কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ১১:০৩ পিএম
অনলাইন সংস্করণ

ঐতিহ্য-শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার প্রবর্তনের ঘোষণা

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বহুমাত্রিক লেখক প্রয়াত শান্তনু কায়সারের স্মৃতিতে প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ এবং ‘শান্তনু কায়সার স্মৃতি পাঠাগার ও চর্চা কেন্দ্র, সাজনমেঘ’-এর যৌথ উদ্যোগে প্রবর্তিত হতে যাচ্ছে ‘ঐতিহ্য-শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার’।

বৃহস্পতিবার (১১ জুলাই) ‘ঐতিহ্য’র প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম এবং শান্তনু কায়সারের পরিবারের পক্ষে তার ছোট ছেলে রাসেল রায়হান এ তথ্য নিশ্চিত করেছেন। যৌথ আলোচনার ভিত্তিতে ‘ঐতিহ্য-শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার’ প্রবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী চলতি বছরের ৩০ ডিসেম্বর সর্বোচ্চ ত্রিশ বছর অথবা এর নিম্নে যে কোনো বয়সী জন্মসূত্রে বাংলাদেশি কবি-লেখকরা এ পুরস্কারে অংশ নিতে পারবেন। শান্তনু কায়সারের সাহিত্যচর্চার পাঁচটি ক্ষেত্র- কবিতা, কথাসাহিত্য (গল্প/ উপন্যাস), প্রবন্ধ-গবেষণা, নাটক এবং অনুবাদ বিষয়ে উদ্ভাবনাময়, মৌলিকতামণ্ডিত এবং প্রতিশ্রুতিবান বাংলা ভাষায় রচিত পাণ্ডুলিপির জন্য এ পুরস্কার প্রদান করা হবে। ‘ঐতিহ্য’র প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম এ প্রসঙ্গে বলেন, প্রতিবছর পাঁচটি বিষয়ে জমাকৃত পাণ্ডুলিপির মধ্যে পুরস্কারের জন্য গঠিত বিচারকমণ্ডলী বাছাই করা সেরা তিনটি পাণ্ডুলিপির (পাঁচটি ক্ষেত্রের যে কোনো ক্ষেত্রের তিনটি সেরা পাণ্ডুলিপি) লেখককে ৫০ হাজার টাকা অর্থমূল্যের এ পুরস্কার, ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে৷ সেরা তিনটি পাণ্ডুলিপিই পরবর্তী বছর অমর একুশে বইমেলায় ‘ঐতিহ্য’ থেকে বই আকারে প্রকাশিত হবে। প্রতিবছর অধ্যাপক শান্তনু কায়সারের জন্মদিন ৩০ ডিসেম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার ঘোষণা ও প্রদান করা হবে। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বাংলা ভাষা ও সাহিত্যের একজন বিশিষ্ট নবীন বা প্রবীণ লেখক ‘শান্তনু কায়সার স্মারক বক্তৃতা’ প্রদান করবেন।

‘ঐতিহ্য-শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার ২০২৪’-এর পাণ্ডুলিপি আগামী ১৫ জুলাই থেকে জমা দেওয়া যাবে। পাণ্ডুলিপি জমাদানের শেষ তারিখ ১৫ নভেম্বর। পাণ্ডুলিপির পৃষ্ঠা বা শব্দসংখ্যার কোনো সীমারেখা নেই।

এই ই-মেইলে ([email protected]) ‘ঐতিহ্য-শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার ২০২৪’-এর পাণ্ডুলিপি মেইল অথবা ডাকযোগে ঐতিহ্য শান্তনু কায়সার সাহিত্য পুরস্কার ২০২৪, ঐতিহ্য, ৩/১-এইচ পুরানা পল্টন, ঢাকা-১০০০ ঠিকানায় পাঠানো যাবে। ইতোমধ্যে বই আকারে প্রকাশিত পাণ্ডুলিপি গ্রহণযোগ্য হবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

কে এই ইয়াহিয়া সিনওয়ার

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১০

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

বেরোবিতে ছিনতাইকারী গ্রেপ্তার

১২

ধর্মপাশায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৩

‘পারকি সৈকতকে আকর্ষণীয় করতে মাস্টারপ্লান নেওয়া হবে’

১৪

বগুড়ায় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকসহ গ্রেপ্তার ৩  

১৫

দেবিদ্বারে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৬

কুলাউড়া ছাত্রলীগ সভাপতি তায়েফ কারাগারে

১৭

তাহিরপুরে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৮

উখিয়া রোহিঙ্গা শিবিরে দুপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৫

১৯

নরসিংদীতে ছাত্রদলের দুপক্ষের সংঘর্ষে আহত ১৪

২০
X