রীতা ভৌমিক
প্রকাশ : ১২ জুন ২০২৪, ০৩:১৯ এএম
আপডেট : ১২ জুন ২০২৪, ০৮:১৬ এএম
প্রিন্ট সংস্করণ
বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বাড়ছেই

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বাড়ছেই

সরকারি-বেসরকারি নানা প্রচেষ্টা সত্ত্বেও দেশকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত করা যাচ্ছে না। পরিবারের অভাবের কারণে নিরুপায় হয়ে নানা ধরনের কাজ যুক্ত হচ্ছে শিশুরা। আর নামমাত্র মজুরিতে কাজ করানোর সুযোগ থাকায় আইনের তোয়াক্কা না করে শিশুদের কাজে যুক্ত করছেন কলকারখানার মালিকরা। এমন বাস্তবতায় আজ ১২ জুন পালিত হচ্ছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গতকাল মঙ্গলবার বাণী দিয়েছেন। বাণীতে তিনি শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে ও শিশুশ্রম নিরসনে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সহযোগী সংস্থাসহ সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সবার সম্মিলিত প্রচেষ্টায় শিশুদের জন্য একটি সুন্দর, নিরাপদ এবং সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ে উঠুক এমন প্রত্যাশা করে তিনি বলেন, শিশুর যথাযথ বিকাশ নিশ্চিত করতে সব প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শিশুশ্রম জরিপ ২০২৩-এর পরিসংখ্যানে জানা যায়, দেশের ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুরা বিভিন্ন ঝুঁকিপূর্ণ খাতে কাজ করছে। পাঁচটি ঝুঁকিপূর্ণ খাতের মধ্যে শ্রমজীবী শিশুদের সবচেয়ে বড় অংশ নিয়োজিত রয়েছে অটোমোবাইল খাতে। এর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ওয়েল্ডিং বা গ্যাস বার্নার ম্যাকানিকের কাজে ৪ হাজার ৯৯ জন এবং ওয়ার্কশপে ২৪ হাজার ৯২৩ জন শিশুশ্রমিক রয়েছে। এই খাতে কর্মরত শিশুর ৩৫ দশমিক ৭ শতাংশ গ্রাম এবং ৬৪ দশমিক ৩ শতাংশ শহরে বসবাস করে।

ঢাকার টিপু সুলতান রোডের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত সারিবদ্ধভাবে অটোমোবাইল ওয়ার্কশপ গড়ে উঠেছে। এর মধ্যে একটি সাইফুল ইঞ্জিনিয়ারিং। চার ফুট বাই ছয় ফুটের ছোট্ট এই কারখানায় কাজ করছে দুই শিশু। তাদের একজন শিপন, বয়স ১২ বছর। অন্যজন জাহিদ, বয়স ১৫ বছর। ওয়েল্ডিং মেশিনে কাজ করতে থাকা দুই শিশুর কারও চোখেই ছিল না সুরক্ষিত চশমা। আগুনের ফুলকি বা লোহার কণা ছিটকে তাদের চোখে পড়ে যে কোনো সময় ঘটে যেতে পারে দুর্ঘটনা। এভাবেই সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে ওরা।

শিপনের বাড়ি শরীয়তপুরে। ওরা ছয় ভাই, দুই বোন। শিপন জানায়, মালিক সকাল-বিকেলের নাশতা আর দুপুর-রাতের খাবার দেন। খাবার মেস থেকে আসে। মার্কেটের বাথরুমে গোসল করে। সপ্তাহে ২০০ টাকা দেন।

লক্ষ্মীপুর থেকে মামার সঙ্গে ঢাকায় এসেছে জাহিদ। এক বছর কাজ শিখে এখন মাসে ৮ হাজার টাকা বেতন পায়। খাওয়া বাবদ খরচ হয় ৫ হাজার ৩০০ টাকা। হাতে থাকে মাত্র ২ হাজার ৭০০ টাকা।

সুজন রেডিওটার ওয়াকর্সের কারখানার সামনে জেনারেটরের রেডিওটারের রেগুলেটর ঠিক আছে কি না, পরীক্ষা করছিল চার শিশু। রেগুলেটরের পাইপে মুখ দিয়ে বাতাস দিচ্ছিল মোহাম্মদ সিফাত। নিচের অংশ ঝালাই দিচ্ছিল রিয়াদ। আরেকজন ওপরের সামনের অংশ হাত দিয়ে চেপে ধরছিল। একটু দূরে ডকস দিয়ে পলিশ করছিল পুরোনো রড।

তারা সবাই মেঘনার কুড়াতলী গ্রাম থেকে এসেছে। তবে সবাই বেতন পায় না। কেউ কেউ পেটে-ভাতে থাকে। কেউ কেউ ৬ হাজার টাকা বেতন পায়। থাকা-খাওয়ায় এই টাকা শেষ হয়ে যায়।

টিপু সুলতান রোডের লালচান মকিম লেনের হুমায়ুন রেডিওটারের দোকানের সামনের রাস্তায় সোলারের সকেট তৈরি করছিল এক শিশু। ওর নাম সুজন। বয়স চৌদ্দ বছর। ওর বাড়ি কুমিল্লায়। ও গাড়ির ইঞ্জিনের পার্টস প্লায়ার্স দিয়ে ধরে রেখেছিল। গ্যাস ওয়েল্ডিং মেশিন দিয়ে মালিক তা ঝালাই করছিলেন। সুজনের চোখে সুরক্ষার জন্য কোনো চশমা ছিল না।

এভাবেই শিশুরা জীবনের ঝুঁকি নিয়ে দিন-রাত কাজ করছে। অথচ আন্তর্জাতিক শ্রম আইন সংস্থা (আইএলও) এবং জাতিসংঘের শিশু অধিকার সনদ অনুযায়ী, যখন কোনো শ্রম বা কর্ম পরিবেশ শিশুর জন্য দৈহিক, মানসিক, আধ্যাত্মিক, নৈতিক এবং সামাজিক বিকাশের ক্ষেত্রে অন্তরায় ও ক্ষতিকর হিসেবে গণ্য হবে, তখন তা শিশুশ্রম হিসেবে গণ্য হবে।

বাংলাদেশ মেডিকেলের শিশু বিভাগের চিকিৎসক মুকতাফি সাবি বলেন, শিশুশ্রমিক বিদ্যুৎ নিয়ে কাজ করতে গিয়ে বিদ্যুৎতাড়িত হতে পারে। হরিজেন্টাল গেইনিং মেশিন বা ওয়েল্ডিং মেশিন থেকে আগুনের ফুলকি বা লোহার কণা ছিটকে এসে চোখে পড়তে পারে। চোখে বিশেষ করে কর্নিয়ায় এই মেটাল পার্টিকেলগুলো বিঁধে থাকতে পারে। তাদের চোখেও আঘাত লাগতে পারে। এর ফলে চোখ অন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। মাথা নিচু হয়ে কাজ করায় ডিটারনাইজেশন হতে পারে। এ ছাড়া কালি, ময়লার মধ্যে দীর্ঘক্ষণ কাজ করায় অ্যালার্জি, অ্যাজমার সমস্যাও হতে পারে।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ কালবেলাকে বলেন, আইএলও কনভেনশন অনুযায়ী এবং ২০১৩ সালে বাংলাদেশ শিশুশ্রম আইনে স্পষ্টভাবে বলা রয়েছে, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিষিদ্ধ। সার্বিকভাবে শিশুশ্রম, গৃহকর্মীদের নিয়ে মানবাধিকার কমিশন একটি আইনের খসড়া তৈরি করেছে। আর অটোমোবাইলে শিশুশ্রম বেআইনি। অটোমোবাইল ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিতে পারে না। আইএলও কনভেনশন, ১৩৮-এ আইনগত এবং মানবিকভাবে কোনো শিশুকে অটোমোবাইল কাজে নিতে পারে না। কারণ এটি আইনের বরখেলাপ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ আশরাফ হোসেন কালবেলাকে বলেন, কলকারখানা উপপরিদর্শক কলকারখানাগুলো নিয়মিত পরিদর্শন করছেন। যাতে শিশুশ্রমিকরা এসব কারখানায় কাজ না করে। অটোমোবাইলে শিশুদের কাজ করা ঝুঁকিপূর্ণ। অগ্রাধিকার ভিত্তিতে তারা বিষয়গুলো দেখছেন। তিনি বলেন, ঢাকার কেরানীগঞ্জে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে দুই বছরের প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হচ্ছে। বিভাগীয় পর্যায়ে শিশুশ্রম নিরসনে কর্মশালা করা হচ্ছে। সবার সমন্বয়ে শিশুশ্রম নিরসনে কাজ করছি।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেন, শিশুকে ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত করা ঠিক নয়। এই শিশুরা যাতে কর্মোপযোগী পরিবেশ অর্থাৎ কারিগরী শিক্ষার সুযোগ পায় সেদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কারিগরি শিক্ষার মাধ্যমে তারা নিজের দক্ষতা বাড়াতে পারে। কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ জনশক্তিতে পরিণত করা যায়। এরকম দক্ষ জনগোষ্ঠী আমরা তৈরির চেষ্টা করছি। এর ফলে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

১০

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

১১

সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪ উদ্বোধন / দেশের ক্রান্তিলগ্নে সেনাবাহিনী মানুষের পাশে দাঁড়িয়েছে

১২

জানি বাধা আসবে, তবু থামব না কোনো দিন: সোহানা সাবা

১৩

দেশে স্বৈরাচারের দোসরদের কোনো স্থান হবে না : রিজভী

১৪

আওয়ামী লীগের ফিরে আসার সুযোগ নেই : দুদু

১৫

শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ৭ দিনের রিমান্ডে

১৬

ডিসি নিয়োগে দুর্নীতির তদন্ত চেয়ে দুদকে আবেদন

১৭

জাতির উদ্দেশে ভাষণে ইরানে হামলার ঘোষণা দিলেন নেতানিয়াহু

১৮

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

১৯

দেশে ফিরলেন টুকু

২০
X