এম এ মাসুদ, সুন্দরগঞ্জ, গাইবান্ধা
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ১২:১২ এএম
আপডেট : ২২ অক্টোবর ২০২৪, ০৮:০৫ এএম
প্রিন্ট সংস্করণ
চারদিক

মোটরসাইকেল দুর্ঘটনা রোধে সচেতনতা জরুরি

মোটরসাইকেল দুর্ঘটনা রোধে সচেতনতা জরুরি

দেশে বহু মানুষের মধ্যে অস্বাভাবিকভাবে বেড়েছে প্রদর্শন বাতিকগ্রস্ততা। তার একটি উদাহরণ মোটরসাইকেল কেন্দ্র করে দেখা যায়। প্রয়োজনের এ বাহনটিকে অনেকেই মনে করছেন সামাজিক মর্যাদা বৃদ্ধির অন্যতম নির্ণায়ক! দশক তিনেক আগেও স্বল্পসংখ্যক বিত্তবানের হাতে ছিল মোটরসাইকেল। সময়ের পরিক্রমায় মানুষের আয় সঙ্গে পরিবর্তন হয়েছে রুচিরও। অর্থাভাবে আগে যারা বাইসাইকেলও কিনতে হিমশিম খেতেন, আয়ের পরিবর্তনে তাদের হাতেও এখন নামিদামি মোটরসাইকেল। উদ্বেগের বিষয় হচ্ছে, বিভিন্ন ব্র্যান্ড ও মডেলের বাইক ব্যবহারকারীর সংখ্যা যেমন দিন দিন বাড়ছে, তেমনি পাল্লা দিয়ে বাড়ছে বাইক দুর্ঘটনায় অকালমৃত্যু ও পঙ্গুত্বের হার।

পরিণাম ভালো নয় জেনেও অনেক অভিভাবক চেতন কিংবা অবচেতন মনে তুলে দিচ্ছেন প্রিয় সন্তানটির হাতে দানবরূপী বাইক। দেখা যায়, ১৩-১৭ বছরের কিশোর সন্তানটির হাতে বাইক দিয়ে পেছনে বসে যেতে। আবার, কখনোবা বাইক চালানো দেখে স্মিত হাসিও দেখা যায় স্বজনদের মুখে। রাস্তায় উঠলেই দেখা মেলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে পড়ছে এমন কিশোরদের বাইক নিয়ে ছুটে যেতে। দুজন, তিনজন কখনোবা চারজনও চড়ছে সেই বাইকে। দেখা যায়, কিশোর ও যুবকদের বাইকের সারি। চলছে হেলেদুলে ও গল্পে। মেতে উঠছে প্রতিযোগিতায়। দ্রুতগতিতে না চালাতে পারলে যেন স্বস্তি নেই ওদের। পত্রিকার পাতা ওল্টালেই চোখে পড়ছে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির খবর।

২০ অক্টোবর রোড সেফটি ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সড়ক দুর্ঘটনার তথ্যানুযায়ী, চলতি বছরের গত ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৫ হাজার ৫৯৮ এবং আহত হয়েছে ৯ হাজার ৬০১ জন। বিজ্ঞপ্তিতে রোড সেফটি ফাউন্ডেশন জানায়, এ বছর ২ হাজার ৪১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১ হাজার ৯২৪ জন, যা মোট নিহতের ৩৪ দশমিক ৩৬ শতাংশ এবং মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৭ দশমিক ২১ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারানোদের মধ্যে অধিকাংশই আমাদের কিশোর-তরুণ-যুবক। যারা আমাদের অর্থনীতির চালিকাশক্তি। শুধু তাই নয়, এতে সন্তান হারাচ্ছে মা-বাবা, বাবা হারাচ্ছে সন্তান, স্ত্রী হারাচ্ছে স্বামী। ফলে পরিবারে নেমে আসছে বিপর্যয়।

এ থেকে উত্তরণ পেতে হলে বন্ধ করতে হবে উৎকোচের মাধ্যমে লাইসেন্স প্রদানে অনিয়ম। যথাযথভাবে মেনে চলতে হবে ট্রাফিক আইন। নিশ্চিত করতে হবে ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ। গ্রহণ করতে হবে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা, ব্যবহার করতে হবে মানসম্পন্ন হেলমেট, বন্ধ করতে হবে বাইক চালানো অবস্থায় মোবাইলে কথা বলা ও হেডফোন লাগিয়ে গান শোনা। পরিহার করতে হবে অন্যমনস্ক হয়ে বাইক চালানো, নিয়ন্ত্রণে রাখতে হবে গতি, ঝুঁকি নিয়ে করা যাবে ওভারটেকিং, করতে হবে প্রতিযোগিতা পরিহার, চালানো যাবে না হেলেদুলে বাইক, ওঠা যাবে না দুজনের বেশি ও সতর্ক হতে হবে পথচারীদের। এ ছাড়া সড়ক দুর্ঘটনার অভিশাপ সম্পর্কে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার বাড়াতে হবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, যেহেতু এ বাহনটিতে সবচেয়ে বেশি দুর্ঘটনার শিকার হয় তরুণরা, তাই এ ক্ষেত্রে বাবা-মা ও স্বজনদের সচেতনতার বিকল্প নেই। প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত যেন কিশোরদের হাতে তুলে না দিই ‘দানবরূপী বাইক’। এ সচেতনতা জরুরি। তবেই হয়তো মিলবে কিশোর, তরুণ ও যুবকদের মৃত্যু থেকে মুক্তি। নিরাপদ সড়ক দিবসে সেই প্রত্যাশা।

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ, গাইবান্ধা

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খালেদা জিয়াকে স্লো পয়জনিং করা হয়েছে : এলডিপি মহাসচিব

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা, পশ্চিমবঙ্গের ৮ জেলায় স্কুল বন্ধ

‘শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা আইজিপির কাছে’

ধ্বংসের দ্বারপ্রান্তে খুমেক হাসপাতাল, বন্ধ হয়ে গেছে অনেক সেবা

জনবল নেবে সেভ দ্য চিলড্রেন, থাকছে না বয়সসীমা

নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘ডানা’য় পরিণত

প্যারিসে ফিলিস্তিনপন্থিদের ব্যাপক বিক্ষোভ

পটুয়াখালীতে নারীসহ যুবলীগ নেতা আটক

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

১০

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর

১১

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

১২

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

১৪

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

১৫

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

১৬

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

১৭

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১৮

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১৯

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

২০
X