মহিউদ্দিন মাহি
প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ০২:৪১ এএম
আপডেট : ১২ জুলাই ২০২৪, ০১:১১ পিএম
প্রিন্ট সংস্করণ

আমার জার্নিটা আভিজাত্যপূর্ণ

অভিনেত্রী সোহানা সাবা। পুরোনো ছবি
অভিনেত্রী সোহানা সাবা। পুরোনো ছবি

দেখতে দেখতে সিনেমা ইন্ডাস্ট্রিতে ২০ বছর পার করেছেন অভিনেত্রী সোহানা সাবা। ২০০৪ সালের ৮ জুলাই প্রয়াত অভিনেত্রী ও নির্মাতা কবরীর আয়না সিনেমা দিয়ে অভিষেক হয় তার। এরপর কেটে গেছে ২০ বছর। উপহার দিয়েছেন দর্শকপ্রিয় বেশকিছু সিনেমা। অভিনয়ে হয়েছেন প্রশংসিত। সিনেমায় অভিনয়ের দীর্ঘ এই জার্নি নিয়ে সাবা কথা বলেছেন কালবেলার সঙ্গে। লিখেছেন—মহিউদ্দিন মাহি

শুরুতেই আপনাকে অভিনন্দন, সিনেমা ইন্ডাস্ট্রিতে ২০ বছর পূর্ণ হলো। দীর্ঘ এই জার্নি কেমন উপভোগ করছেন?

অসংখ্য ধন্যবাদ। কাজ তো অনেকদিন ধরেই করছি। বোঝার আগেই ক্যামেরার সামনে, স্টেজে পারফর্ম করেছি। সেই ছোটবেলা থেকে শুরু হয়েছিল। তবে ২০ বছর অফিসিয়ালি ক্যামেরার সামনে দাঁড়ানো অবশ্যই লম্বা এবং আভিজাত্যপূর্ণ। আমি নিজেকে খুবই ভাগ্যবান মনে করি। আমার যাত্রা এত সুন্দরভাবে শুরু হয়েছিল যে, এই জার্নি ভালো না হওয়ার কোনো বিকল্প ছিল না।

বলতে গেলে সময়টি কিন্তু অল্প নয়, শুরু করার সময় ভেবেছিলেন লাইট ক্যামেরার এই জার্নি এত দীর্ঘ হবে?

আমার যখন চার থেকে পাঁচ বছর বয়স, তখন থেকেই নাচ শিখতাম। পরিচিত হবো এটা ভাবাই হয়নি কখনো। আয়না সিনেমা আমার জন্য একটা শুরু ছিল। এরপর ২০ বছর কেটে গেল। তবে আমি কখনো ভাবতেই পারি না। আমার এই জার্নি নিঃশ্বাস থাকা অব্দি শেষ হবে। কারণ আমি একজন আর্টিস্ট। আর আর্টিস্টের এই জার্নি কখনোই শেষ হয় না। তাই জীবন যতদিন আছে। লাইট, ক্যামেরার সামনে ততদিনই উপস্থিত থাকব।

দেশের সিনেমা ইন্ডাস্ট্রিতে আপনার কাজের ক্ষেত্রে ভালো এবং খারাপ অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাই...

চলতে গেলে আপনার অনেক ধরনের অভিজ্ঞতা হবে। আমি ভালো অভিজ্ঞতা খারাপ অভিজ্ঞতাকে কখনো আলাদা করি না। সব অভিজ্ঞতাই আমার কাছে শুধুই অভিজ্ঞতা। সবকিছু মিলিয়ে আমি এটুকু বলব, এটি একটি চমৎকার অভিজ্ঞতা। যারা আমার অভিনয়ের খবর রাখে। আমাকে প্রতিনিয়ত উৎসাহী করে। এটাই আমার কাছে গর্বের। কারণ এমন ভালোবাসা কয়জনের ভাগ্যে হয়। আমি আমার ব্যক্তিগত জীবন, অভিনয় জীবন খুব সুন্দর করে মেইনটেন করার চেষ্টা করি। সবসময় আমি একটি বিষয় মাথায় রাখি। ব্যক্তি সোহানা সাবাকে নিয়ে কখনো একটি মানুষ যেন গালি না দেয়। সে চেষ্টায় নিজের কাজকে সম্মান করেই জীবন এগিয়ে নিচ্ছি।

২০ বছর আগের এবং ২০ বছর পরের সোহানা সাবার পার্থক্য কোথায় খুঁজে পান?

খুব বেশি পার্থক্য নেই। মানুষ হিসেবে আমি পরিপক্ব হয়েছি। ব্যক্তিগত জীবনে আমি একটা যুদ্ধের মধ্য দিয়ে গিয়েছিলাম। ক্যারিয়ারের শুরুতেই একটি সিদ্ধান্ত নিয়েছিলাম। সেটা না হলে হয়তো জার্নিটা আরও ভালো হতে পারত। কিন্তু এটাই জীবন, যা নিয়ে আমার কোনো অভিযোগ নেই। ২০ বছর আগের সোহানা সাবার থেকে বর্তমান সোহানা সাবা অনেক বেশি পরিপূর্ণ।

আপনি দেশের বেশ কয়েকজন গুণী নির্মাতার সঙ্গে কাজ করেছেন। অভিষেক সিনেমাটিও হয়েছিল কিংবদন্তি কবরীর নির্দেশনায়। তবে কার পরিচালনায় অভিনয় করার স্বপ্ন এখনো দেখেন আপনি?

আমি খুবই ভাগ্যবান। আমি গুণী অনেক, নির্মাতা ও অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে কাজ করেছি। সামনেও করার ইচ্ছা আছে। মানুষের তো কত ইচ্ছাই থাকে। অভিনেত্রী হিসেবে আমারও তো জেমস ক্যামেরনের সঙ্গে কাজ করার স্বপ্ন আছে। শখ, ইচ্ছা ও স্বপ্ন না থাকলে তো মানুষের জীবনের সমাপ্তি হয়ে যাবে।

অভিনয়ের এই জার্নি কোথায় নিয়ে যেতে চান?

নির্মাতার নির্দেশে আমি ক্যামেরার সামনে সঠিকভাবে কাজ করে যেতে চাই। যতদিন অভিনয় করব; ঠিকঠাকভাবে নিজের কাজটাই করে যেতে চাই। এ ছাড়া প্রতিনিয়ত চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে চাই।

যার অনুপ্রেরণায় এতদূর আসা?

আমার মায়ের কারণেই এখানে আসা। আর কবরী আপু। যে আমার কাছে দেবতা সমতুল্য। তিনি আমাকে প্রথম ব্রেক দিয়েছেন। তারা দুজনই আমার অনুপ্রেরণা।

অভিনয়ে সোহানা সাবা নিজেকে কতটা উজাড় করে দিয়েছে?

আমি অভিনয়ের বাইরে কোনো কিছু নিয়ে ভাবি না। নির্মাতার অ্যাকশন শোনার পর আমি নিজের সেরাটা দেওয়া ছাড়া কিছুই মাথায় থাকে না।

আপনার অভিনয়ের এই যাত্রা আরও দীর্ঘ হোক। সেই প্রত্যাশাই রইলো...

আমি আবারও বলছি আমি খুবই ভাগ্যবান। আমি কারও জন্য কিছু করিনি। কিন্তু আমার সহকর্মী, বন্ধুসহ অনেক শুভাকাঙ্ক্ষী এই জার্নিটাকে খুবই সম্মান করেছেন। তাদের কাছে আমি কৃতজ্ঞ। এই ভালোবাসা নিয়েই আমি বেঁচে থাকতে চাই। সবাই আমার জন্য দোয়া করবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১০

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১১

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১২

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৩

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৪

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৫

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৬

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৭

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৮

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৯

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

২০
X