কমান্ডার খন্দকার আল মঈন
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৩:৪২ এএম
আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৫ এএম
প্রিন্ট সংস্করণ

বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার ও করণীয়

বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার ও করণীয়

সম্প্রতি বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার আশঙ্কাজনক হারে পরিলক্ষিত হচ্ছে। অনেকেই রাজনৈতিক অথবা সামাজিক অনুষ্ঠানে বৈধ অস্ত্র প্রদর্শন করছে, যা জনমনে আতঙ্ক সৃষ্টি করেছে। বৈধ অস্ত্র ঠেকিয়ে ভয়ভীতি দেখানো, নিজ স্বার্থ হাসিল, আধিপত্য বিস্তার এমনকি হত্যার মতো ঘটনাও সংঘটিত হচ্ছে। এ ছাড়া রাজনৈতিক সভা-সমাবেশে অস্ত্র প্রদর্শন করে বিরোধীপক্ষকে হুমকি দিতে দেখা যায়, যা অস্ত্র আইনের সুস্পষ্ট লঙ্ঘন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশে বৈধ-অবৈধ অস্ত্রের ব্যবহারের সম্ভাবনা রয়েছে। বৈধ-অবৈধ অস্ত্র ব্যবহার করে নির্বাচনকালীন যেন কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাতে না পারে, সে লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে কাজ করতে হয়। বর্তমানে দেশে বৈধ লাইসেন্সপ্রাপ্ত অস্ত্র রয়েছে ৫০ হাজার ৩১০টি। এর মধ্যে ব্যক্তির নামে ৪৫ হাজার ২২৬টি এবং বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ৫ হাজার ৮৪টি। এসব বৈধ অস্ত্রের মধ্যে রয়েছে একনলা, দোনলা বন্দুক, শটগান, পিস্তল, রিভলবার ও রাইফেল। এসব অস্ত্র ব্যবহারকারীর মধ্যে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও প্রতিষ্ঠান রয়েছে। এমনকি বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীও রয়েছে।

আগ্নেয়াস্ত্র নীতিমালা, লাইসেন্সপ্রাপ্তির যোগ্যতা ও অযোগ্যতা : আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ ব্যবহার সংক্রান্ত সর্বপ্রথম ১৮৭৮ সালে অস্ত্র আইন প্রণীত হয়। পরবর্তী সময় ১৯২৪ সালে ভারত উপমহাদেশে আগ্নেয়াস্ত্র ব্যবহার সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করা হয় এবং বাংলাদেশে ২০১৬ সালে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা হয়। এ ছাড়া বিভিন্ন সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, গ্রহণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার, সংরক্ষণ, হস্তান্তর সংক্রান্ত বিভিন্ন প্রজ্ঞাপন, সার্কুলার ও অফিস আদেশ জারি করা হয়েছে। ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা, ২০১৬’ অনুসারে আগ্নেয়াস্ত্রের লাইসেন্সপ্রাপ্তির জন্য আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদনকারীর বয়স ৩০-৭০ বছর এবং তাকে শারীরিক ও মানসিকভাবে সামর্থ্যবান হতে হবে। আবেদনকারীকে ব্যক্তিশ্রেণির আয়করদাতা হতে হবে। কারও বিরুদ্ধে ফৌজদারি মামলা বিচারাধীন থাকলে অথবা কোনো মামলায় সাজাপ্রাপ্ত হলে ১০ বছরের মধ্যে তিনি লাইসেন্স পাবেন না।

আগ্নেয়াস্ত্র বহন, লাইসেন্স বাতিল ও হারালে করণীয় : কোনো ব্যক্তি স্বীয় লাইসেন্সে এন্ট্রিকৃত অস্ত্র আত্মরক্ষার নিমিত্তে নিজে বহন বা ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্যকে ভয়ভীতি দেখানোর জন্য অস্ত্র প্রদর্শন করতে পারবেন না। আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী কোনো ব্যক্তি অন্য কারও নিরাপত্তা বা সম্পত্তি রক্ষার জন্য অস্ত্রধারী প্রহরী হিসেবে নিয়োজিত হলে তার অস্ত্রের লাইসেন্স তাৎক্ষণিকভাবে বাতিলের বিধান রয়েছে। আগ্নেয়াস্ত্রের লাইসেন্সপ্রাপ্ত কোনো প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হলে বা বিলুপ্ত হয়ে গেলে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী অথবা নির্বাহী প্রধান নিকটস্থ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বা জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আগেয়াস্ত্র জমা দেবেন। আগ্নেয়াস্ত্র ব্যবহারের শর্তগুলো যথাযথভাবে প্রতিপালন না করলে বা অন্য কোনো যৌক্তিক কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে কোনো লাইসেন্স বাতিল করতে পারেন। আগ্নেয়াস্ত্র বহনকালে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স সঙ্গে রাখতে হয়। লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র নিয়ে অন্য থানা এলাকায় গেলে অবশ্যই সংশ্লিষ্ট থানাকে আগে জানাতে হয়।

বৈধ অস্ত্র ব্যবহারে করণীয় : সর্বশেষ প্রণীত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ অনুযায়ী, কোনো ব্যক্তি নিজের লাইসেন্সের বিপরীতে নেওয়া অস্ত্র শুধু আত্মরক্ষার জন্য ব্যবহার করতে পারবেন। ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১২ ধারামতে, কোনো ব্যক্তির কাছে লাইসেন্স থাকুক বা না থাকুক, যদি তিনি আগ্নেয়াস্ত্র এমনভাবে ব্যবহার করেন, যাতে ওই অস্ত্র বেআইনি উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে বলে সন্দেহ হয়, সে ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ম্যাজিস্ট্রেট বা অন্য যে কোনো ব্যক্তি বিনা পরোয়ানায় তাকে গ্রেপ্তারসহ তার অস্ত্র জব্দ করতে পারবেন। সরকার প্রয়োজনে সময়ে সময়ে যে কোনো আগ্নেয়াস্ত্র থানা বা সেফ কিপিং লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানে জমা দেওয়ার নির্দেশ দিতে পারেন এবং এ আদেশ প্রত্যেক লাইসেন্সধারীকে অবশ্যই পালন করতে হয়।

নির্বাচনকালীন করণীয় : জাতীয় সংসদ নির্বাচন বা স্থানীয় সরকার নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে সরকারের নির্দেশনা অনুযায়ী সব বৈধ আগ্নেয়াস্ত্র নিকটবর্তী থানায় জমা দিতে হয়। নির্বাচনকালে ভোটকেন্দ্র ও তার পার্শ্ববর্তী এলাকায় আগ্নেয়াস্ত্র নিয়ে চলাচল ও প্রদর্শন নিষিদ্ধ থাকে। নির্বাচনকালীন বিভিন্ন সরকারি, আধাসরকারি ও বেসরকারি দপ্তর, আর্থিক এবং অন্যান্য প্রতিষ্ঠানের নিরাপত্তার কাজে প্রহরীদের ব্যবহৃত অস্ত্র এ নির্দেশনার আওতামুক্ত থাকে। তবে নির্বাচনকালীন ব্যক্তিমালিকাধীন প্রতিষ্ঠানে নিরাপত্তার কাজে নিয়োজিত অস্ত্র কর্তৃপক্ষের নির্দেশে থানায় জমা রাখতে হয় অথবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অস্ত্রাগারে জমা রেখে ওই অস্ত্রাগার সিলগালা করা হয় এবং অস্ত্রাগারের চাবি নির্দিষ্ট সময়ের জন্য থানায় জমা রাখা হয়। এ ছাড়া ১৮৭৮ সালের অস্ত্র আইন অনুসারে সরকার জনস্বার্থে কোনো লাইসেন্সধারী ব্যক্তিকে তার লাইসেন্সকৃত অস্ত্র নিয়ে ঘোরাফেরার ওপর নির্দিষ্ট সময়ের জন্য বিধিনিষেধ আরোপ করতে পারেন।

লাইসেন্স শর্তভঙ্গের শাস্তি : কেউ আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের শর্ত ভঙ্গ করলে বা অবৈধ অস্ত্র ব্যবহার করলে অস্ত্র আইন, ১৮৭৮-এর ধারা ১৯, ১৯-২৪-এ বিভিন্ন প্রকারের শাস্তির বিধান রয়েছে। যদি কোনো ব্যক্তি হত্যাকাণ্ড সংঘটনের উদ্দেশ্যে পিস্তল, রিভলবার, রাইফেল, শটগান বা অন্য কোনো আগ্নেয়াস্ত্র দখলে রাখেন, তবে তিনি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড বা অন্য যে কোনো মেয়াদের কারাদণ্ডে দণ্ডিত হবেন; যার মেয়াদ ১৪ বছর পর্যন্ত হতে পারে। আবার কেউ আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের শর্ত ভঙ্গ করলে তিনি ছয় মাস পর্যন্ত কারাদণ্ডিত বা ৫০০ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। সম্প্রতি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করা হয়েছে। নির্বাচন সামনে রেখে দেশে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহারের সম্ভাবনা রয়েছে। নির্বাচন কমিশনের পরামর্শক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘আগ্নেয়াস্ত্রের ব্যবহার’ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে থাকে। যেখানে আগ্নেয়াস্ত্রের লাইসেন্সপ্রাপ্ত সবাইকে নির্বাচনকালীন তাদের কাছে থাকা আগ্নেয়াস্ত্র সম্পর্কে করণীয় উল্লেখ থাকে। বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহারের মাধ্যমে আপনার এলাকায় যদি কেউ জনমনে ভীতি সঞ্চারের জন্য আগ্নেয়াস্ত্র প্রদর্শন করে, তবে তথ্য-প্রমাণসহ দ্রুততম সময়ে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করুন। সর্বোপরি আসন্ন জাতীয় নির্বাচন কেন্দ্র করে বৈধ-অবৈধ অস্ত্র ব্যবহার করে কেউ যেন দেশে আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে না পারে, সে লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।

লেখক : পরিচালক, লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং, র‌্যাব ফোর্সেস সদর দপ্তর

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংলাপে যোগ দিতে যমুনায় জামায়াতের নেতারা

রাজধানীতে সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিক

সাবেক ডিবিপ্রধান হারুনকে নিয়ে কথা বললেন নতুন ডিবিপ্রধান

বিশ্ব শিক্ষক দিবস / বিশ্বায়ন ও এসডিজিসের আলোকে দেশের শিক্ষা ও শিক্ষক সমাজ

বৈষম্যবিরোধী ঐক্য কর্মচারীদের কর্মসূচি সাময়িক স্থগিত দাবিতে অনঢ় থাকার ঘোষণা

গয়না নিয়ে পালাল প্রেমিক, বিয়ের দাবিতে অনশনে প্রেমিকা

‘আমরা এখনো শ্রদ্ধার স্বর্ণ শিখরে রেখেছি শিক্ষকদের’

সিরাত মাহফিল শুরু

আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ 

টি-টোয়েন্টিতে না থেকেও ‘আছেন’ সাকিব

১০

একের পর এক ধর্ষণ, যুবকের ৪২ বার যাবজ্জীবন

১১

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

১২

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

১৩

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

১৪

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

১৫

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

১৬

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

১৭

প্রশাসনে এখনো স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

১৮

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

১৯

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক চলছে

২০
X