কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০১ পিএম
অনলাইন সংস্করণ

রাষ্ট্রীয় সম্মানে চিরবিদায় কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম 

রাষ্ট্রীয় সম্মানে চির বিদায় নিলেন সুজেয় শ্যাম। ছবি : সংগৃহীত
রাষ্ট্রীয় সম্মানে চির বিদায় নিলেন সুজেয় শ্যাম। ছবি : সংগৃহীত

রাষ্ট্রীয় সম্মানে চির বিদায় নিলেন কণ্ঠযোদ্ধা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম। শুক্রবার (১৮ অক্টোবর) সকালে সুজেয় শ্যামের মরদেহ নিয়ে আসা হয় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে। সেখানে একাত্তরের সহযোদ্ধা, সহশিল্পী আর স্বজনরা তাকে শেষ শ্রদ্ধা জানাতে সমবেত হন।

এরপর ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে এই গীতিকার ও সুরকারের কফিন মুড়িয়ে দেওয়া হয় জাতীয় পতাকায়। পুলিশের একটি দল সেখানে তাকে গার্ড অব অনার দেয়। এ সময় বিউগলে বাজানো হয় করুণ সুর। সুজেয় শ্যামকে শ্রদ্ধা জানাতে ঢাকেশ্বরীতে এসেছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের তার সহশিল্পী গায়িকা শাহীন সামাদ, গায়ক তিমির নন্দী, অভিনেতা-নির্দেশক মামুনুর রশীদ, সংগীতশিল্পী খোরশেদ আলম, শুভ্র দেব, বিজন চন্দ্র মিস্ত্রিসহ অনেকে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটির পাশাপাশি ব্যক্তিগত পর্যায়ে অনেকে শ্রদ্ধা জানান সুজেয় শ্যামের মরদেহে।

শেষকৃত্য অনুষ্ঠানের জন্য তার মরদেহ নিয়ে যাওয়া হয় বাসাবোর সবুজবাগে বরদেশ্বরী কালীমাতা মন্দিরে। সেখানেই দুপুরে সুজেয় শ্যামের মরদেহ সৎকার সম্পন্ন হয় বলে জানান তার মেয়ে লিজা।

সুজেয় শ্যাম বৃহস্পতিবার (১৮ অক্টোবর) রাত ২টা ৫০ মিনিটের দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি একমাত্র মেয়ে রূপা মঞ্জুরী শ্যাম লিজাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীত পরিচালক দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) তিনি প্রায় চার মাস ধরে চিকিৎসাধীন ছিলেন। কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী মেশকাত আহমেদের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানের সুর করেন সুজেয় শ্যাম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়েছে ওই’ গানের সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়।

সুজেয় শ্যামের জন্ম ১৯৪৬ সালের ১৪ মার্চ, সিলেট জেলায়। তার বাবা অমরেন্দ্র চন্দ্র শাহ ছিলেন ‘ইন্দ্রেশর-টি’ নামের একটি চা বাগানের মালিক। তার শৈশব কেটেছে সিলেটের চা বাগানে আর আঁকাবাঁকা পাহাড়ি এলাকায়। ১০ ভাইবোনের মধ্যে সুজেয় ছিলেন ষষ্ঠ। গুণী এই শিল্পী সংগীতে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক পান। তার আগে ২০১৫ সালে পান শিল্পকলা পদক।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দ্রব্যমূল্যের অসহনীয় উচ্চ মূল্যে খেলাফত মজলিসের ক্ষোভ প্রকাশ

বার্সায় ইয়ামাল মেসি, ক্রুইফের মতো হবেন

নিরপরাধী নয় অপরাধীকে আইনের আওতায় আনা হবে : এসএম জিলানী

সরকারি পদক্ষেপে ডিমের দাম হালিতে কমেছে ১০ টাকা

লেবাননের হামলায় ইসরায়েলের ৩১ সেনা আহত

চট্টগ্রামে ১৩০ টাকা ডজন ডিম বিক্রির ঘোষণা

শেখ হাসিনাকে ফেরত না দিলে আন্দোলন : রাশেদ প্রধান

ভোগ্য পণ্য আমদানিতে শীর্ষে নাবিল গ্রুপ

গুম-খুনের সঙ্গে জড়িতদের বিচার বাংলার মাটিতেই হবে : শাহাজান

স্বাস্থ্য সহকারীদের ১১তম গ্রেডে অন্তর্ভুক্ত করে টেকনিক্যাল পদমর্যাদা দাবি

১০

সাকিবকে দলে ফেরানোর দাবিতে ভক্তদের আন্দোলন

১১

নন্দনমঞ্চে লালন স্মরণোৎসবে ২য় দিনের পরিবেশনা

১২

শহীদ পরিবার থেকে দুজনকে উপদেষ্টা করার দাবি ভিপি নুরের

১৩

জয় দিয়ে ইমার্জিং এশিয়া কাপ শুরু বাংলাদেশের

১৪

‘স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে শক্তিশালী ভবিষ্যৎ গড়তে হবে’ 

১৫

পশ্চিম এশিয়া নিয়ে বিশ্বের ৪৯টি কমিউনিস্ট পার্টির যৌথ বিবৃতি

১৬

গণহত্যাকারীদের বিচারের দাবিতে জামায়াতের বিক্ষোভ মিছিল

১৭

মানবরচিত মতবাদ মানুষকে কিছু দিতে পারেনি : সেলিম উদ্দিন

১৮

এবার বিসিবির দিকে অভিযোগের তীর হাথুরুসিংহের

১৯

মসজিদে দানের ছাগল বিক্রি নিয়ে সংঘর্ষ, নিহত ১

২০
X