শফিকুল ইসলাম
প্রকাশ : ২৫ জুন ২০২৪, ০৩:০০ এএম
আপডেট : ২৫ জুন ২০২৪, ০৯:১৩ এএম
প্রিন্ট সংস্করণ

কূটনৈতিক সম্পর্ক বাড়াতে তৎপর বিএনপি

ঢেলে সাজানো হচ্ছে ফরেন অ্যাফেয়ার্স কমিটি
কূটনৈতিক সম্পর্ক বাড়াতে তৎপর বিএনপি

সরকারবিরোধী আন্দোলন সফল করতে সাংগঠনিক পুনর্গঠন ও রাজপথের কর্মসূচির পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক উন্নয়নেও জোর দিচ্ছে বিএনপি। সেজন্য আন্তর্জাতিক যোগাযোগ বাড়াতে সাংগঠনিক পদক্ষেপ নিচ্ছে দলটির হাইকমান্ড। এ ক্ষেত্রে নানা বিবেচনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্ব এবং ভারত ও চীনের সঙ্গে সম্পর্ক বাড়াতে দলের ফরেন অ্যাফেয়ার্স কমিটি ঢেলে সাজানো হচ্ছে। অভিজ্ঞ নেতাদের মূল দায়িত্বে রেখে তাদের সহযোগী হিসেবে তরুণদের দায়িত্ব দেওয়া হচ্ছে। সেইসঙ্গে এবার কমিটির নেতাদের অঞ্চলভিত্তিক দায়িত্ব ভাগ করে দেওয়া হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, বিএনপির নবগঠিত ফরেন অ্যাফেয়ার্স কমিটি গত রোববার ভার্চুয়াল মাধ্যমে প্রথম বৈঠক করেছে। এ সময় কমিটির পক্ষ থেকে দলের হাইকমান্ডকে ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের পরামর্শ দেওয়া হয়।

এদিকে, গত ১৫ জুন গঠিত দলের ‘চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটিতে (সিএফএসি) আরও ১৭ জনকে বিশেষ সহকারী (স্পেশাল অ্যাসিস্ট্যান্ট) হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন

অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির সদস্য সংখ্যা ৩৫ জনে দাঁড়িয়েছে। প্রথমে গঠিত ১১ সদস্যের অ্যাডভাইজরি কমিটির মধ্যে তিনজনকে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হিসেবে পদমর্যাদা দেওয়া হয়েছে। অন্যদিকে যথাযথ ভূমিকা পালনে ব্যর্থতার দায়ে আগের কমিটির কয়েকজনকে এবার বাদ দেওয়া হয়েছে। বেশ কয়েকজন সিনিয়র নেতার সন্তানকে নতুন কমিটিতে যুক্ত করা হয়েছে। বিদেশে পড়াশোনা কিংবা ব্যবসায়িক কারণে বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে। যদিও বৈদেশিক যোগাযোগবিষয়ক কমিটিতে কয়েকজনকে অন্তর্ভুক্ত করায় দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়াও দেখা গেছে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘দলের জন্য যাকে যেখানে দায়িত্ব দিলে ভালো হবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাকে সেখানেই রাখছেন। যাকে বলা হয় ‘রাইট ম্যান ইন দ্য রাইট প্যালেস’। আমি মনে করি, নতুন যারা দায়িত্ব পেয়েছেন, তারা অবশ্যই সফল হবেন।’

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৪ ফেব্রুয়ারি দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে চেয়ারম্যান করে ২১ সদস্যের ফরেন অ্যাফেয়ার্স কমিটি গঠন করে বিএনপি। বিগত আন্দোলনের সময় বৈদেশিক যোগাযোগের ক্ষেত্রে এই কমিটির ভূমিকা নিয়ে নানা প্রশ্ন ওঠে।

বিএনপির গুরুত্বপূর্ণ একাধিক নেতার দাবি, চারদলীয় জোট সরকারের আমলে ঢাকায় তাইওয়ানের কনস্যুলেট চালুকে কেন্দ্র করে দীর্ঘদিনের বন্ধু দেশ চীনের সঙ্গে বিএনপির সম্পর্কে ফাটল ধরে। তাইওয়ানকে গুরুত্ব দেওয়ার পেছনে তৎকালীন বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরীর ভূমিকা ছিল বলে ধারণা করা হয়। তখন থেকেই তিনি চীনের অপছন্দের তালিকায় আছেন বলে গুঞ্জন রয়েছে। চীনের পক্ষ থেকে বিষয়টি নানাভাবে বিএনপিকে বোঝানোরও চেষ্টা করা হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার কারণ পর্যালোচনায় এই ইস্যুটিও সামনে এসেছে। বিএনপির শীর্ষ নেতারাই বিষয়টিকে গুরুত্বপূর্ণ মনে করছেন। এ কারণে বিভিন্ন পর্যায় থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফরেন অ্যাফেয়ার্স কমিটি ঢেলে সাজানোর পরামর্শ দেওয়া হয়। পরে দলের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গেও এ নিয়ে কথা বলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সর্বশেষ গত ১৫ জুন তারেক রহমানকে প্রধান করে চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি ঘোষণা করা হয়। আগে এর নাম ছিল ফরেন অ্যাফেয়ার্স কমিটি।

নতুন কমিটিতে তারেক রহমানের পর তালিকার ক্রমানুসারে সদস্য হিসেবে আছেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান। তারা দুজনই এ কমিটিতে নতুন। দলের একাধিক নেতার মতে, ড. আবদুল মঈন খান যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের কাছে বিশেষভাবে গ্রহণযোগ্য ও গুরুত্বপূর্ণ। তার পরিবারের সদস্যদের অনেকে ওই দেশগুলোতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। নজরুল ইসলাম খান বিগত চারদলীয় জোট সরকারের সময়ে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ দেশ কুয়েতে রাষ্ট্রদূত ছিলেন। তিনি একজন আন্তর্জাতিক পর্যায়ের শ্রমিক নেতাও। বিভিন্ন বিষয়ে লেখনীতে দলের মধ্যে তার বিশেষ গুরুত্ব ও সুনাম রয়েছে। আগের কমিটির চেয়ারম্যান আমির খসরু মাহমুদ চৌধুরীকে নতুন কমিটিতে তিন নম্বরে স্থান দেওয়া হয়েছে। তবে আগের কমিটিতে দ্বিতীয় অবস্থানে থাকা দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বাদ পড়েছেন। এই দুই নেতার সঙ্গে ভারতের সম্পর্ক আছে বলে মনে করা হয়।

বিএনপির নবগঠিত সিএফএসিতে স্থান পেয়েছেন দলের ভাইস চেয়ারম্যান ও বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু, নিতাই রায় চৌধুরী। তাদের মধ্যে আলতাফ হোসেন চৌধুরীর সঙ্গে চীন ও মধ্যপ্রাচ্যের ভালো সম্পর্ক আছে। অন্যদিকে মিন্টুর সঙ্গে ভারত, যুক্তরাষ্ট্র ও চীনের এবং নিতাই রায়ের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো বলে মনে করা হয়।

নতুন কমিটিতে স্থান পেয়েছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সচিব ইসমাইল জবিউল্লাহ, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক হুমায়ুন কবির এবং কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাজভিরুল ইসলাম।

এই কমিটি সম্পর্কে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, ‘বৈদেশিক যোগাযোগ বিষয়ে যে কমিটি করা হয়েছে, তা অত্যন্ত শক্তিশালী এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন। কমিটি গঠনের সময় কোন দেশের সঙ্গে কোন নেতার সম্পর্ক কেমন, সে বিষয়টিও বিশেষভাবে বিচেনায় নেওয়া হয়েছে। আন্তর্জাতিক মহল বিগত দিনে যেভাবে বাংলাদেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও জনগণের বাকস্বাধীনতার ব্যাপারে নজর দিয়েছে, সেই ধারা যেন অব্যাহত রাখে— এটাই আমাদের প্রত্যাশা।’

অন্যদিকে, চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটিতে বিশেষ সহকারী (স্পেশাল অ্যাসিস্ট্যান্ট) হিসেবে শুরুতে ১৮ জনের নাম ঘোষণা করা হয়। তারা হলেন শামা ওবায়েদ, অনিন্দ্য ইসলাম অমিত, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, নওশাদ জমির, কায়সার কামাল, আসাদুজ্জামান, আফরোজা খান রিতা, ফাহিমা নাসরিন মুন্নি, জিবা আমিনা খান, নিপুণ রায় চৌধুরী, শেখ রবিউল আলম রবি, মীর হেলাল উদ্দিন, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ফারজানা শারমীন পুতুল, ইসরাফিল খসরু, আবু সালেহ মো. সায়েম (ইউকে) এবং ইকবাল হোসেন বাবু (বেলজিয়াম)।

গতকাল সোমবার আরও ১৭ জনকে বিশেষ সহকারী হিসেবে যুক্ত করা হয়েছে। তারা হলেন আশরাফ উদ্দিন (সাবেক রাষ্ট্রদূত, কানাডা), চেয়ারপারসনের উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী (সিলেট), এএনএম ওহিদ আহমেদ (সাবেক ডেপুটি মেয়র, টাওয়ার হ্যামলেটস), বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ও রাশেদুল হক, আন্তর্জাতিকবিষয়ক সহ-সম্পাদক নাহিদ খান, ড. তোফাজ্জল হোসেন তপু (জাপান), হাফিজ খান সোহেল (ওয়াশিংটন), এএসএমজি শাহ ফরিদ (পেনসিলভানিয়া) বদরুল আলম চৌধুরী ওরফে শিপলু (ক্যালিফোর্নিয়া), ঢালী নাসির উদ্দিন (ইতালি), গোলাম ফারুক শাহিন (নিউইয়র্ক), শফিক দেওয়ান (জার্মানি), ড. শামীম পারভেজ (জার্মানি), হাজি হাবিব (ফ্রান্স), কবির আহমেদ (আয়ারল্যান্ড) এবং মো. নায়েমুল বাসির (অস্ট্রিয়া)।

বিশেষ সহকারী হিসেবে যুক্ত হওয়া ড. এনামুল হক চৌধুরী কালবেলাকে বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে দায়িত্ব দিয়েছেন, তা পালনে তিনি সচেষ্ট থাকবেন।

আরেক সদস্য রাশেদুল হক বলেন, ‘আশা করছি, বিএনপির এ স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স কমিটির নেতৃত্বে ভালো কিছু হবে।’

বদরুল আলম চৌধুরী শিপলু বলেন, ‘কোনো কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সমন্বিত উদ্যোগ দরকার। সেই জন্য বিএনপি স্পেশাল চেয়ারপারসনের অ্যাসিস্ট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স কমিটি গঠন করা হয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১০

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১১

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১২

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১৩

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৪

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৫

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৬

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৭

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৮

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

২০
X