্ঞানগর্ভ বই অবহেলিত হওয়াটা দোষের। এই সংস্কৃতির পরিবর্তন দরকার, তার জন্য প্রয়োজন একটি পাঠাভ্যাস সম্পূর্ণ জাতি।

শ্রাবণী প্রকাশনীর প্রকাশক রবিন আহসান বলেন, বইমেলায় সবধরনের পাঠকই আসেন, তবে স্কুল-কলেজের শিক্ষার্থী বিশেষ করে তরুণ পাঠকের সংখ্যাই বেশি। তাদের জন্য আমরা আলাদাভাবে ৫ ভাগ ছাড়ের ব্যবস্থা করেছি। এই তরুণ পাঠকদের পছন্দের তালিকায় এগিয়ে রয়েছে থ্রিলার, অনুবাদ সাহিত্য, উপন্যাস। এর মধ্যে একটি বৃহৎ অংশ তরুণ লেখকদের ভক্ত। আমরা চাই তরুণ প্রজন্ম যেন বইমুখি হয় এবং তাদের হাতে রুচিশীল বই পৌঁছে দেওয়াই আমাদের মূল উদ্দেশ্য।

বইমেলায় আগত পাঠকদের বড় অংশই তরুণ, তবে মূলধারার লেখকদের বই কেউই কিনছেন না- এমনটাও নয়। বইমেলার অপেক্ষায় থাকেন একটা পাঠকশ্রেণি, যারা বিভিন্ন প্যাভিলিয়নে গিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে দেখে বই কেনেন। এমনই একজন নারায়ণগঞ্জ থেকে আসা পাঠক সামিয়া তাসলিম। তিনি বলেন, ‘আমার উপন্যাস পড়তে ভালো লাগে। হুয়ামুন আহমেদ, সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা আমার খুব পছন্দ। তবে নতুন লেখকদের লেখা কয়েকটি বইও এবার কিনেছি, দেখি তাদের লেখা কেমন লাগে!

অনিন্দ্য প্রকাশনীর বিক্রয়কর্মী মিতু বলেন, মেলায় তরুণ পাঠকদের সংখ্যাই বেশি আর তাদের পছন্দের তালিকার প্রথমে রয়েছে উপন্যাস। তরুণদের মধ্যে একটা অংশ আছেন, যারা বিভিন্ন ফেসবুক সেলিব্রেটির ভক্ত। তাই তার বই না কিনলে নয়, এমন ধারণা থেকে বই কেনেন। আসলে এরা শুধু আবেগের জায়গা থেকেই কেনেন, এগুলো তারা পড়েনও না। এবার বইমেলায় সোশ্যাল মিডিয়া সেলিব্রেটি অন্তিক মাহমুদ, টিপু সুলতান, খন্দকার মুশতাক, ডা. সাবব্রিনা, আরিফ আদাজ, চমক হাসান, ঝংকার মাহমুদ, ডা. সাইদুল আশরাফ কুশলের বই তরুণ-তরুণীরা বেশি চাচ্ছে। তারা আসলে জানেও না কী বই তার পছন্দের লেখক লিখেছেন, তবুও তার পছন্দের লেখকের বই খুঁজছেন।

তবে যারা আসলেই পাঠক তারা এ ধরনের বই খোঁজেন না, তারা মূলধারার লেখকদের বই কেনেন এবং পড়েন।

উল্লেখ্য, গত শুক্রবার বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের মিজান পাবলিশার্সের সামনে উপচেপড়া ভিড় ছিল দর্শনার্থীদের। মুশতাকের লেখা ‘তিশার ভালোবাসা’ এবং ‘তিশা অ্যান্ড মুশতাক’ বই হাতে নিয়ে পাঠকদের বই কিনতে উৎসাহিত করছিলেন মুশতাক-তিশা দম্পতি। হঠাৎ একদল দর্শনার্থী এসে তাদের ‘ভুয়া ভুয়া’ বলে তাড়া এবং মেলায় তাদের অবাঞ্ছিত ঘোষণা করেন। এ সময় আনসার সদস্যরা মুশতাক-তিশা দম্পতিকে নিরাপত্তা দিয়ে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের গেট দিয়ে মেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে যেতে সাহায্য করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বইমেলা ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুকুরের কামড়ে শিশুসহ হাসপাতালে ১৫ জন

ইরানের পরমাণু স্থাপনায় হামলার ঝুঁকি নেবে ইসরায়েল?

প্রতিশ্রুতি ভেঙে বিয়ের পিঁড়িতে রশিদ খান!

লেবাননের যোদ্ধাদের প্রধানকে নিশানা করে ইসরায়েলি হামলা

দল ও ধর্মের ভিত্তিতে কোনো বিভাজন মানব না : জামায়াত আমির

আজ শুধু হাসিরই দিন

ইরান-ইসরায়েল সংঘাতে কোন দেশ কার পক্ষে?

গোবিন্দকে দেখতে গিয়ে খেপে গেলেন শিল্পা

সহযোগী অধ্যাপক পদে ১১৮ চিকিৎসকের পদোন্নতি

ডিসি নিয়োগে ঘুষ লেনদেন নিয়ে সংবাদ উদ্দেশ্যপ্রণোদিত : বিএএসএ

১০

পাঠ্যপুস্তক সমন্বয় কমিটি বাতিলের পরিপ্রেক্ষিতে ১৫১ আলেমের বিবৃতি

১১

বিশ্ব মঞ্চের ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল

১২

ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

১৩

পাকিস্তানি অভিনেত্রীর সঙ্গে নিজেকে তুলনা করলেন লুবাবা

১৪

পুণ্যলগ্নের শুরু মহালয়া উদযাপনের মাধ্যমে

১৫

জ্যোতি-নাহিদাদের ‘বিশেষ’ উদ্‌যাপন

১৬

টাইমস ম্যাগাজিনে সাক্ষাৎকার / নির্বাচনে শেখ হাসিনা অংশগ্রহণ করবেন কি না জানালেন জয়

১৭

শেরপুরে পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিত

১৮

ঝালকাঠিতে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা

১৯

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের অভিযোগ, তদন্তে ফিফা

২০
X