কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ০২:৪৯ এএম
আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ০৭:১১ এএম
প্রিন্ট সংস্করণ

১০ ডিসেম্বর ঘিরে ফের আলোচনা

আওয়ামী লীগের লোগো
আওয়ামী লীগের লোগো

আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। এদিন কর্মসূচি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দিবসটি উপলক্ষে বিএনপি কর্মসূচি দিতে পারে—কয়েকদিন ধরে রাজননৈতিক অঙ্গনে এমন কথা শোনা যাচ্ছিল। কিন্তু দলটি এ বিষয়ে সুস্পষ্ট কোনো ঘোষণা দেয়নি। তবে ইঙ্গিত মিলেছে, দিবসটির আগে বা পরে তারা কর্মসূচির আয়োজন করতে পারে। সেক্ষেত্রে সম্ভাব্য স্থান হতে পারে জাতীয় প্রেস ক্লাব। গত বছরের এই দিনে রাজধানীতে চিরপ্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপি মহাসমাবেশ করেছিল। এ কারণে ১০ ডিসেম্বর ঘিরে দেশের রাজনীতিতে আবারও আলোচনা শুরু হয়েছে।

গত ২৮ অক্টোবরের বহুল আলোচিত মহাসমাবেশের পর থেকে বিএনপি টানা হরতাল ও অবরোধের কর্মসূচি পালন করে যাচ্ছে। এক মাসের বেশি সময় পর হরতাল অবরোধের বাইরে মাঠের উপস্থিতি জানান দিতে তারা আবারও সমাবেশ করার চিন্তাভাবনা করছে। ধারণা করা হচ্ছে, গুম, খুন আর কারানির্যাতিত নেতাকর্মীর পরিবার নিয়ে রাজধানীতে সমাবেশ ও মানববন্ধনের মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের দৃষ্টি আকর্ষণ করতে চায় তারা। বিপরীতে হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক কর্মসূচি ও জ্বালাও-পোড়াওয়ের শিকার হওয়া ব্যক্তি এবং তাদের পরিবারের মানবেতর জীবন-যাপনের কথা তুলে ধরতে ও বিচারের দাবিতে ক্ষমতাসীনরা ১০ ডিসেম্বর সমাবেশের ঘোষণা দিয়েছে।

এদিকে নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষিত হওয়ায় সমাবেশ করতে হলে তাদের অনুমতি লাগবে। রাজনৈতিক সমাবেশ যে নির্বাচনী এলাকায় অনুষ্ঠিত হবে, সেই এলাকার রিটার্নিং কর্মকর্তার কাছে অনুমতি নিতে হবে। এ বিষয়ে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, রাজনৈতিক সমাবেশ করতে হলে অনুমতি নিতে হবে। আচরণবিধিতে যেভাবে আছে, সে অনুযায়ী করতে হবে। এমনকি নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ইতোমধ্যে সমাবেশের প্রস্তুতি নিতে শুরু করেছে আওয়ামী লীগ। সমাবেশের স্থান হিসেবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ ফটক চূড়ান্ত করা হয়েছে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে এদিন বিকেল ৩টায় সমাবেশ হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ বিষয়ে তিনি বলেন, মানবাধিকার দিবসে সবার কর্মসূচি থাকতেই পারে। নির্বাচন কমিশন বলেছে অনুমতি নিতে হবে। আমরা অনুমতি নেব। ইতোমধ্যে আবেদন করেছি, এখন সিদ্ধান্ত তাদের।

জানা গেছে, মানবাধিকার দিবস কেন্দ্র করে ক্ষমতাসীন দলটি রাজধানীতে বড় জমায়েতের পাশাপাশি সতর্ক পাহারা ও অবস্থান কর্মসূচি পালন করবে। বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস ও পেট্রোল বোমা হামলার দ্রুত বিচার দাবিতে এ দিনটিকে বেছে নিয়েছেন তারা। এ সমাবেশের মধ্যদিয়ে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিচ্ছে দলটি। যদিও তপশিল ঘোষণার পর নেতাকর্মীরা সর্বাত্মক নির্বাচনী উৎসবে মেতে উঠেছে। তা সত্ত্বেও বায়তুল মোকাররমের সমাবেশ ঘিরেও সর্বোচ্চ জমায়েতের প্রস্তুতি চলছে। সমাবেশ সফল করতে এরই মধ্যে মৌখিকভাবে ঢাকা মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাদের প্রস্তুতি নেওয়ার পাশাপাশি সব থানা, ওয়ার্ড ও ইউনিট থেকে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীকে সমবেত হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

কে এই ইয়াহিয়া সিনওয়ার

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১০

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১১

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১২

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৩

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৪

বেরোবিতে ছিনতাইকারী গ্রেপ্তার

১৫

ধর্মপাশায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৬

‘পারকি সৈকতকে আকর্ষণীয় করতে মাস্টারপ্লান নেওয়া হবে’

১৭

বগুড়ায় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকসহ গ্রেপ্তার ৩  

১৮

দেবিদ্বারে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৯

কুলাউড়া ছাত্রলীগ সভাপতি তায়েফ কারাগারে

২০
X