শফিকুল ইসলাম
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ০২:৫০ এএম
আপডেট : ২৫ আগস্ট ২০২৩, ১১:০৩ এএম
প্রিন্ট সংস্করণ

শেষ ধাপের আগে টানা কর্মসূচিতে বিএনপি

শেষ ধাপের আগে টানা কর্মসূচিতে বিএনপি

সরকার পতনের একদফা আন্দোলন সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে চূড়ান্ত পর্যায়ে নিতে চায় বিএনপি। এর আগে সমমনা দলগুলোর সমন্বয়ে যুগপৎ আন্দোলনকে আরও গতিশীল রাখতে টানা কর্মসূচি অব্যাহত রাখবে দলটি। এরই ধারাবাহিকতায় সরকারের পদত্যাগের দাবিতে যুগপৎ আন্দোলনের ১৮তম কর্মসূচি হিসেবে আজ শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে কালো পতাকা গণমিছিল করবে বিএনপি, সমমনা দল ও জোট। ইতোমধ্যে ডিএমপি কমিশনারকে অবহিত করে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া কাল দেশের সব মহানগরে কালো পতাকা গণমিছিল হবে।

সংশ্লিষ্টরা বলছেন, পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভেবেচিন্তে কর্মসূচি দিচ্ছে বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা শরিক দল এবং জোটগুলো। ক্ষমতাসীন সরকার বিরোধী দলের আন্দোলন দমনের জন্য গ্রেপ্তার ও মামলা অব্যাহত রেখেছে। এভাবে বিরোধী দলের নেতাকর্মীদের আরও চাপে রাখতে চাইছে তারা। বিএনপির নেতাকর্মীরা সতর্ক এবং কৌশলে কর্মসূচি পালন করে যাচ্ছেন। জানা গেছে, মধ্য সেপ্টেম্বর থেকে একদফার যুগপৎ আন্দোলনকে চূড়ান্ত পরিণতির দিকে নিতে বিএনপির নীতিনির্ধারকরা নানামুখী তৎপরতা ও প্রস্তুতি সম্পন্ন করেছেন। ওই সময় ঢাকায় আবারও মহাসমাবেশ বা বিচারালয়ের সামনে অবস্থান, নির্বাচন কমিশন, গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় বা সচিবালয় ঘেরাওয়ের মতো বড় ধরনের কর্মসূচি আসতে পারে। তবে শেষ ধাপের

আগে একদফা দাবিতে টানা কর্মসূচি থাকবে।

গত ১২ জুলাই একদফা আন্দোলনের কর্মসূচি ঘোষণার পর এ পর্যন্ত ঢাকায় মহাসমাবেশ, ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি, ঢাকায় গণমিছিল, মহানগরে গণমিছিলের কর্মসূচি করেছে বিএনপিসহ যুগপতের শরিকরা। জানা গেছে, কর্মসূচি পালনে নেতাকর্মীদের কঠোর নির্দেশনা দিয়েছে বিএনপির দায়িত্বশীল নেতারা। বিশেষ করে গত ২৯ জুলাই ঢাকার ৫টি প্রবেশপথে অবস্থান কর্মসূচিতে অনেকের উপস্থিতি না থাকায় এ বিষয়ে কঠোর অবস্থানে দলটি। যে কারণে দায়িত্বশীল নেতারাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা সক্রিয় হয়েছেন। ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাদের কর্মসূচিতে হাজিরা নেওয়া হচ্ছে। পদ হারানোর ভয়ে সংগঠনের নেতাকর্মীরা এখন কর্মসূচিতে উপস্থিত থেকে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। এমনকি সংশ্লিষ্ট দায়িত্বশীল নেতাদের হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছেন।

ছাত্রদলের কয়েকজন যুগ্ম-সাধারণ সম্পাদক জানান, ২৯ জুলাইয়ের পর যেসব বড় কর্মসূচি ছিল, তার সবই খাতায় হাজিরা দিতে হয়েছে। দপ্তর সম্পাদক হাজিরা খাতায় উপস্থিত নেতাদের নামের পাশে টিকচিহ্ন এবং অনুপস্থিতদের নামের পাশে ক্রসচিহ্ন দেন। এভাবে তাদের কর্মসূচি পালন করতে হচ্ছে।

বিএনপির যুগ্ম মহাসচিব ও লিয়াজোঁ কমিটির সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল কালবেলাকে বলেন, এখন পর্যন্ত বিএনপি ও যুগপতের শরিকরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে যাচ্ছে। যদিও সরকার নানাভাবে উসকানি দেওয়ার চেষ্টা অব্যাহত রেখেছে। আমরা দেশের খাঁচায় ভরা গণতন্ত্র অবমুক্ত করতে চাই। এটা সফল হলে ভালো। না হলে আমাদের পদযাত্রা, গণমিছিল বা শান্তিপূর্ণ কর্মসূচির পর আরও কঠোর কর্মসূচি আসবে। তবে কঠোর কর্মসূচির আগেই দেশের শান্তিপূর্ণ পরিবর্তন চাই। তিনি বলেন, কর্মসূচিতে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের পক্ষ থেকে ব্যাপক সাড়া মিলছে, যার নজির অতীতে বিভাগীয় সমাবেশ, তারুণ্যের সমাবেশ এবং ঢাকায় মহাসমাবেশে দেখা গেছে। আমরা কখনো কেন্দ্রে, কখনো তৃণমূলে এমনকি ইউনিয়নে কর্মসূচি দিয়েছি। এভাবে সময়ের পরিক্রমায় আমরা আজকের এ পর্যায়ে এসেছি। গণঅভ্যুত্থানের মাধ্যমে ফ্যাসিস্ট সরকারের পতন ঘটবে ইনশাআল্লাহ।

ঢাকা উত্তর ও দক্ষিণে কালো পতাকা গণমিছিল: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, একদফা দাবিতে আজ শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে কালো পতাকা গণমিছিল অনুষ্ঠিত হবে। একই কর্মসূচি আগামীকাল দেশের সব মহানগরে পালিত হবে। উভয় গণমিছিলের অনুমতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ডিএমপি কমিশনারকে অনুরোধ জানানো হয়েছে। দুটি মিছিলই বিকেল ৩টায় শুরু হবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির (দপ্তরের দায়িত্বপ্রাপ্ত) সদস্য সাইদুর রহমান মিন্টু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, তাদের গণমিছিলটি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে আরামবাগ-মতিঝিল-শাপলা চত্বর-ইত্তেফাক মোড়-রাজধানী মার্কেট মোড় হয়ে নারিন্দা পর্যন্ত গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

উত্তর বিএনপির আহ্বায়ক কমিটির (দপ্তরের দায়িত্বপ্রাপ্ত) সদস্য এ বি এম এ রাজ্জাক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, তাদের কমিটির উদ্যোগে গণমিছিলটি শ্যামলী স্কয়ার থেকে শুরু হয়ে রিংরোড-শিয়া মসজিদ মোড়-তাজমহল রোড-নূরজাহান রোড-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড হয়ে বছিলা চৌরাস্তায় গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

অন্যান্য দল ও জোটের কর্মসূচি: গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আজ বিকেল ৪টায় শাহবাগ মোড় থেকে এলিফ্যান্ট রোড হয়ে নিউমার্কেট, ১২ দলীয় জোটের উদ্যোগে বিকেল ৪টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে শুরু করে শান্তিনগর মোড়, জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে বিকেল ৩টায় পুরানা পল্টন আল-রাজী কমপ্লেক্সের সামনে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির উদ্যোগে বিকেল ৩টায় কারওয়ান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিসের সামনে, গণফোরাম ও পিপলস পার্টির উদ্যোগে বিকেল ৪টায় মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে নয়াপল্টন হয়ে পুরানা পল্টন মোড়, গণঅধিকার পরিষদের উদ্যোগে বিকেল ৪টায় পুরানা পল্টনে কেন্দ্রীয় অফিসের সামনে, গণঅধিকার পরিষদের (রেজা কিবরিয়া-ফারুক হাসান) উদ্যোগে বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, লেবার পার্টির উদ্যোগে সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) উদ্যোগে সকাল ১১টায় বিজয়নগর শ্রম ভবনের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট-এনডিএমের উদ্যোগে বিকেল ৫টায় মালিবাগ দলীয় কেন্দ্রীয় অফিসের সামনে থেকে, গণতান্ত্রিক বাম ঐক্যর উদ্যোগে সকাল ১০টায় সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে পুরানা পল্টন হয়ে প্রেস ক্লাব, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের উদ্যোগে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উদ্যোগে বিকেল ৩টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে, জনতার অধিকার পার্টির উদ্যোগে বিকেল সাড়ে ৩টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে কর্মসূচি শুরু হবে। এ ছাড়াও বাংলাদেশ জাতীয় পার্টির (পার্থ) কালো পতাকা গণমিছিল করার কথা রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১০

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১১

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১২

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৩

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৪

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৫

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৬

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৭

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X