রাজন ভট্টাচার্য
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ০২:২৬ এএম
আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ এএম
প্রিন্ট সংস্করণ

লোকাল বাসে ঈদযাত্রা, ভাড়া বেপরোয়া

চাপ বেড়েছে নৌপথে
পুরোনো ছবি
পুরোনো ছবি

ঈদযাত্রায় সড়কপথে এবার এখন পর্যন্ত দুর্ভোগের কোনো খবর পাওয়া যায়নি। মালিক সমিতির প্রতিশ্রুতি, বিআরটিএ ও পুলিশের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারির পরও বাসে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। চতুর্থ দিনেও নাড়ির টানে নিরাপদে বাড়ি ফিরতে পেরেছেন ট্রেনে অগ্রিম টিকিট কাটা যাত্রীরা। তবে নিজের জাতীয় পরিচয়পত্রে টিকিট না কাটায় অনেক যাত্রী যেতে পারেননি। যাত্রী চাপ বেড়েছে নৌপথে। এদিকে ঈদের সার্বিক পরিস্থিতি দেখতে গতকাল শনিবার থেকে মাঠ পর্যায়ে অনানুষ্ঠানিক নজরদারি শুরু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ ছাড়া আজ (রোববার) থেকে ড্রোন ক্যামেরায় মনিটরিং করা হবে উত্তরাঞ্চলের মহাসড়ক।

এবার ঈদযাত্রায় সড়কে গাড়ির চাপ বাড়লেও যানজট হবে না বলে বিশ্বাস সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের। গতকাল নিজ মন্ত্রণালয়ে এক অনুষ্ঠান শেষে তিনি বলেন, স্কুল-কলেজ আগেই বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই আগেভাগে পরিবারকে গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছেন। কেউ কেউ আবার দুই দিন ছুটি নিয়ে লম্বা অবকাশে চলে গেছেন। আগেভাগে ঈদযাত্রা শুরু হওয়ায় এখন পর্যন্ত রেলপথে বড় কোনো জটিলতা দেখা যায়নি। মহাসড়কেও যানজটের খবর আসেনি। আগামী কয়েক দিনও সব ভালোভাবে চলবে।

ভিজিলেন্স টিম: ঈদ উপলক্ষে যাত্রীদের নিরাপদ ও নির্বিঘ্নে চলাচলের লক্ষ্যে সব আন্তঃজেলা বাস টার্মিনালে ভিজিলেন্স টিম বা মনিটরিং টিম গঠন করা হয়েছে।

বিআরটিএ, পুলিশ বিভাগ, সিটি করপোরেশন এবং পরিবহন মালিক শ্রমিক ইউনিয়নের সমন্বয়ে হয়েছে এই টিম। যাত্রীদের থেকে সরকার অনুমোদিত ভাড়ার অতিরিক্ত ভাড়া দাবি/আদায় না করা, ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী, মালপত্র বহন না করার বিষয় নিশ্চিতে এই টিম কাজ করছে। ৪ এপ্রিল সকাল ৯টা থেকে শুরু হওয়া এই কার্যক্রম আগামী ১৪ এপ্রিল রাত ৯টা পর্যন্ত চলবে। এরই মধ্যে চলমান ভিজিলেন্স টিমের কার্যক্রম পরিদর্শন করেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজেদ আনোয়ারসহ বিআরটিএর অন্য কর্মকর্তারা। এ সময় বিআরটিএ চেয়ারম্যান বাস টার্মিনালের মালিক সমিতির নেতৃবৃন্দ ও কর্মচারীদের নিয়ে বিভিন্ন কাউন্টার ঘুরে দেখেন এবং যাত্রীদের সঙ্গে কথা বলেন।

বাড়তি ভাড়ার অভিযোগ: আমাদের সাভার (ঢাকা) প্রতিনিধি জানান, ঈদযাত্রার তৃতীয় দিনে কোনো ভোগান্তি ছাড়াই কর্মস্থল ছাড়ছেন শিল্পাঞ্চলের মানুষ। ঘরমুখো মানুষের সংখ্যাও ছিল কম। তবে যাত্রীর চাপ কম থাকলেও বাস ভাড়া বেড়েছে প্রায় দ্বিগুণ। জনপ্রতি ৪০০ থেকে ৫০০ কিংবা এর চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে দাবি যাত্রীদের। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে নাটোরের ভাড়া ৫৯৩ টাকা নির্ধারণ করা হলেও প্রতিটি টিকিট কিনতে হয়েছে সাড়ে ৯০০ টাকায়। মূলত লোকাল গাড়িগুলো যাত্রী চাপের সুযোগে বাড়তি ভাড়ার সুযোগ নিচ্ছে। যাত্রীরাও বাড়তি ভাড়ায় টিকিট কিনতে বাধ্য হচ্ছে। কারণ সব যানবাহনের টিকিট বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।

লোকাল গাড়ির কাউন্টার মাস্টার মো. পরান বলেন, আমরা ঈদের আগে বিভিন্ন গাড়ি কন্ট্রাক্ট করে থাকি। এ সময় বেশি ভাড়া থাকে। আমরা বেশি টাকা দিয়ে মালিকের কাছ থেকে কন্ট্রাক্ট করে নেই। তাই যাত্রীদের কাছ থেকে ১০০-২০০ টাকা বেশি নিতেই হয় ভাই।

সাভার হাইওয়ে থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) বাবুল আক্তার বলেন, অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে এখন পর্যন্ত কোনো অভিযোগ আমরা পাইনি। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে হাইওয়ে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে।

এদিকে অননুমোদিত রুটে বাসের টিকিট বিক্রি করায় গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালের দুই কাউন্টারকে জরিমানা করেছে বিআরটিএ। ওই টার্মিনালের হানিফ এন্টারপ্রাইজ ও গোল্ডেন লাইনকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

রেলপথে কড়াকড়ি: রেলপথে যাত্রীর চাপে যে কোনো বিপর্যয় এড়াতে কমলাপুর রেলস্টেশনে ঢুকতে কড়াকড়ি আরোপ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে স্বস্তিতে স্টেশনে ঢুকতে ও ট্রেনে উঠতে পারছেন যাত্রীরা। ঈদযাত্রার চতুর্থ দিনে গত ২৭ মার্চ যেসব যাত্রী অগ্রিম টিকিট পেয়েছেন তারাই গতকাল কমলাপুরে ঢাকা রেলওয়ে স্টেশন থেকে বিভিন্ন গন্তব্যে যান।

ঢাকা রেলওয়ে স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন বলেন, আজ কোনো শিডিউল বিপর্যয় কিংবা ট্রেন বিলম্বের ঘটনা ঘটেনি। কর্ণফুলী এক্সপ্রেস ২০ মিনিট দেরিতে ছেড়ে গেলেও বাকি সব যথাসময়ে ছেড়েছে। তবে নিজের জাতীয় পরিচয়পত্রে টিকিট সংগ্রহ না করায় বেশ কয়েকজন যাত্রীকে স্টেশন থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী নিজের এনআইডি ও মোবাইল নম্বর দিয়ে অনলাইনে টিকিট কাটার কথা। অনেকেই তা না করে অন্যের মাধ্যমে টিকিট কেটেছেন। ঈদযাত্রায় টিকিট কালোবাজারি ঠেকাতে যাত্রীদের সঙ্গে জাতীয় পরিচয়পত্র রাখার পরামর্শ দেওয়া হয়েছে। প্ল্যাটফর্মে প্রবেশের আগে টিকিটের সঙ্গে এনআইডি নম্বর মিলিয়ে দেখা হচ্ছে। যাদের মিলছে না তাদের যেতে দেওয়া হয়নি।

রূপগঞ্জে ৬ স্পটে যানজটের শঙ্কা: আমাদের রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান, দেশের অন্যতম ব্যস্ততম মহাসড়ক ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান বাইপাস মহাসড়ক। এ দুটি মহাসড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। প্রতি বছর ঈদ যাত্রায় এ দুটি মহাসড়ক দেশে যোগাযোগ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঈদে ঘরমুখো মানুষের রূপগঞ্জ উপজেলার অংশে যানজটের কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয়। তবে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে যানজট এখনো না কমলেও এশিয়ান বাইপাস সড়কে যানজট তেমন একটা দেখা যায়নি। এতে এশিয়ান বাইপাস সড়কে চলাচলকারী যাত্রী ও গাড়ি চালকের স্বস্তি প্রকাশ করছে। কিন্তু ঢাকা-সিলেট মহাসড়কে চলাচলকারী যাত্রীরা ভোগান্তিতে রয়েছে।

এদিকে এই দুই সড়কের ১৫ স্পটের মধ্যে ছয় স্পটে এখনো যানজটের সংখ্যা রয়েছে। রমজানের আগে থেকে রূপসী, বরাবো, বরপা, ভুলতা, যাত্রামুড়া, তারাবসহ বেশ কয়েকটি পয়েন্টে যানজট লেগেই আছে।

এ ব্যাপারে ভুলতা হাইওয়ে পুলিশ ক্যাম্পের ইনচার্জ আশরাফ উদ্দিন কালবেলাকে বলেন, যানজট নিরসনে পুলিশ কাজ করে যাচ্ছে। তা ছাড়া ঈদে দূরপাল্লার যান চলাচল নির্বিঘ্নে করতে সড়ক মেরামত কাজ বন্ধ রাখা হয়েছে।

বঙ্গবন্ধু সেতুতে দ্বিগুণ টোল আদায়: আমাদের টাঙ্গাইল প্রতিনিধি জানান, ঈদ সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে শুরু করছে। যানবাহন বৃদ্ধির ফলে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন পারাপার ও টোল আদায় স্বাভাবিকের তুলনায় প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা। বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা গেছে, গত শুক্রবার সকাল ৬টা থেকে পরদিন শনিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৮ হাজার ৭১০টি যানবাহন পারাপার হয়েছে এবং এর বিপরীতে টোল আদায় হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা।

এদিকে বাসগুলো বাড়তি ভাড়া নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। দিনাজপুর জেলার সালাম বলেন, স্বাভাবিকের তুলনায় এখন ভাড়া চাচ্ছে দ্বিগুণ। আমি উত্তরা থেকে আমাদের প্রতিষ্ঠানের গাড়িতে টাঙ্গাইলে এসেছি। এখান থেকে দিনাজপুর যাবো। ভাড়া চাচ্ছে ৮০০ টাকা। এর আগে ৩০০ টাকায়ও যাওয়া যেত। আরেক যাত্রী কুদরত বলেন, টাঙ্গাইলে এসে রংপুরের গাড়িতে উঠতে চাচ্ছি। সেখানে ভাড়া হাঁকাচ্ছে ১ হাজার টাকা। রংপুরগামী শ্যামলী পরিবহন হেলপার শফিকুল বলেন এখন কিছুটা ভাড়া বেশি হবেই। আজ যে ভাড়া আছে কাল আরও বাড়বে। টাঙ্গাইল বাস কোচ মিনিবাস মালিক সমিতির সভাপতি খ. ইকবাল হোসেন বলেন, পরিবহন শ্রমিকরা যাতে বাস ভাড়া বৃদ্ধি করতে না পারে এজন্য নজরদারি রয়েছে।

এদিকে, মহাসড়কের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত ১৩ কিলোমিটার চার লেনের কাজ করায় যানজটের শঙ্কা প্রকাশ করেছেন চালকরা।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মীর মো. সাজেদুর রহমান জানান, মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যানজট নেই।

টাঙ্গাইল পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, টাঙ্গাইলে ৬৫ কিলোমিটারজুড়ে ৭০০ পুলিশ কাজ করছে। এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত দুই লেন থাকায় সাড়ে ১৩ কিলোমিটারজুড়ে সিসি ক্যামেরায় আওতায় রয়েছে।

ড্রোন ক্যামেরায় মনিটরিং: আমাদের সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, উত্তরের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে পুলিশ। যানজট পরিস্থিতি দেখলেই ড্রোন ক্যামেরায় মনিটরিং করা হবে মহাসড়ক। গতকাল সকাল থেকেই যাত্রীবাহী পরিবহনের সংখ্যা বাড়তে থাকে। দুপুরের দিকে বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কড্ডার মোড় ও নলকা এলাকায় গিয়ে দেখা যায়, যানবাহনের সংখ্যা বাড়লেও গাড়ি চলাচল স্বাভাবিক।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি আব্দুল কাদের জিলানী বলেন, ঈদ উপলক্ষে কর্মজীবী মানুষ বাড়ি ফিরতে শুরু করেছেন। এ কারণে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী লেনে গাড়ির সংখ্যা ক্রমেই বাড়ছে।

সিরাজগঞ্জ পুলিশ সুপার মো. আরিফুর রহমান মণ্ডল বলেন, এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে আমরা পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছি। পুরো জেলায় ৭০০ পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। আজ (রোববার) থেকে ওভারব্রিজ ও হাটিকুমরুল গোলচত্বর এলাকায় ২৪ ঘণ্টা মনিটরিং করবে ড্রোন ক্যামেরা। প্রয়োজনে ক্যামেরা যে কোনো স্থানে মুভ করা হবে। রাতেও যাতে মনিটরিং অব্যাহত রাখা যায় তার জন্য নাইট ভিশন ড্রোন ক্যামেরা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১০

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

১১

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

১২

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

১৩

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

১৪

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

১৫

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

১৬

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

১৭

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

১৮

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

১৯

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

২০
X