কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৬:১৩ পিএম
আপডেট : ০৫ জুলাই ২০২৪, ০৬:১৬ পিএম
অনলাইন সংস্করণ

‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠান আজ

‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠানের সূচি। ছবি : সংগৃহীত
‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠানের সূচি। ছবি : সংগৃহীত

পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের আয়োজনে শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান অনুষ্ঠান।

এবারে মোট ৩৯০ জনকে ‘মঞ্চকুঁড়ি’ ও ‘মঞ্চমুকুল’ পদক প্রদান করা হবে। ওই অনুষ্ঠানে নাট্যালেখ্য : বাংলার মুখ, শিশুদের সংগীত ও নৃত্যানুষ্ঠান পরিবেশিত হবে এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটকটি মঞ্চায়িত হবে। নাটকটি নির্দেশনায় রয়েছেন লিয়াকত আলী লাকী। আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

২৬২টি শিশু-কিশোর, আদিবাসী ও অবহেলিত শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠনের সমন্বয়ে গঠিত পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন বিগত ৩৩ বছর ধরে নানা কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ৮৫টি আন্তর্জাতিক নাট্য উৎসবে অংশগ্রহণ; ১৫টি জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসবের আয়োজন; অন্যতম সর্ববৃহৎ ১০ম জাতীয় উৎসবে সর্বোচ্চ ১৩০টি দলের অংশগ্রহণ (একটি আন্তর্জাতিক উৎসব আয়োজন ও ৬টি যুব, অবহেলিত ও ক্ষুদ্র নৃগোষ্ঠী শিশুনাট্য উৎসব আয়োজন); বিভাগীয় পর্যায়ে ২৭টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন; ছয় শতাধিক শিশুনাট্য কর্মশালা পরিচালনা; ৭০টি স্কুলে স্কুল থিয়েটার কার্যক্রম; শিশুদের জন্য বড়দের নাটক; যুবনাট্য আন্দোলন (যুবদের নাট্যদল গঠন, কর্মশালা ও উৎসব আয়োজন); আন্তর্জাতিক প্রশিক্ষকদের পরিচালনায় শিশুনাট্য কর্মশালা; শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা (থিয়েটার ইন এডুকেশন); মঞ্চকুঁড়ি, মঞ্চমুকুল, মঞ্চসেনা ও শিশুনাট্য পদক প্রদান।

এ ছাড়াও অবহেলিত শিশুদের মান উন্নয়ন কর্মসূচির আওতায় পথ শিশু, বেদে শিশু, হরিজন শিশু, বিহারি পল্লীর শিশু, প্রতিবন্ধী শিশু, সিদ্র আক্রান্ত শিশু, নিষিদ্ধ পল্লীর শিশু ও কিশোর উন্নয়ন কেন্দ্রের শিশুদের নিয়ে নাট্য কর্মকাণ্ড পরিচালনা; ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুনাট্য কর্মসূচির আওতায় সারাদেশে দলগঠন ও কর্মশালা আয়োজন এবং এরই ধারাবাহিকতায় জার্মানির লিঙ্গেন শহরে শিশু নাট্যোৎসবে ওরাঁও শিশু নাট্যদলের অংশগ্রহণ; সিডর আক্রান্ত শিশুদের নিয়ে বিভিন্ন নাট্য কর্মকাণ্ড পরিচালনা; জাতীয় শিশু দিবস ও বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস পালন ; রোহিঙ্গা শিশুদের নিয়ে ড্রামা ও মিউজিক থেরাপি; ন্যাশনাল পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল ও কর্মশালা; 'কিশোর মঞ্চ' শিরোনামে পিটিএ'র সদস্যভুক্ত সারাদেশের বিভিন্ন অঞ্চলের শিশুনাট্য দলের অংশগ্রহণে নিয়মিতভাবে বাংলাদেশ টেলিভিশনে নাটক সম্প্রচার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় সারাদেশে শিশু-কিশোরদের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন অন্যতম।

লোক নাট্যদলের আয়োজনে শনিবার (৬ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে ‘লোক নাট্যদল পদক ২০২১-২২’ অনুষ্ঠান আয়োজিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফ্রান্সের নির্বাচনে বাম জোটের জয়, মুসলিমদের স্বস্তি

খুবি শিক্ষার্থীদের অবরোধে খুলনা-ঢাকা মহাসড়ক বন্ধ

পবিপ্রবিতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি অব্যাহত, সেশনজটের আশঙ্কা

সিলেটে লগির আঘাতে যুবকের মৃত্যু

চবিতে কোটাবিরোধী আন্দোলনকারীকে হত্যার হুমকি

চাকরির সুযোগ দিচ্ছে পলমল গ্রুপ

খালেদা জিয়ার রোগমুক্তিতে দোয়া মাহফিল করবে বিএনপি

কর্মবিরতিতে চুয়েট অচলাবস্থা, সেশন জটে শিক্ষার্থীরা

প্রশ্ন ফাঁস / ‘জালিয়াতির সুস্পষ্ট প্রমাণেও উদাসীন কেন কেন্দ্রীয় ব্যাংক’

সচিবালয়ের পাশে জবি শিক্ষার্থীদের অবস্থান, সড়ক অবরোধ 

১০

বেইজিং পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১১

ইউক্রেনের বিভিন্ন শহরে দিন-দুপুরে রাশিয়ার ভয়াবহ হামলা

১২

মুশতাককে নিয়ে অনিশ্চিয়তায় বিসিবি

১৩

রথযাত্রায় ৫ জনের মৃত্যুতে বিরোধীদলীয় নেতার শোক

১৪

কেন্দ্রীয় নেতাকে পিটিয়ে হাসপাতালে পাঠাল চট্টগ্রাম ছাত্রলীগ

১৫

দেখে নিন চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি

১৬

কোটা নিয়ে আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত : শিক্ষামন্ত্রী

১৭

মদিনা গ্রুপে চাকরি, আবেদনের বয়স ২৮-৫০ বছর

১৮

এবার কারওয়ান বাজার দখলে নিয়েছে কোটা আন্দোলনকারীরা

১৯

বৈষম্য দূরীকরণের জন্যই দেশ স্বাধীন করেছি : কর্নেল অলি 

২০
X