শফিকুল ইসলাম
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ এএম
আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ০৮:৩১ এএম
প্রিন্ট সংস্করণ

উপজেলা নির্বাচনে অংশ নিতে কৌশলী জামায়াত

আনুষ্ঠানিক ঘোষণা থাকছে না
উপজেলা নির্বাচনে অংশ নিতে কৌশলী জামায়াত

কেন্দ্রীয়ভাবে ঘোষণা না দিলেও ব্যক্তিগতভাবে উপজেলা নির্বাচনে অংশ নেবেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। দলের সম্মতি নিয়ে ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় মাঠে নেমে পড়েছেন তারা। যেসব উপজেলায় জয়ের সম্ভাবনা আছে, সেখানে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান দুই পদেই জামায়াতের স্থানীয় নেতারা ভোটের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

জামায়াতে ইসলামী সূত্রে জানা গেছে, সরকারবিরোধী আন্দোলন করতে গিয়ে দলের অনেক নেতাকর্মী হামলা-মামলার শিকার হয়েছেন। বিশেষ করে গত দ্বাদশ সংসদ নির্বাচনের আগে একদফা আন্দোলনে বিপুলসংখ্যক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। তাদের অনেকে এখনো কারাবন্দি। কেউ কেউ বাধ্য হয়ে পলাতক জীবন কাটাচ্ছেন। এসব কারণে নতুন করে শক্তিশালী আন্দোলন গড়ে তোলা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় দলীয় কারাবন্দিদের মুক্ত করার পাশাপাশি সারা দেশে নেতাকর্মীদের উজ্জীবিত রাখার উপায় খুঁজছেন জামায়াত নেতারা। উপজেলা নির্বাচনকে তেমন একটি উপলক্ষ মনে করছেন তারা। এই নির্বাচনে অংশ নিয়ে মানুষের ঘরে ঘরে যাওয়ার সুযোগ কাজে লাগাতে চান তারা।

জামায়াতের কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, ভোট করলে নেতাকর্মীরা চাঙ্গা হবে—এই ভাবনা থেকে উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে দলটি ইতিবাচক। সম্প্রতি কেন্দ্রীয় আমির ডা. শফিকুর রহমানসহ অনেক শীর্ষ নেতা কারামুক্ত হয়েছেন। এর পরই উপজেলা নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে অনানুষ্ঠানিক সিদ্ধান্ত নেয় জামায়াত। নির্বাচনে অংশ নিতে ইতোমধ্যে কৌশলে কাজ শুরু করেছেন প্রার্থীরা। যাদের জয়ী হওয়ার সম্ভাবনা আছে এবং স্থানীয়ভাবে প্রভাবশালী, শুধু তাদেরই প্রার্থী করা হবে। অনেক নেতা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দুটি পদেই প্রস্তুতি নিচ্ছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এদিকে উপজেলা নির্বাচনে জামায়াতের কৌশলী অংশগ্রহণের খবরে দ্বিধায় পড়েছে তাদের রাজনৈতিক মিত্র বিএনপি। সম্প্রতি দলের স্থায়ী কমিটির সভায় উপজেলা নির্বাচন নিয়ে আলোচনা হয়। সেখানে স্থায়ী কমিটির প্রায় সব সদস্য দলগতভাবে নির্বাচনে না গিয়ে কৌশলী হওয়ার পক্ষে মত দেন। তবে ওই বৈঠকে নতুন কোনো সিদ্ধান্ত আসেনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান গতকাল বলেন, ‘বিএনপি তো কখনো বলেনি যে নির্বাচনে যাব না। আমরা বলেছি, ধোঁকাবাজি, প্রহসন ও চিটিংবাজির নির্বাচনে যাব না। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাসী। জনগণের ইচ্ছায় নির্বাচনে যাব। সরকারকে সিদ্ধান্ত নিতে হবে তারা ভোটের অধিকার ফিরিয়ে দেবে কি না?’

অন্যদিকে ধর্মভিত্তিক আরেক রাজনৈতিক দল ইসলামী আন্দোলন সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচনেও না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যে কোনো পর্যায়ের দায়িত্বশীলদের এই নির্বাচন থেকে বিরত থাকতে ইতোমধ্যে মাঠপর্যায়ে নির্দেশনা পাঠিয়েছে দলটি।

ইসলামী আন্দোলনের সিনিয়র যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান বলেন, ‘আমরা বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে যাব না—এটাই নীতিগত সিদ্ধান্ত। দলীয় সিদ্ধান্ত অমান্য করে কেউ নির্বাচনে গেলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

তবে দলীয় স্বার্থ বিবেচনায় স্থানীয় সরকার নির্বাচনে কৌশলী অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে জামায়াতে ইসলামী। দলটির সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম কালবেলাকে বলেন, ‘জামায়াতের অনেক নেতা নিকট অতীতে উপজেলা ও পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। এবার আমরা দলীয়ভাবে কোনো ঘোষণা দিয়ে উপজেলা নির্বাচন করছি না। জেলা ও উপজেলার নেতারা একমত হয়ে যদি নির্বাচন করতে চান, করবেন। কাউকে বাধ্য করা হবে না। এটি স্থানীয় দায়িত্বশীল নেতারা দেখবেন। এখানে কেন্দ্রীয় জামায়াত কোনো সিদ্ধান্ত দেবে না।’

রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন না থাকায় দলটির প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচন করবেন। ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় জামায়াতের সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন। যদিও বিএনপিসহ অন্যান্য বিরোধী দলের সঙ্গে জামায়াতে ইসলামীও এই সরকারের অধীন সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা না পেয়ে বিগত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচন বর্জন এবং নির্বাচন ঠেকাতে লাগাতার আন্দোলন করেছে। এর চার মাসের মাথায় আগামী ৮ মে স্থানীয় সরকারের উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন হতে যাচ্ছে।

উপজেলা নির্বাচনের বিষয়ে জামায়াতের নেতারা বলছেন, নির্বাচন কমিশন তাদের দলের নিবন্ধন বাতিল করেছে। সংসদে তাদের প্রতিনিধিত্ব নেই, স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়েও প্রতিনিধিত্ব নেই বললেই চলে। এ অবস্থায় দলের অস্তিত্ব তুলে ধরাটা অনিবার্য হয়ে পড়েছে। এ কারণে এবারের উপজেলা নির্বাচনের ব্যাপারে তারা কিছুটা নমনীয়। তবে ঢালাওভাবে নির্বাচন করছেন না। শুধু যেসব এলাকায় দল সাংগঠনিকভাবে ভালো অবস্থায় আছে, সেসব জায়গায় প্রার্থী দেওয়া হচ্ছে। ইতোমধ্যে ঠাকুরগাঁও, দিনাজপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, যশোর, সাতক্ষীরাসহ বিভিন্ন উপজেলায় জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতারা নির্বাচনী তৎপরতা শুরু করেছেন। অনেকে পোস্টার ছাপিয়ে প্রচারেও নেমেছেন। বিলি করছেন লিফলেট। গণসংযোগের পাশাপাশি সভা-সমাবেশে অংশ নিচ্ছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গত ৯ মার্চ অনুষ্ঠিত স্থানীয় সরকারের বিভিন্ন উপনির্বাচনে জামায়াতের নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। এর মধ্যে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নে চেয়ারম্যান পদে জামায়াত-সমর্থিত প্রার্থী ফারুক হোসেন নির্বাচিত হন। আগামী ৮ মে উপজেলা নির্বাচনে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা পরিষদের তিনটি পদে প্রার্থী চূড়ান্ত করেছে জেলা জামায়াত। এর মধ্যে জেলা জামায়াতের নায়েবে আমির আজিজুর রহমান চেয়ারম্যান পদে, দামুড়হুদা থানা আমির নায়েব আলী ভাইস চেয়ারম্যান পদে এবং নারী ভাইস চেয়ারম্যান পদে জেলা জামায়াতের শূরা সদস্য রেহেনা খাতুনকে প্রার্থী করা হয়েছে। দিনাজপুরের বিরামপুর উপজেলায় প্রার্থী হচ্ছেন জেলা জামায়াতের নায়েবে আমির ও সাবেক চেয়ারম্যান মুহাদ্দিস এনামুল হক।

২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে অংশ নিয়ে জামায়াতের শতাধিক প্রার্থী উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান (মহিলাসহ) নির্বাচিত হন। তারও আগে ২০০৯ সালের নির্বাচনে ২৪ উপজেলায় চেয়ারম্যানসহ ৩৯ জন ভাইস চেয়ারম্যান (মহিলাসহ) নির্বাচিত হয়েছিলেন। ২০১৯ সালে দলীয় প্রতীকে অনুষ্ঠিত উপজেলা নির্বাচন বর্জন করে জামায়াত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈষম্য বিরোধী ছাত্র / আন্দোলনে শিক্ষার্থী নাদিম হত্যা মামলায় তাঁতী লীগের সভাপতি গ্রেপ্তার

মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস

সব রেকর্ড ভাঙল সোনার দাম

সুখবর পেলেন কঙ্গনা, সিনেমা মুক্তিতে নেই কোনো বাধা

মাদারীপুরে ‘কোপা শামসু’ গ্রেপ্তার

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

১০

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

১১

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

১২

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

১৩

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

১৪

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১৫

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১৬

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১৭

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৮

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৯

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

২০
X