কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২৩ এএম
আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৯ পিএম
প্রিন্ট সংস্করণ

ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট প্রত্যাহার চায় সিপিডি

ছবি- কালবেলা
ইংরেজি মাধ্যম স্কুলের ভ্যাট প্রত্যাহার চায় সিপিডি

ইংরেজি মাধ্যম স্কুলের ওপর বিদ্যমান ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। তবে ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ করহার ২৫ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব গবেষণা সংস্থাটির।

গতকাল রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে অনুষ্ঠিত

প্রাক-বাজেট আলোচনায় এসব প্রস্তাব দেয় সিপিডি। সভাপতিত্ব করেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। আলোচনায় অংশ নেয় এসএমই ফাউন্ডেশন, পিডব্লিউসি, এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেড, বাংলাদেশ অর্থনীতি সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব ইকোনমিক রিসার্স।

প্রাক-বাজেট আলোচনায় ২০২৪-২৫ অর্থবছরে ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা রাখার প্রস্তাব দেয় সিপিডি। বর্তমান আইনে করদাতার আয় সাড়ে ৩ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকার মধ্যে হলে ৫ শতাংশ কর দিতে হয়। এ আয়সীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছে সংস্থাটি। অর্থাৎ কোনো করদাতার আয় সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত হলেও ৫ শতাংশই কর দেবে। অন্যদিকে ব্যক্তি করদাতার সর্বোচ্চ কর হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া পলিথিন, সিগারেট ও কার্বোনেটেড পানীয়ে শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছে সিপিডি।

অর্থনীতি সমিতি রাজস্ব আয়ের ২৭টি উৎসের কথা জানিয়েছে, যার মধ্যে রয়েছে বিদেশি পরামর্শক ফি, বিউটি পার্লার, রয়্যালটি বা সম্পদ থেকে রাজস্ব আদায়ের পরামর্শ দিয়েছে অর্থনীতি সমিতি। এ ছাড়া কালো টাকা ও পাচার হওয়া টাকা উদ্ধারে এনবিআরকে জোর দেওয়ার প্রস্তাব জানায়। এ ছাড়া স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় তামাকজাত ও চিনি যুক্ত বেভারেজ পণ্যের ওপর কর বাড়ানোর প্রস্তাব দেয় ব্যুরো অব ইকোনমিক রিসার্স। আর এসএমএসি অ্যাডভাইজরি সার্ভিসেস লিমিটেড এলটিইউতে ভ্যাট ও ট্যাক্স একত্রীকরণ, রিটার্ন দাখিল বৃদ্ধিতে সচেতনতা সৃষ্টি, বিভিন্ন খাতে কর অব্যাহতির প্রভাব মূল্যায়ন ও রিসাইকেলড ফাইবার শিল্পে কর অব্যাহতির প্রস্তাব দিয়েছে।

আলোচনায় এসএমই ফাউন্ডেশনের ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ ব্যক্তি পর্যায়ের পুরুষ এমএমইদের জন্য করমুক্ত আয়ের সীমা সাড়ে সাড়ে ৪ লাখ এবং নারী এসএমইদের জন্য ৫ লাখ টাকা করার প্রস্তাব করেন। এ ছাড়া ব্যক্তি পর্যায়ের এসএমইদের করযোগ্য আয়ের ওপর কর রেয়াত বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়। সরকারি সিকিউরিটিজের ক্ষেত্রে বিনিয়োগের সীমা ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রস্তাব করেন। রপ্তানির বিপরীতে প্রাপ্ত ক্যাশ ইনসেনটিভের ওপরও উৎসে কর কর্তনের হার কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এমএমইকে খাতের ভবিষ্যৎ অন্ধকার দেখছি। এসএমইর জায়গাটা বিগ প্লেয়াররা নিয়ে নিছে। এই খাত নিয়ে ভালো করে কাজ করা দরকার। সমস্যার গভীরে যাওয়া জরুরি। এনবিআরের তরফ থেকে এত কিছু করার পরও কেন এসএমই ফ্লারিশ করছে না, সেটা দেখা দরকার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পাওনা টাকা চাওয়ায় দোকানিকে পিটিয়ে মারল যুবলীগ কর্মী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নতুন সচিব রেজাউল মাকছুদ জাহেদী

সব জাতিগোষ্ঠীর সমঅধিকার নিশ্চিতে কাজ করে বিএনপি : টুকু

লেভানদোভস্কির হ্যাটট্রিকে বার্সার সহজ জয়

সিলেটে যৌথ বাহিনীর অভিযান, আগ্নেয়াস্ত্র উদ্ধার

নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ঢাকা কলেজের শিক্ষার্থীসহ নিহত ৩

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে : দুলু

শিল্পাঞ্চলে শান্তি ফেরাতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে : সাইফুল হক

মেয়ের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদ করায় বাবার ওপর হামলা

পাহাড়ি ঢলে হারিয়ে গেল ১৬ বাড়ি

১০

আবাসিক হল ছাত্রলীগমুক্ত করার দাবিতে বিক্ষোভ

১১

সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

১২

ওষুধের মূল্যবৃদ্ধিতে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

১৩

ভারতে পালানোর সময় সাবেক এমপি নারায়ণ চন্দ্র আটক

১৪

চট্টগ্রামের রেলওয়ে শ্রমিক দলের সমাবেশ মঙ্গলবার

১৫

হেসে খেলেই টাইগারদের হারিয়ে দিল ভারত

১৬

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

১৭

কুড়িগ্রাম জেলা বিএনপির কমিটি বিলুপ্ত

১৮

ময়লার ভাগাড়ে পরিণত হওয়া সাভারকে নতুন রূপ দিলেন প্রশাসক 

১৯

ভারি বৃষ্টিতে ডুবছে নোয়াখালী, পানিবন্দি ১২ লাখ মানুষ

২০
X