কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম
আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৪ এএম
প্রিন্ট সংস্করণ

বিএনপিকে ছাড়াই মনোনয়নের ট্রেন ছাড়ল

পুনঃতপশিল হয়নি
বিএনপিকে ছাড়াই মনোনয়নের ট্রেন ছাড়ল

সরকারবিরোধী বিএনপি ও তাদের মিত্রদের বর্জনের মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হলো। তপশিল অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত অনলাইন এবং সরাসরি মনোনয়নপত্র জমা দেন ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থীরা। আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত এসব মনোনয়নপত্র বাছাই এবং ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রত্যাহারের শেষ সময় নির্ধারিত রয়েছে। নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, মনোনয়নপত্র জমার সময় আর বাড়ানো হচ্ছে না। সময়সীমা বাড়ানোর আর কোনো সুযোগও নেই। এর মধ্য দিয়ে বিএনপিকে ছাড়াই চলল নির্বাচনী ট্রেন।

ইসি সূত্র জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্তত ৩০টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা অংশ নিচ্ছেন। বর্তমানে ৪৪টি রাজনৈতিক দল ইসিতে নিবন্ধিত রয়েছে। ফলে বিএনপিসহ সরকারবিরোধী ১৪টি রাজনৈতিক দল এখন পর্যন্ত নির্বাচনের বাইরেই থাকছে। আর নির্বাচনে অংশ নিতে ৩০০ আসনে সর্বমোট ২ হাজার ৭৪১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে সর্বোচ্চ বগুড়া-৭ আসনে ২৫ জন ও ঢাকা-৫ আসনে দ্বিতীয় সর্বোচ্চ ২১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আর সর্বনিম্ন দিনাজপুর-২, দিনাজপুর-৪, রংপুর-৪, সিরাজগঞ্জ-৪, ভোলা-১, বরিশাল-১, ঝালকাঠি-২, শেরপুর-২, ফরিদপুর-২, মাদারীপুর-১, সিলেট-৪ ও বান্দরবানে চারজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

এদিকে মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে গতকাল বিকেল ৩টায় সিইসি কাজী হাবিবুল আউয়াল অন্য নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করেছেন। এ ছাড়া বিকেলে জনপ্রশাসন সচিব এবং সকালে জননিরাপত্তা বিভাগ সচিব, আইজিপির সঙ্গে ইসির বৈঠক হয়।

গতকাল নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন মনে করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিলের সময়সীমা বর্ধিতকরণের কোনো সুযোগ নেই। প্রার্থীরা রিটার্নিং অফিসার ও সহকারী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন। আমরা শুক্রবার (আজ) কয়টি দল কোন আসনে, মোট কত প্রার্থী অংশগ্রহণ করছেন, তা জানাতে পারব। আচরণবিধি প্রতিপালন নিয়ে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সাক্ষাৎ করেছিলেন। বিশেষ করে আইজিপি সামগ্রিক বিষয় অবহিত করেছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কোনো নির্দেশনা রয়েছে কি না, তা জেনে নিয়েছেন। পরবর্তী সময়ে সে অনুযায়ী কার্যক্রম গ্রহণ করবেন। কিছু কিছু প্রার্থী আচরণবিধি ভঙ্গ করায় আমাদের নির্বাচনী অনুসন্ধান কমিটি তাদের তলব করেছে। রিটার্নিং অফিসারের মাধ্যমে নির্বাহী হাকিমরাও কাজ করছেন। তারা তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। তবে বেশ কয়েকটি দল এখনো মনোনয়নপত্র জমা দেয়নি। ইতোমধ্যে সময় শেষ হয়েছে। সময়সীমা অতিক্রম হয়েছে বিধায় এই সীমা বর্ধিতকরণের আর কোনো সুযোগ নেই।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় নির্বাচনের তপশিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্র হণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। আর ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X