কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২৪ এএম
আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২১ এএম
প্রিন্ট সংস্করণ

আরও সহজ হলো খেলাপি ঋণ আড়াল

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ব্যাংকের খেলাপি ঋণ কম দেখাতে অবলোপন (রাইট অফ) নীতিমালা আরও শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এতদিন কোনো ঋণ ‘মন্দ’ হিসেবে চিহ্নিত হওয়ার তিন বছর পার হওয়ার পর তা অবলোপন (রাইট অফ) করা যেত। এখন থেকে তা করা যাবে দুই বছর পরই। এ ছাড়া যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ থাকলে ওই ঋণ কোনো মামলা ছাড়াই অবলোপন বা ব্যাংকের মূল হিসাব থেকে বাদ দেওয়া যাবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা নতুন নীতিমালায় এমন সুযোগ দেওয়া হয়েছে।

অবলোপন বা রাইট অফ হচ্ছে মন্দ মানের ঋণকে ব্যাংকের স্থিতিপত্র থেকে (ব্যালেন্স শিট) বাদ দিয়ে আলাদা হিসাবে রাখা। বর্তমানে অবলোপন করা ঋণের পরিমাণ ৫০ হাজার কোটি টাকার বেশি। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, দুই বছরের মন্দ বা ক্ষতিজনিত ঋণ অবলোপন হলে এক ধাক্কায় ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ কমবে ৪৩ হাজার ৩০০ কোটি টাকা।

দেশের ব্যাংকিং খাতে দুই বছর পার হওয়া মন্দ বা ক্ষতিজনিত খেলাপি ঋণ অবলোপনের (রাইট অফ) বিশদ নীতিমালা প্রকাশ করল বাংলাদেশ ব্যাংক। অবলোপনযোগ্য এসব ঋণ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কাছে বিক্রিরও অনুমোদন দিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, ভবিষ্যতে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি কার্যকর হলে ব্যাংকের স্বার্থ সংরক্ষণপূর্বক অবলোপনকৃত ঋণ বিক্রয় করা যাবে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নীতিমালায় বলা হয়েছে, দেশের ব্যাংকিং খাতের জন্য ঘোষিত কর্মকৌশল বাস্তবায়নের লক্ষ্যে আন্তর্জাতিক উত্তম চর্চা অনুসরণকরত অনাদায়ি ঋণ হিসাব অবলোপন এবং অবলোপনকৃত ঋণ আদায়ে সর্বোচ্চ গুরুত্ব আরোপ ও কার্যকর উদ্যোগ গ্রহণের লক্ষ্যে এ নীতিমালা জারি করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, যেসব ঋণ হিসাব একাদিক্রমে দুই বছর মন্দ ও ক্ষতিজনক মানে শ্রেণীকৃত রয়েছে, সেসব ঋণ হিসাব অবলোপন করা যাবে। একইভাবে ঋণের শ্রেণিমান যাই হোক না কেন কোনো মৃত ব্যক্তির নিজ নামে অথবা তার একক মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে গৃহীত ঋণ হিসাব ব্যাংক স্বীয় বিবেচনায় অবলোপন করতে পারবে। একক মালিকানাধীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে মৃত ব্যক্তির উপার্জনক্ষম উত্তরসূরি রয়েছে কি না, তা বিবেচনায় নিতে হবে।

এতদিন তিন বছর পার হওয়ার পরে খেলাপি হওয়া মন্দ মানের ঋণ অবলোপন করতে পারত ব্যাংক। ঋণ অবলোপনের আগে মামলা দায়ের ও অবলোপনের বিপরীতে শতভাগ নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখার বাধ্যবাধকতা রয়েছে।

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গঠনের এখনো আইনি ভিত্তি তৈরি হয়নি। আইনটির খসড়া তৈরি করে জাতীয় সংসদে উপস্থাপনের প্রক্রিয়াধীন। আইন পাস হলে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি গঠনের সুযোগ তৈরি হবে।

নীতিমালায় আরও বলা হয়েছে, পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া কোনো ঋণ অবলোপন করা যাবে না। সেইসঙ্গে অবলোপনের আগে সেই ঋণের স্থিতি হতে রক্ষিত স্থগিত সুদ বাদ দেওয়ার পর অবশিষ্ট ঋণস্থিতির সমপরিমাণ প্রভিশন সংরক্ষণ করতে হবে। এ ক্ষেত্রে প্রভিশন পর্যাপ্ত না হলে ব্যাংকের চলতি বছরের আয় খাত থেকে তা নিয়ে নিশ্চিত করতে হবে।

আর্থিক খাতের সংস্কারে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের শর্ত পূরণে ব্যাংকিং খাতে উচ্চ হারের খেলাপি ঋণ নিয়ন্ত্রণে ‘রোডম্যাপ (কর্মকৌশল)’ ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

গত ৪ ফেব্রুয়ারি এ ‘রোডম্যাপ’ ঘোষণার সময়ে খেলাপি ঋণ অবলোপনে নতুন নীতির সিদ্ধান্ত আসে। আগামী ২০২৬ সালের জুনের মধ্যে খেলাপি ঋণের হার ৮ শতাংশে নামিয়ে আনতে ঋণ অবলোপনের সময় কমিয়ে দেওয়া হয়।

এর দুই সপ্তাহ পর এ বিষয়ে বিশদ নীতিমালা প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক বলছে, নীতিমালা জারির ১৫ দিনের মধ্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার সরাসরি তত্ত্বাবধানে প্রধান কার্যালয়ে ‘অবলোপনকৃত ঋণ আদায় ইউনিট’ গঠন করতে হবে। ইসলামী শরিয়াহভিত্তিক ব্যাংকের ক্ষেত্রে ‘অবলোপনকৃত বিনিয়োগ আদায় ইউনিট’ নাম হবে। এ ইউনিটের প্রধান হবেন ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার দুই ধাপ নিচে নন—এমন কর্মকর্তা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X