অজয় দাশগুপ্ত
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ০৩:৩২ এএম
আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০২:৩৮ পিএম
প্রিন্ট সংস্করণ

মন্ত্রিসভার বদল ও রাজনীতির ভাগ্য বদল

মন্ত্রিসভার বদল ও রাজনীতির ভাগ্য বদল

নির্বাচন হবে কি হবে না, এমন একটা সংশয় তৈরি হয়ে গিয়েছিল প্রায়। বিএনপি ও তাদের জোট আর কিছু পারুক বা না পারুক, বিগত বছরগুলোতে ভয়ভীতি তৈরি করতে শিখে গেছে। এ ভয়ের কারণ জানমাল। প্রায় প্রতিটি ইস্যুতে মারামারি আর সন্ত্রাসের কারণে না আন্দোলন জমাট বেঁধেছে, না তারা পেরেছে মানুষকে বশীভূত রাখতে। বিষয়টা এখন প্রায় এ ধরনের যে, অঙ্কের মাস্টার মারধর করেন, শাস্তি দেন বলে আমি অঙ্ক করব না। কিন্তু ফলাফল চাইব পজিটিভ। আমি তাদের ভালোমন্দ বুঝি। তাদের প্রতি যে অন্যায় হয় বা নির্যাতন হয়, তাও মানি। কিন্তু তারা পদে থাকলে কি আওয়ামী লীগকে ছাড় দিত? না, অতীত তা বলে না এবং আমাদের দেশের রাজনীতির ইতিহাসও এমন কোনো কথা বলে না। তাই আমার ধারণা, তারা এবার নিজেদের পায়ে কুঠারাঘাত করে দলকে নিঃশেষ করার পথে আরও একধাপ এগিয়ে গেছে।

অন্যদিকে বিরূপ ও বৈরী পরিবেশ সামাল দিতে দিতে জননেত্রী শেখ হাসিনা এখন কান্ডারির ভূমিকায়। তার কাছে অসম্ভব শব্দটি পরাজিত। তিনি এবার যে বিরূপতা সামাল দিলেন, তার কোনো তুলনা হয় না। শেষতক আমেরিকান রাষ্ট্রদূত পিটার হাসকে দেখলাম শপথ গ্রহণ অনুষ্ঠানে হাসিমুখে বসে আছেন। হয়তো বুঝতে পেরেছেন সত্যি সেলুকাস বড় বিচিত্র এই বঙ্গদেশ!

নতুন মন্ত্রিসভা কেমন হলো? এ জিজ্ঞাসা এখন সবার মনে। ব্যক্তিগতভাবে একজন প্রবাসী বাংলাদেশি হিসেবে আমার মনে হয়েছে, নতুন কিছু মুখের অন্তর্ভুক্তি ও পদ বদলে সরকার যে চমক দিয়েছে, তার রেশ থাকবে বেশ কিছুদিন। আমাদের চট্টগ্রামের নওফেল তার বড় উদাহরণ। দেশের শিক্ষা খাতের হাল সুবিধার নয়। বিদেশে যেসব বিশ্ববিদ্যালয়কে নানা পরিমাপে সেরা বিবেচনা করা হয়, তার কোথাও নেই আমরা। একদা প্রাচ্যের অক্সফোর্ড নামে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় এই চেতনার সরকারের আমলে প্রতিক্রিয়াশীলদের দুর্গ পরিণত হয়েছে। এর থেকে পরিত্রাণের উপায় বের না করলে ভবিষ্যৎ অন্ধকার।

এ সরকারের চমক হিসেবে আমরা সামন্ত লাল সেনকে পেয়েছি। নিষ্ঠাবান মানুষটি তার প্রথম প্রতিক্রিয়াতেই বলেছেন তিনি অবাক এবং এও জানিয়েছেন, এ পদে কাজ করতে তার সময় লাগবে। একজন সৎ ও দায়িত্ববান মানুষ কখনোই এমন কথার বাইরে কিছু বলেন না। মনে রাখা দরকার, সিস্টেম মানুষের চেয়ে শক্তিশালী। যে কোনো প্রক্রিয়া একবার জেঁকে বসলে তার জের চলে অনেক দিন। দেশের প্রতিটি খাতে দুর্নীতি আর অনিয়ম। এসব দূর করা সহজ কিছু নয়। চিকিৎসা খাতের আরেক বড় সমস্যা হবে মহামারি। বাংলাদেশ ভালোভাবে করোনা মোকাবিলা করলেও প্রশ্ন রয়ে গেছে। এবার আমরা শুনছি বিদেশে নতুন ভ্যারিয়েন্টের আগমনী বার্তা। আবার নাকি রোগীর সংখ্যা বাড়ছে হুহু করে। এমন বাস্তবতায় সামন্ত লাল সেনের কাজ সহজ হবে না।

যেমনটি সহজ হবে না অর্থমন্ত্রীর দায়িত্ব পালন। বিগত বছরগুলোতে সরকারের বিরুদ্ধে প্রচার-অপপ্রচারের মূল বিষয় ছিল আর্থিক খাত। কিছু কিছু টকশো মোটামুটিভাবে দেশকে দেউলিয়া ঘোষণার জন্যও মুখিয়ে ছিল। শ্রীলঙ্কার সংকটকালে বাংলাদেশ তাদের টাকা দিয়ে সাহায্য করার পরও এরা বুঝাতে চেয়েছিল ঢাকা কলম্বো হতে খুব একটা দেরি নেই। তাদের সে দুরাশা পূর্ণ হয়নি। কিন্তু গণ্ডগোল আছে। টাকা পাচার, ব্যাংক লুটসহ আর্থিক খাতের নাজুকতা অস্বীকার করা যাবে না। এ খাত মজবুত না হলে বা দুর্নীতিমুক্ত না হলে সমস্যার সমাধান হতে পারে না। আবুল হাসান মাহমুদ কতটা পারেন সেটা এখন দেখার বিষয়।

যারা তথ্যের দায়িত্বে থাকেন অলিখিত নিয়ম অনুযায়ী তারা বিরোধী দলের বিরুদ্ধে কথা বলতেই থাকেন। তথ্যমন্ত্রীর পর এবার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন হাছান মাহমুদ। তার প্রজ্ঞা ও আন্তরিকতার প্রতি বিশ্বাস আছে বলেই বলছি কাজটি খুব কঠিন। বদলে যাওয়া বিশ্ব বাস্তবতায় চীন-আমেরিকা প্রায়ই মুখোমুখি অবস্থানে থাকে। তাদের এ যুদ্ধ প্রভাবিত করে বাকি দুনিয়াকে। অন্যদিকে ইউক্রেনের যুদ্ধ নিয়ে বিভক্ত ইউরোপ। আপনি রাশিয়া বা পুতিনের সঙ্গে থাকা মানে ন্যাটো ও ইউরোপের বিরুদ্ধে থাকা। এসব মিলিয়ে প্রতিবেশী ভারতসহ সব দেশের বেলায় আমাদের কৌশলী হওয়ার বিকল্প নেই। নতুন মন্ত্রী কতটা কুশলী হবেন এবং কতটা পরিমিত কথা বলবেন, তার ওপর নির্ভর করবে অনেক কিছু। বিদায়ী ড. মোমেনের সবচেয়ে বড় দুশমন ছিল তার কথা। স্বীয় জিহ্বাকে শাসন রাখিবে এই নীতিবাক্য মানলে তার ভাগ্যে কী ঘটত বলা মুশকিল।

খাদ্যমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী সবার কাছে মানুষের চাওয়া মূল্য নিয়ন্ত্রণ। সাধারণ মানুষ ভোট না দিয়ে থাকলে তার বড় একটি কারণ বাজার। আমাদের আত্মীয়স্বজনসহ অনেক মানুষই এ বিষয়ে কথা বলেন। তারা উন্নয়ন বলতে সড়ক, রাস্তাঘাট, পুল অবকাঠামোর পাশাপাশি খাবারের নিশ্চয়তা ও তা কেনার সামর্থ্যের কথা বোঝেন। তাদের পুঞ্জীভূত কষ্ট আর দুঃখ বুঝতে না পারলে সরকার সফল হবে কী করে? বাংলাদেশে একশ্রেণির মানুষের হাতে দেদার টাকা। তারা খরচ করার সময় হিসাব করেন না। এদের মাথায় রাখলে বা এদের সামনে রেখে অঙ্ক কষলে তা হবে মারাত্মক ভুল। মূলত মানুষের টানাপোড়েন কমেনি। বিশ্ববাস্তবতায় সব দেশেই অবস্থা জটিল। কিন্তু আমাদের দেশের সরকার তা স্বীকার করে না। করলেও তার নিরসনের কথা বলে না। এটাই মানুষের দুঃখ। সবচেয়ে বড় কথা, উন্নয়ন বা অগ্রগতির মূল বিষয় হচ্ছে মানুষের মৌলিক অধিকার পূর্ণ করা। প্রধানমন্ত্রী এ কথা সবসময় বলেও থাকেন।

আজ এ নতুন মন্ত্রিসভা যখন আমাদের সবার মনে নতুন এক আশার সঞ্চার করতে চাইছে, তখন দেশের রাজনীতি কি গণতন্ত্রের দিকে মুখ ফেরাবে না? খবরে দেখলাম আমেরিকান রাষ্ট্রদূত পিটার হাস লিখিত অভিনন্দন জানিয়েছেন। শেখ হাসিনার সাফল্য কামনা করেছেন। এটাও কিন্তু একটি গণতান্ত্রিক রীতি। মনে যাই থাক আর অতীতে যাই বলুক, ঠিক সময়ে তার দায়িত্ব পালন করেছেন তিনি। এটাই গণতন্ত্র। বিরোধিতা থাকবে, বিরোধী দল থাকবে। বাদানুবাদ থাকবে। মতান্তর থাকবে কিন্তু মনান্তর কেন থাকবে? দেশের সব মানুষ সব দলই কোনো না কোনোভাবে মানুষের কথা বলে। আমার সঙ্গে তা না মিললেই দুশমন, এ ধারণা এবার দূর হোক। যে বিরোধী দল নির্বাচনে আসে না বা সন্ত্রাস করে ভয় ধরিয়ে দেয়, তাদের ছাড় দেওয়ার কথা উঠছে না। যারা নিয়মতান্ত্রিক রাজনীতির ভেতর বিরোধিতা করে তারাই গণতন্ত্রের শক্তি। আমরা কি এই আশা করতে পারি না যে, চারবার পরপর দেশ শাসনে আসীন আওয়ামী লীগ এবার আরও উদার আর মুক্ত রাজনীতি নিয়ে আসবে? জনগণের বিকল্প নেই। এই হলো আসল সত্য। এর ওপরই নির্ভর করে দেশের ভবিষ্যৎ।

লেখক: প্রাবন্ধিক ও ছড়াকার

সিডনি প্রবাসী

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিজেএফবি’র সভাপতি এনাম সরকার, সম্পাদক রানা 

ইডির প্রশ্নের মুখে তামান্না ভাটিয়া 

লেবানন থেকে ছোড়া রকেট ঠেকাতে ব্যর্থ ইসরায়েল

নিয়োগ দিচ্ছে সীমান্ত ব্যাংক

নোমান-সাজিদের ঘূর্ণিতে ১১ ম্যাচ পর জয় পাকিস্তানের

লঘুচাপের প্রভাবে বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

আমার দেশ পত্রিকা কবে বাজারে আসছে, জানালেন মাহমুদুর রহমান

পারকি সৈকতে বেপরোয়া বাইকাররা / দুর্ঘটনা আর ভোগান্তিতে বিরক্ত পর্যটকরা

ইয়ামালের জন্য ৩২৩৬ কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান বার্সার

এক ঘণ্টার জন্য উপপরিচালক হলেন ঝালকাঠির ফাতিমা

১০

১৭ বছর পর লক্ষ্মীপুরে খোলা ময়দানে জামায়াতের কর্মী সম্মেলন

১১

নিহত সেই মোস্ট ওয়ান্টেড পার্সনের খোঁজ মেলে যেভাবে

১২

‘আ.লীগের গড়া সিন্ডিকেট এখনো ভাঙতে পারেনি এই সরকার’

১৩

ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে ইসরায়েল

১৪

শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে বিগ ব্রাদারসুলভ আচরণ করছে ভারত : রিজভী

১৫

বৈষম্যবিরোধী ছাত্র / আন্দোলনে শিক্ষার্থী নাদিম হত্যা মামলায় তাঁতী লীগের সভাপতি গ্রেপ্তার

১৬

মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস

১৭

সব রেকর্ড ভাঙল সোনার দাম

১৮

সুখবর পেলেন কঙ্গনা, সিনেমা মুক্তিতে নেই কোনো বাধা

১৯

মাদারীপুরে ‘কোপা শামসু’ গ্রেপ্তার

২০
X