শাহনেওয়াজ খান সুমন
প্রকাশ : ১২ জুন ২০২৪, ০৩:১৯ এএম
আপডেট : ১২ জুন ২০২৪, ০৮:১১ এএম
প্রিন্ট সংস্করণ

পশুর হাট বসানোর নিয়ম মানছেন না ইজারাদাররা

সরেজমিন
পশুর হাট বসানোর নিয়ম মানছেন না ইজারাদাররা

খিলক্ষেত এলাকার মস্তুল চেকপোস্ট-সংলগ্ন পশ্চিমপাড়ার খালি জায়গায় অস্থায়ী পশুর হাট বসাতে ইজারা দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ৪৩ নম্বর ওয়ার্ডের ওই জায়গায় হাট না বসিয়ে ৩০০ ফুট সড়কের সঙ্গে যমুনা হাউজিং ও ব্যক্তিমালিকানাধীন জায়গায় কোরবানির পশুর হাট বসিয়েছেন ইজারাদার। সর্বশেষ ২০২১ সালে সেখানে হাটের ইজারা দিয়েছিল ডিএনসিসি। জমির মালিক ও এলাকাবাসীর আপত্তিতে গত দুই বছর যমুনা হাউজিং এলাকায় হাট বসানোর অনুমতি মেলেনি। ইজারার শর্ত ভেঙে ইচ্ছামতো জায়গায় হাট বসানোয় স্থানীয়দের পাশাপাশি ভোগান্তিতে পড়বেন সড়কে চলাচলকারীরা। আগামীকাল বৃহস্পতিবার থেকে হাট বসানোর কথা থাকলেও কয়েকদিন আগে থেকে এই হাটে শুরু হয়েছে পশু বিক্রি। ডিএনসিসি জানিয়েছে, নির্ধারিত জায়গা ছাড়া হাট বসানো হলে তা ভেঙে দেওয়া হবে।

গতকাল মঙ্গলবার সরেজমিন হাট ঘুরে দেখা গেছে, বিশাল এলাকাজুড়ে গরু বাঁধার জন্য বাঁশের খুঁটি বসানো হয়েছে। ১০-১২টি বড় প্যান্ডেল তৈরি করা হয়েছে। হাসিল কাউন্টার, মেডিকেল বুথ ছাড়াও র্যাব-পুলিশের কন্ট্রোল রুম রয়েছে। হাসিল কাউন্টারে টানানো ফেস্টুনেও লেখা, ‘মস্তুল চেকপোস্ট-সংলগ্ন পশ্চিমপাড়ার খালি জায়গায় অস্থায়ী পশুর হাট’। হাট ইজারাদারের এক প্রতিনিধি জানান, গত তিন দিনে ২০০ ট্রাক গরু এসেছে। তাদের হাটে এক লাখ গরু রাখার ধারণক্ষমতা রয়েছে। ইতোমধ্যে ক্রেতারা হাটে এসে গরু দেখছেন। কেউ কেউ কিনে নিয়ে যাচ্ছেন।

হাটের ইজারাদার খিলক্ষেত থানা আওয়ামী লীগের নেতা পরিচয় দেওয়া মাহবুব আলম স্বপন ৪৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক। সিটি করপোরেশনের ইজারা দেওয়া জায়গায় হাট না বসিয়ে অন্য জায়গায় হাট বসানোর বিষয়ে জানতে চাইলে তিনি কালবেলাকে বলেন, ‘যমুনা হাউজিংয়ের যে জায়গায় হাট বসানো হয়েছে, সিটি করপোরেশন থেকে সেই জায়গা ইজারা দেওয়া হয়েছে। মস্তুল পুলিশ চেকপোস্ট-সংলগ্ন উত্তর পার্শ্বে খালি জায়গা ১ কোটি ৭ হাজার ৫০০ টাকায় ইজারা নিয়েছি। ইজারার কাগজপত্রে যমুনা হাউজিংয়ের নাম লেখা নেই।’

তবে ডিএনসিসির কর্মকর্তারা জানিয়েছেন, ইজারাদার মাহবুব আলম স্বপনের দাবি মিথ্যা। তিনি মস্তুল চেকপোস্টের উত্তর পাশে ইজারা পাওয়ার দাবি করলেও ইজারা দেওয়া হয়েছে আধা কিলোমিটার দূরে পশ্চিমপাড়ার খালি জায়গায়।

স্থানীয় এক জনপ্রতিনিধি কালবেলাকে বলেন, ‘গায়ের জোরে ক্ষমতাসীন দলের নেতা ইজারাদার মাহবুব আলম স্বপন ব্যক্তিমালিকানাধীন জায়গায় হাট বসিয়েছেন। এ নিয়ে জমির মালিকরা প্রকাশ্যে অভিযোগ করতে না পারলেও তারা আমাদের বিষয়টি জানিয়েছেন। সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের আমরা বিষয়টি জানিয়েছি।’

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম কালবেলাকে বলেন, ‘এ বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। আমাদের নির্ধারিত জায়গা ছাড়া কোথাও হাট বসলে তা ভেঙে দেওয়া হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।’

আবাসিক এলাকায় কোরবানির পশুর হাট: রাজধানীতে কোরবানির পশুর অস্থায়ী হাটগুলোর বেশিরভাগই আবাসিক এলাকা, সড়ক, ফুটপাথ, খেলার মাঠ ও শিক্ষাপ্রতিষ্ঠানে বসছে। এতে একদিকে যেমন যানজট তৈরি হচ্ছে, অন্যদিকে ভোগান্তিতে পড়ছেন স্থানীয় বাসিন্দারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার মেরাদিয়া বাজার সংলগ্ন খালি জায়গায় কোরবানি পশুর হাট বসানোর কথা বলা হলেও এ হাটের বেশিরভাগ পশু রাখা হয় বনশ্রী আবাসিক এলাকার অলিগলিতে।

বনশ্রী এলাকার বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, প্রতি বছর মেরাদিয়া বাজার নাম দিয়ে বনশ্রী আবাসিক এলাকায় হাট বাসানো হচ্ছে। ঈদ মানুষের আনন্দের হয়, আর এই এলাকার মানুষের কাছে এই ঈদ দুর্ভোগের কারণ হয়ে গেছে। ইজারাদার প্রভাবশালী হওয়ায় আমরা কিছু বলতে পারি না। হাসিবুল হাসান নামে এক ব্যবসায়ী বলেন, বাসা থেকে বের হলে গরুর বর্জ্যের দুর্গন্ধ খুব পীড়া দেয়। এই দিনগুলো দুর্বিষহ লাগে। আমাদের অনুরোধ, যাতে আবাসিক এলাকার ভেতর গরু তোলা না হয়।

দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গায় অস্থায়ী হাটের ইজারা দেওয়া হলেও বরাবরই এই হাট দনিয়া কলেজ মাঠে চলে যায়। এবার এই কলেজ মাঠে কোরবানির পশু বেচাকেনার প্রস্তুতি নিচ্ছেন ইজারাদাররা। কমলাপুর লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গার হাটের পশুও স্থানীয় একটি স্কুল মাঠ পর্যন্ত চলে যায়। লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটটি মূলত ওই ক্লাবের মাঠকে কেন্দ্র করে বসে। ধোলাইখাল ট্রাক টার্মিনালের আশপাশের খালি জায়গার হাটের বেশিরভাগ অংশই সড়কের ওপর। শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডের হাটটি সড়কের দুই পাশে বসে। তবে চাপ বেশি হলে সড়কের ওপরও রাখা হয় পশু।

ডিএনসিসির মিরপুরের ৬ নম্বর ওয়ার্ডের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গার হাটটি আবাসিক এলাকার মধ্যে পড়েছে। বছিলা হাটের গরু কেনাবেচা হয় সড়কে। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট তৎসংলগ্ন খালি জায়গায় কোরবানির পশুর অস্থায়ী হাটের ইজারা দেওয়া হলেও প্রতি বছরেই হাটটি বসে পলিটেকনিকের খেলার মাঠে। হাসিল ঘর থেকে শুরু করে হাটের সব কার্যক্রম এই মাঠকে ঘিরে। এবারও খেলার মাঠেই হাটের সব কাজ প্রায় সম্পন্ন করেছেন ইজারাদার। প্রতি বছরই তেজগাঁও শিল্পাঞ্চলের ভেতরের সড়ক, ফুটপাত ও অলিগলিতে এ হাটের কোরবানির পশু বেচাকেনা চলে। স্থানীয়দের সমালোচনার মুখে ২০২২ সালে এ জায়গায় হাট বসানোর সিদ্ধান্ত থেকে সরে আসে ডিএনসিসি। সে আলোকে ওই বছর প্রাথমিক দরপত্র বিজ্ঞপ্তিতে এ মাঠের নাম ছিল না। এর পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের আবেদনের পরিপ্রেক্ষিতে এই মাঠে হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করে সংস্থাটি।

স্থানীয় বাসিন্দারা জানান, এই ওয়ার্ডের হাতিরঝিলের উত্তর-পশ্চিম পাশের বিশাল এলাকায় সরকারি বা সিটি করপোরেশনের মালিকানাধীন কোনো খেলার মাঠ নেই। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের দুটি খেলার মাঠ রয়েছে। এর মধ্যে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে সবাই ঢুকতে পারে না। ফলে স্থানীয় শিশু-কিশোরদের একমাত্র খেলার জায়গা ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের এই খেলার মাঠ।

স্থানীয় বাসিন্দা আকলিমা খাতুন বলেন, ‘কোরবানির ঈদের আগে-পরে মিলিয়ে মাঠটি অন্তত দেড় মাস বন্ধ থাকে। ঈদের অন্তত ১৫ দিন আগে হাট বসানোর কাজ শুরু হয়ে যায়। ঈদের পর আরও ২০-২২ দিন লাগে মাঠ ঠিকঠাক করতে। অনেক সময় হাট শেষে মাঠ যথাযথভাবে প্রস্তুতও করা হয় না। বাঁশের খুঁটির অংশসহ নানা উপকরণ ছড়িয়ে-ছিটিয়ে থাকে, যে কারণে বাচ্চাদের খেলতে পাঠাই না।’

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. সফিউল্লাহ বলেন, ‘গরুর হাটের জন্য সর্বোচ্চ এক সপ্তাহ মাঠ বন্ধ থাকবে। এরপর তো ছেলেমেয়েরা খেলাধুলা করতে পারবে।’

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী বলেন, ‘আমরা ঈদকে একটি উৎসব হিসেবে নিয়ে থাকি। এখানে কিছু সমস্যা হলেও সবাই আনন্দচিত্তে মেনে নেয়। তবে কারও কোনো অভিযোগ থাকলে সেটাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ব্যবস্থা নিই।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১০

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১১

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১২

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৩

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৪

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৫

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৬

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৭

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৮

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৯

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

২০
X