জাফর আহমেদ
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ০২:৫৩ এএম
আপডেট : ০৬ জুলাই ২০২৪, ০৮:২১ এএম
প্রিন্ট সংস্করণ

চড়া সুদে ঋণ দিয়ে কৌশলে সম্পত্তি দখল করেন ফরিদ

বিচার দিয়েও প্রতিকার পান না ভুক্তভোগীরা
চড়া সুদে ঋণ দিয়ে কৌশলে সম্পত্তি দখল করেন ফরিদ

হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের ফরিদ মিয়া। দীর্ঘদিন সৌদি আরবে ছিলেন। দেশে ফিরে শুরু করেন সুদের ব্যবসা। এলাকায় সুদখোর ফরিদ হিসেবে পরিচিত তিনি। চড়া সুদে ঋণ দিয়ে কৌশলে ঋণগ্রহীতার সম্পত্তি দখল করে নেন তিনি। বিভিন্ন সময় মানুষ বিপদে পড়ে তার কাছে সুদে ঋণ নিতে এলে কৌশলে তাদের একরকম জিম্মি করে সম্পত্তি বায়না করে ঋণ দেন। কারও ঋণ শোধ করতে দেরি হলে তার সম্পত্তি দখলে নেন।

খোঁজ নিয়ে জানা গেছে, অন্তত ডজনখানেক লোক ফরিদ মিয়ার কাছ থেকে সুদে ঋণ নিয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই নারী। এই ঋণ নিয়ে অনেকেই সর্বস্বান্ত হয়েছেন। ভুক্তভোগী কয়েকজন কালবেলাকে জানান, ফরিদ মিয়ার কাছে ঋণ নিতে গেলে তিনি প্রথমে না করেন। সম্পত্তি বায়না করলে বা জমিজমার কাগজপত্র জমা দিলেই তিনি ঋণ দিতে রাজি হন। পরে যে টাকা ঋণ দেন, তার দ্বিগুণের চেয়ে বেশি টাকা দাবি করেন। ঋণের চুক্তির কাগজপত্র এফিডেভিড করে উকিল নোটিশ দিয়ে বিভিন্নভাবে ঋণগ্রহীতাদের ভয়ভীতি দেখান।

কথা হয় ভুক্তভোগী সিদ্দিকুর রহমান দুলালের সঙ্গে। দীর্ঘদিন ধরে তিনি রেস্তোরাঁর ব্যবসা করেন। ছেলেকে ইতালি পাঠানোর পর তার ৩ লাখ টাকার প্রয়োজন হয়। উপায়ান্তর না দেখে তিনি ফরিদ মিয়ার শরণাপন্ন হন। ঋণের সিকিউরিটি বাবদ সিদ্দিকুর রহমানের ব্যবসা প্রতিষ্ঠানের একটি বায়নাপত্র করে দিতে বলেন ফরিদ। নিরুপায় হয়ে বায়নাপত্র করে প্রতি মাসে ১৫ হাজার টাকা সুদে এক বছরের জন্য ৩ লাখ টাকা ঋণ নেন। ৯ মাস সুদ পরিশোধ করেন সিদ্দিকুর। এর পরই বেঁকে বসেন ফরিদ। সুদের টাকা না নিয়ে বায়নাকৃত হোটেলের জমিটি রেজিস্ট্রি করে দিতে চাপ দেন। বিষয়টি স্থানীয় মাদবরদের জানান সিদ্দিকুর। কিন্তু ফরিদ মিয়া জায়গা রেজিস্ট্রি করে দিতে আদালতে তার বিরুদ্ধে মামলা ঠুকে দেন। নিজের ব্যবসা প্রতিষ্ঠান রক্ষায় সিদ্দিকুর রহমান পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

সিদ্দিকুর রহমান দুলাল কালবেলাকে বলেন, ‘বিপদে পড়ে ফরিদ মিয়ার কাছ থেকে ঋণ নিতে গেলে তিনি জমির কাগজপত্র রেখে বায়না করতে বলেন। বাধ্য হয়েই বায়না করে এক বছরের জন্য ৩ লাখ টাকা ঋণ নিই। নিয়মিত তাকে ১৫ হাজার টাকা করে সুদ দিলেও ফরিদ মিয়া ৯ মাস পর আমার জমি দখল করতে আসেন। আমি তাকে ঋণের টাকা পরিশোধ করে দিতে চাইলে তিনি টাকা না নিয়ে জমি দখলের চেষ্টা করে যাচ্ছেন।’

স্থানীয় নাতিরাবাদ গ্রামের জিতু মিয়ার স্ত্রী অনুফা বেগম ৪ লাখ টাকা ঋণ নেন ফরিদ মিয়ার কাছ থেকে। কিন্তু তার কাছ থেকে ৯ লাখ টাকা দাবি করেন ফরিদ মিয়া। এ নিয়ে ২০২৩ সালের ডিসেম্বরে অনুফা বেগমকে আইনি নোটিশ দেন ফরিদ। এতে উল্লেখ করা হয়েছে, ‘চুক্তি অনুযায়ী ঋণ নেওয়ার পর এক বছরের মধ্যে টাকা ফেরত দেওয়ার কথা। কিন্তু নির্দিষ্ট সময় পার হওয়ার পরও আপনি (অনুফা বেগম) টাকা ফেরত প্রদান না করে অহেতুক সময় কর্তন করছেন এবং দুই চেক প্রদান করছেন, তা ডিজঅনার হয়।’ নোটিশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে উল্লিখিত ৯ লাখ টাকা নগদ পরিশোধ করা না হলে আদালতে মামলা দায়ের করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

হবিগঞ্জ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আসাদ হোসেন পাঠানের স্ত্রী কামরুন নাহার সীমা ২ লাখ টাকা ঋণ নেন। তিনি সুদের টাকা পরিশোধ করলে তাকে পুরো টাকা ফেরত দেওয়ার জন্য চাপ দেন ফরিদ মিয়া। পরে তাকে পাঠানো হয় আইনি নোটিশ। সেখানে ৬ লাখ টাকা পাওনা দাবি করেন।

অভিযোগের বিষয়ে ফরিদ মিয়া কালবেলাকে বলেন, ‘আমি কোনো সুদের ব্যবসা করি না। যারা বলছে, এসব মিথ্যা বলছে। দুলাল (সিদ্দিকুর রহমান) জমি বায়না করেছিল, এখন আমাকে জমি বুঝিয়ে দিচ্ছে না। এটা নিয়ে আমি মামলা করেছি। জিতু মিয়ার স্ত্রী আমার আত্মীয়। তিনিও টাকা নিয়ে ফেরত দিচ্ছেন না। আসাদের স্ত্রীও টাকা ফেরত দিচ্ছেন না।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

১০

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

১১

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

১২

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

১৩

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

১৪

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

১৫

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানার উৎপাদন

১৬

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১৭

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১৮

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৯

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

২০
X