মাসুদ রানা
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ০৩:৩৪ এএম
আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ০৬:১৬ পিএম
প্রিন্ট সংস্করণ

সাবেক মন্ত্রী কামরুলের সম্পদ বেড়েছে তিনগুণ

সাবেক মন্ত্রী কামরুলের সম্পদ বেড়েছে তিনগুণ

ঢাকা-২ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ কামরুল ইসলাম। ২০১৪ থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত তিনি খাদ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালে তার সম্পদের পরিমাণ ছিল ২ কোটি ২০ লাখ ৩৩ হাজার ৮৯০ টাকা। বর্তমানে এ সম্পদের পরিমাণ তিন গুণ বেড়ে হয়েছে ৬ কোটি ৫৯ লাখ ৪৯ হাজার ২৪০ টাকা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে। গত ২৮ নভেম্বর তিনি ঢাকা জেলার রিটার্নিং কর্মকর্তার কাছে হলফনামা জমা দেন।

হলফনামা সূত্রে জানা গেছে, ২০১৮ সালে কামরুল ইসলাম মন্ত্রী হিসেবে দায়িত্বে আইন পেশা থেকে সাময়িক বিরতিতে ছিলেন। তখন তার পেশায় কোনো আয় ছিল না। কিন্তু বর্তমানে আইন পেশায় তার বার্ষিক ৯৫ লাখ টাকা। এ ছাড়া সংসদ সংসদ সদস্যের সম্মানী হিসেবে ২৯ লাখ ৯৯ হাজার টাকা, মুক্তিযোদ্ধা ভাতা ২ লাখ ৬৭ হাজার টাকা, টকশো ৫০ হাজার টাকা এবং ব্যাংক সুদ পান ৫ লাখ ২৩ হাজার ৪৯ টাকা।

অস্থাবর সম্পদ: ২০১৮ সালে মন্ত্রী থাকা অবস্থায় কামরুলের অস্থাবর সম্পদের পরিমাণ ছিল ১ কোটি ৩১ লাখ ৫২ হাজার ১০৯ টাকা। মন্ত্রিত্ব ছাড়ার পর গত পাঁচ বছরে তার ৩ কোটি ৩৬ লাখ ২৮ হাজার ৮০২ টাকার সম্পদ বেড়েছে। বর্তমানে তার ৪ কোটি ৬৭ লাখ ৮০ হাজার ৯১১ টাকার অস্থাবর সম্পদ রয়েছে।

২০১৮ সালে কামরুলের ৭৩ লাখ ৯০ হাজার ৮৩১ টাকা মূল্যের টয়োটা ল্যান্ড ক্রুজার গাড়ি ছিল। গত পাঁচ বছরে তার একই মডেলের আরেকটি বেড়েছে। যার বাজার মূল্য ৭৪ লাখ ৬৯ হাজার ৬৩১ টাকা। পাঁচ বছর আগে সাড়ে ১১ লাখ টাকা থাকলেও তা কমে এখন ৩ লাখ ৭৬ হাজার ৮৮১ টাকা হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বর্তমানে ২ কোটি ১০ লাখ ৭৫ হাজার ৭৫৬ টাকা রয়েছে। তবে ২০১৮ সালে তার ৪১ লাখ ১ হাজার ২৭৮ টাকা ছিল। অর্থাৎ গত পাঁচ বছরে ব্যাংকে তার পাঁচগুণ বেশি টাকা জমা হয়েছে। ২০১৮ সালে তার স্থায়ী কোনো আমানত ছিল না। তবে গত পাঁচ বছরে ৩৫ লাখ ১৩ হাজার ৬৪৫ টাকার স্থায়ী আমানতে বিনিয়োগ করা হয়েছে। তবে স্বর্ণ, ইলেকট্রনিক সামগ্রী ও আসবাবপত্রের পরিমাণ একই রয়েছে। অন্যান্য আয়ের মধ্যে ইউনিভার্সিটি ট্রাস্ট থেকে ৩০ লাখ এবং আইন ব্যবসার পুঁজি হিসেবে ২৭ লাখ ১০ হাজার ৬৬৭ টাকা উল্লেখ করা হয়েছে।

স্থাবর সম্পদ: গত পাঁচ বছরে কামরুলের স্থাবর সম্পদের কোনো পরিবর্তন হয়নি। ২০১৮ সালে স্থাবর সম্পদের মূল্য ছিল ৬০ লাখ ১২ হাজার ৬১৩ টাকা। এ সম্পদের মধ্যে মিরপুর হাউজিংয়ে ৩ লাখ ৬১ হাজার ৬০০ টাকা মূল্যের চার কাঠা জমি ও ঢাকার পূর্বাচল নিউ টাউনে ৩৯ লাখ ৪৮ হাজার ৪১৫ টাকা মূল্যের ১০ কাঠা জমি রয়েছে। মিরপুরে আবাসিক দুটি ফ্ল্যাট ও আজগর লেনে চারতলা পৈতৃক বাড়ি রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১০

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১১

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১২

কার হাতে কত সোনার মজুত?

১৩

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৪

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৫

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৬

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৭

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৮

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৯

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

২০
X