রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
দীপ্তিমান রায়, ডুমুরিয়া (খুলনা)
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ০২:৩১ এএম
আপডেট : ১২ মার্চ ২০২৪, ০৯:১৩ এএম
প্রিন্ট সংস্করণ

সরকারি জমিতে প্লট ব্যবসা করছে তানিসা প্রোপার্টিজ

নিশ্চুপ এসিল্যান্ড
তানিসা প্রোপার্টিজ নামের একটি বেসরকারি আবাসন কোম্পানি প্রায় ৯ বিঘা সরকারি খাসজমি দখল করেছে। ছবি: কালবেলা
তানিসা প্রোপার্টিজ নামের একটি বেসরকারি আবাসন কোম্পানি প্রায় ৯ বিঘা সরকারি খাসজমি দখল করেছে। ছবি: কালবেলা

খুলনা শহরের কাছাকাছি ছিমছাম-নিরিবিলি পরিবেশে প্রতি কাঠা জমি বিক্রি হচ্ছে ১০ থেকে ১২ লাখ টাকায়। এসব জমি কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন ক্রেতারা। যদিও এসব জমি কোনো ব্যক্তিমালিকানাধীন নয়। একটি বেসরকারি আবাসন কোম্পানি জমিগুলো প্লট আকারে তৈরি করে বিক্রি করছে। এর মধ্যে সরকারি খাসজমিও রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, সাধারণ মানুষসহ নানা শ্রেণি-পেশার মানুষ এর প্রতিবাদ জানালেও মুখে কুলুপ এঁটে রয়েছে প্রশাসন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কয়েকবার ওই এলাকা ঘুরে এলেও ব্যবস্থা নেননি।

জানা গেছে, খুলনা মহানগর সংলগ্ন ডুমুরিয়া উপজেলার গুটুদিয়া ইউনিয়নে বেসরকারি ব্যবস্থাপনায় গড়ে উঠেছে এই আবাসন প্রকল্প। সেখানেই তানিসা প্রোপার্টিজ নামের একটি বেসরকারি আবাসন কোম্পানি প্রায় ৯ বিঘা সরকারি খাসজমি ও খাল দখল করেছে। জমিগুলো ইউনিয়নের থুকড়া ভূমি অফিসের আওতাধীন বিলপাবলা মৌজার অধীন। এমন অবৈধ কার্যক্রমে সার্বিক সহায়তা করার অভিযোগ উঠেছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ড এস এম আশীষ মমতাজের বিরুদ্ধে। তিনি একাধিকবার ঘটনাস্থলে যান। সবকিছু দেখেও কোনো পদক্ষেপ নেননি। এমনকি স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিষয়টি তাকে অবহিত করলেও রহস্যজনক কারণে তিনি নীরবতা পালন করছেন।

সরেজমিন দেখা যায়, বিলপাবলা মৌজার ১নং খতিয়ানভুক্ত এসএ দাগ নং ৪৬১৪, আরএস দাগ নং ৪০১৬১-এর ১ দশমকি ৭৭ একর এবং এসএ দাগ নং ৪৬১০, আরএস দাগ নং ৪০১৬৪ ও ৪০১৬৫-এর ১ দশমিক ০৬ একর সরকারি জমি তানিসা প্রোপার্টিজ দখলে নিয়েছে।

১৩নং গুটুদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ তুহিনুল ইসলাম তুহিন কালবেলাকে বলেন, মোস্তর মোড় এলাকার বিলপাবলা মৌজার তিন দাগে মোট ২ দশমিক ৮৩ একর জমি তানিসা প্রোপার্টিজ দখল করেছে। দখলকৃত কিছু জমি ইতোমধ্যে প্লট আকারে বিক্রি করে দিয়েছে তারা। জমির কিছু অংশে কোম্পনিটি পাকা রাস্তা নির্মাণ করেছে এবং কিছু অংশ এখনো অবিক্রীত প্লটের মধ্যে রয়েছে।

তিনি আরও বলেন, দখল শুরু হওয়ার পরপরই আমি বিষয়টি উপজেলা ভূমি কর্মকর্তাদের অবহিত করেছি। এমনকি দুবার ডুমুরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) দখলকৃত জমি পরিদর্শন করেছেন; কিন্তু তিনি এ বিষয়ে কোনো ব্যবস্থা নেননি। এ ছাড়াও রওশন প্রোপার্টিজ, বিশ্বাস প্রোপার্টিজ ও বিসমিল্লাহ প্রোপার্টিজের বিরুদ্ধে সরকারি খাল দখলের বিষয়ে ভূমি কর্মকর্তাদের কাছে মৌখিক ও লিখিতভাবে জানিয়েছি; কিন্তু তারা এসবে কর্ণপাত করেনি। দখলদারদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা আরও বেপরোয়া হয়ে উঠেছে।

তানিশা প্রোপার্টিজের প্রকল্পে গিয়ে দেখা যায়, গুটুদিয়া ইউনিয়নের মোস্তর মোড় এলাকার খুলনা বাইপাস সড়কের পাশে তানিসা প্রোপার্টিজের আবাসন প্রকল্প চলছে। প্রকল্পের প্রবেশ মুখে খাস খতিয়ানের ১ দশমিক ০৬ একর জমির সাইনবোর্ড দেখা গেলেও ঠিক পাশেই ১ দশমিক ৭৭ একর জমির কোনো সাইনবোর্ড খুঁজে পাওয়া যায়নি। একই সঙ্গে প্লট ব্যতীত সেখানে বাড়তি কোনো জমির দেখাও মেলেনি।

তানিসা প্রোপার্টিজ তিনটি দাগ থেকে মোট ৯ বিঘা খাস জমি দখল করেছে বলে স্বীকার করেছেন সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (নায়েব) মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেন, বিল পাবলা মৌজার খাস খতিয়ানের অনেক জমি বিভিন্ন প্রোপার্টিজের নামে দখল করার বিষয়টি আমরা জেনেছি। ইতোমধ্যে বিষয়টি জানিয়ে সহকারী কমিশনারকে (ভূমি) তহশিল অফিস থেকে প্রতিবেদন পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে তানিসা প্রোপার্টিজের মালিক মো. শাহিনুর রহমানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি জমি দখলের বিষয়টি স্বীকার বা অস্বীকারÑ কোনোটিই করেননি। তিনি বলেন, মোস্তর মোড় প্রজেক্টে আমার ২৫০ বিঘা জমি আছে। সেখানে সরকারি ৮ থেকে ১০ বিঘা জমি থাকতে পারে। কিন্তু সেটা কোথায় আছে, তা জানি না। তাছাড়া খাস জমি খুঁজে বের করার দায়িত্বও আমার না।

তবে খাস জমি দখল ও তানিসা প্রোপার্টিজের প্রকল্প পরিদর্শনের বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেন ডুমুরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এস এম আশীষ মমতাজ। তিনি বলেন, তানিসা প্রোপার্টিজ নামে কোনো প্রতিষ্ঠান আমি চিনি না। তাদের জমি দখলের ব্যাপারেও আমি কিছু জানি না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X