রফিকুল ইসলাম, রংপুর
প্রকাশ : ১১ মে ২০২৪, ০৩:১৬ এএম
আপডেট : ১১ মে ২০২৪, ০৮:৫৮ এএম
প্রিন্ট সংস্করণ

মশার প্রজননক্ষেত্র শ্যামা সুন্দরী খাল

মশার প্রজননক্ষেত্র শ্যামা সুন্দরী খাল

মশার অত্যাচারে অতিষ্ঠ রংপুরবাসী। দিনে-রাতে সমানভাবে কামড়াচ্ছে মশা। নগরবাসী বলছে, প্রজননস্থলগুলো পরিষ্কার না করাসহ নিয়মিত মশানিধন কার্যক্রম পরিচালনা না করায় বেড়েছে উৎপাত। সিটি করপোরেশন কর্তৃপক্ষ বলছে, শ্যামা সুন্দরী খাল সংস্কার না করায় এখন এটি ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। এতে বেড়েছে মশার প্রজনন। স্থানীয় সরকার মন্ত্রণালয় দুই দফা খাল সংস্কারের নামে প্রায় ৯২ কোটি টাকা ব্যয় দেখালেও বাস্তবে এর কোনো সুফলই মেলেনি।

দেশের প্রাচীনতম রংপুর পৌরসভাকে ২০১২ সালে সিটি করপোরেশনে উন্নীত করা হয়। আগের ১৫টি ওয়ার্ডের সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড সংযুক্ত করা হয়। যার লোকসংখ্যা ১০ লাখ। নজরদারির অভাবে রংপুর নগরীর ভেতর দিয়ে বয়ে যাওয়া ১২ কিলোমিটার দীর্ঘ শ্যামা সুন্দরী খাল এখন ময়লা-আবর্জনার স্তূপে পরিণত হয়েছে। অথচ খাল সংস্কারে ২০১২ সালে ২৪ কোটি ৮০ লাখ টাক বরাদ্দ দেওয়া হয়। এর আগে ২০০৮-০৯ অর্থবছরে আরও ১২ কোটি টাকা ব্যয় করা হয় খাল সংস্কারে। কিন্তু অবস্থার কোনো পরিবর্তন হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশনের পুরোনো ১৫টি ওয়ার্ড ঘনবসতি হওয়ায় ড্রেন, খাল এবং বসতবাড়ির আশপাশেই মশা বেশি জন্ম নিচ্ছে। তা ছাড়া মহানগরীর অনেক ড্রেনে ময়লা-আবর্জনা ফেলার কারণে মশার প্রজনন বেড়ে গেছে। বিভিন্ন এলাকার বসতবাড়ির আশপাশে ঝোপঝাড়ও পরিষ্কারও করা হচ্ছে না। যার কারণে দিনের পর দিন মশার উপদ্রব বেড়ে চলছে।

নগীর গুপ্তপাড়ার ভুক্তভোগী জোহরা বেগম বলেন, শীতের পর গরমের মৌসুমেও মশার উৎপাত বেড়েছে। দিনে-রাতে সব সময়ই মশা কামড়ায়। কয়েল জ্বালিয়েও মশা থেকে নিস্তার মিলছে না।

কামাল কাচনা এলাকার রত্মা বেগম বলেন, রান্না করব, ঘুমাব বা বসে গল্প করব কোথাও শান্তি নেই। মশার অত্যাচারের সঙ্গে যোগ হয়েছে লোডশেডিং। এতে অনেকেই অতিষ্ঠ। আমরা দ্রুত এর সমাধান চাই।

শালবন এলাকার রুহিত জামান বলেন, রংপুর নগরীতে মশার যে উৎপাত বেড়েছে, তাতে সিটি করপোরেশনের পক্ষ থেকে তেমন কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। মাঝেমধ্যে ফগার মেশিন দিয়ে মশা তাড়ানোর চেষ্টা করা হচ্ছে। তাতেও কাজ হচ্ছে না। রংপুর সিটি কপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, শ্যামা সুন্দরীর ধ্বংসের দায় নগরবাসীর। কয়েকবার খালটি সংস্কার করা হয়েছে। কিন্তু নগরবাসীর অবৈধ দখল ও যত্রতত্র ময়লা ফেলে ভরাট করায় খালটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। মশকনিধন কার্যক্রমও কাজে আসছে না।

তিনি আরও বলেন, আমাদের কাছে মশকনিধনের কিছু ওষুধ আসছে। আগামী সপ্তাহ থেকে প্রতিটি ওয়ার্ডভিত্তিক স্প্রে এবং ফ্লাইং মশা মারার জন্য কার্যক্রম শুরু করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১০

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১১

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১২

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৩

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১৪

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৫

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৬

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৭

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৮

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৯

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

২০
X