মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
ইউসুফ আরেফিন
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০১:৪৫ এএম
আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৭ এএম
প্রিন্ট সংস্করণ
গ্যাস সংকট

বন্ধ হয়ে গেছে যমুনা সার কারখানা

যমুনা সার কারখানার ফটক। ছবি : সংগৃহীত
যমুনা সার কারখানার ফটক। ছবি : সংগৃহীত

গ্যাস সংকটে এবার বন্ধ হয়ে গেছে দেশের সর্ববৃহৎ সার কারখানা যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (জেএফসিএল)। গত সোমবার কারখানাটির অ্যামোনিয়া প্লান্ট এবং গতকাল মঙ্গলবার ইউরিয়া প্লান্টের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। কবে নাগাদ কারখানাটি আবার চালু হবে, তা নির্দিষ্ট করে কেউই বলতে পারছেন না।

জানা গেছে, নরসিংদীর ঘোড়াশাল-পলাশ সার কারখানা (জিপি) চালু হলে যমুনা স্থায়ীভাবে বন্ধ করে দেবে সরকার। যদিও উত্তরাঞ্চলের কৃষকরা এ কারখানার ওপরই নির্ভরশীল। জামালপুরের তারাকান্দিতে ১৯৯২ সালে প্রতিষ্ঠিত যমুনা সার কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা ৫ লাখ মেট্রিক টন। এটি বন্ধ হলে দেশের অন্য কারখানা থেকে উত্তরাঞ্চলের সার সরবরাহে খরচ বেড়ে যাবে। এ ছাড়া এটি বন্ধ করলে প্রতি মাসে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও কারখানা রক্ষণাবেক্ষণে ১২ থেকে ১৩ কোটি টাকা গচ্চা দিতে হবে।

এ বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার কালবেলাকে বলেন, বর্তমানে সার উৎপাদনে (কাফকোসহ) দৈনিক ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস বরাদ্দ রয়েছে। যমুনা ও শাহজালাল সার কারখানায় দৈনিক ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। কিন্তু এরচেয়ে কম গ্যাস দিয়ে নতুন সার কারখানায় ২০ শতাংশ সার বেশি উৎপাদন সম্ভব। এ কারণে দুটি সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করা হচ্ছে। ভবিষ্যতে গ্যাসের সংস্থান হলে কারখানা দুটি আবারও উৎপাদনে যাবে।

কর্মকর্তারা জানান, গ্যাস সংকটের কারণে গত বছরের নভেম্বর থেকে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) এবং চলতি বছরের এপ্রিল থেকে আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেড (এএফসিসিএল) বন্ধ রয়েছে। এ তালিকায় এবার যোগ হলো জেএফসিএল। দেশের সার কারখানাগুলোর মধ্যে সবচেয়ে কম খরচে উৎপাদন করত যমুনা। এই কারখানায় প্রতি কেজি সার উৎপাদনে ব্যয় হয় ২২ টাকা ৮৪ পয়সা, যেখানে বর্তমানে প্রতি কেজি সার আমদানিতে খরচ হয় ৭০ টাকার বেশি। যমুনা বন্ধের ফলে সার আমদানিও বাড়াতে হবে বিসিআইসিকে; কিন্তু ডলার সংকটের কারণে তাও সম্ভব হচ্ছে না।

যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক শহীদুল্লাহ খান কালবেলাকে বলেন, গ্যাস সংকটের কারণেই কারখানা বন্ধ হয়েছে। নভেম্বর-ডিসেম্বরের দিকে কারখানা চালুর বিষয়ে আমরা পদক্ষেপ নেব। দীর্ঘদিন কারখানা বন্ধ থাকলে তা পুনরায় চালু করতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। যন্ত্রপাতি নষ্ট হয়ে যায়। অনেক যন্ত্রপাতির কার্যকারিতা থাকে না। এগুলো নতুন করে কার্যকর করতে বাড়তি অর্থের প্রয়োজন হয়।

সংশ্লিষ্টরা জানান, বিশ্বব্যাপী ডলার সংকটের এই সময়ে বিদেশ থেকে সার আমদানি কঠিন হয়ে পড়েছে। তা ছাড়া আমদানি করা সারের দাম দেশে উৎপাদিত সারের চেয়ে সাড়ে তিনগুণ বেশি। এ অবস্থায় গ্যাসের সংকট দেখিয়ে একের পর এক সার কারখানা বন্ধের ফলে দেশের কৃষি খাত সংকটের মুখে পড়বে।

বর্তমানে দেশে বিসিআইসির চারটি সহ দেশে মোট পাঁচটি ইউরিয়া উৎপাদনকারী কারখানা রয়েছে।

বিসিআইসির চারটি কারখানা নিরাপদে চালু রাখার জন্য দৈনিক ২৫০ এমএমসিএফ গ্যাস দরকার। কিন্তু পেট্রোবাংলা বছরখানেক ধরে কারখানাগুলোর জন্য দিচ্ছে মাত্র ১৩০ এমএমসিএফ। এই গ্যাস দিয়ে বিসিআইসির দুটি কারখানাÑ যমুনা ও শাহজালাল এবং বিদেশি মালিকানাধীন কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) চলছিল। বিপত্তি বাধে নরসিংদীতে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা নির্মাণ নিয়ে। বিদেশি ঋণ নিয়ে তৈরি আধুনিক এ কারখানাটির বিভিন্ন অংশের ট্রায়াল রান এরই মধ্যে শুরু হয়েছে। কারখানাটিতে দৈনিক ৭০ এমএমসিএফ গ্যাস প্রয়োজন। কিন্তু পেট্রোবাংলা গ্যাসের সরবরাহ ১৩০ মিলিয়ন ঘনফুটের বেশি দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। এ কারণে ঘোড়াশাল-পলাশ চালু করে যমুনা বন্ধ করে দিয়েছে সরকার। যদিও ঘোড়াশাল-পলাশ বাণিজ্যিকভাবে সার উৎপাদন করতে আরও বেশ কয়েক মাস লাগবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X